বাংলা নিউজ > ভাগ্যলিপি > Nag Panchami 2022: কেন নাগ পঞ্চমী একটি বিশেষ দিন? জেনে নিন এই দিনের সঙ্গে ভগবান কৃষ্ণের সম্পর্ক
কালিয়া নাগ দমন

Nag Panchami 2022: কেন নাগ পঞ্চমী একটি বিশেষ দিন? জেনে নিন এই দিনের সঙ্গে ভগবান কৃষ্ণের সম্পর্ক

  • Nag Panchami 2022: নাগ পঞ্চমীর দিনে নাগ দেবতার পূজা কালসর্প দোষ থেকে মুক্তি দেয়। নাগ দেবতার পূজা করলে বাড়িতে সুখ, শান্তি ও সমৃদ্ধি আসে বলে বিশ্বাস করা হয়।

নাগ পঞ্চমীর উত্‍সব শ্রাবণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয়। জ্যোতিষীদের মতে, পঞ্চমী তিথির অধিপতি হলেন নাগ দেবতা। এই দিনে সর্প পূজার বিশেষ তাৎপর্য রয়েছে। এই বছর নাগ পঞ্চমী ২ অগস্ট ২০২২, মঙ্গলবার।

নাগ পঞ্চমীতে নাগ দেবতার পূজা করা শুভ বলে মনে করা হয়। জ্যোতিষীদের মতে, কালসর্প দোষ থেকে মুক্তি পেতে নাগ পঞ্চমীতে নাগ দেবতার পূজা করা হয়। এর পাশাপাশি এই দিনে দান করাও কল্যাণকর বলে বিবেচিত হয়।

নাগ পঞ্চমীর নির্ঘণ্ট: পূজার শুভ সময় সকাল ০৫.৪২ থেকে ০৮.২৪ পর্যন্ত হবে। পূজার সময়কাল ২ ঘণ্টা ৪১ মিনিট।

নাগ পঞ্চমী ও শ্রীকৃষ্ণের সম্পর্ক: পৌরাণিক কাহিনি অনুসারে, কালিয়া নামক একটি সর্পকে পাঠানো হয়েছিল ভগবান শ্রীকৃষ্ণকে হত্যা করার জন্য। কৃষ্ণ তখন তাঁর বন্ধুদের সঙ্গে খেলছিলেন। কালিয়া নাগ গ্রামবাসীদের উপর অত্যাচার শুরু করে তাঁদের কষ্ট দিতে থাকে। গ্রামবাসীরা  ভয় পেয়ে যান। 

এদিকে খেলার সময়ে ভগবান শ্রীকৃষ্ণের খেলনা নদীতে পড়ে যায়। সেটা আনতে শ্রীকৃষ্ণ নদীতে নামলেই কালিয়াহামলা চালায়। কিন্তু কৃষ্ণের সামনে টিকতে না পেরে পরাজয় স্বীকার করে ও প্রাণভিক্ষা চায়। সেই সঙ্গে গ্রামবাসীদের কখনও ক্ষতি করবেন না বলে প্রতিশ্রুতিও দেয়। সেই থেকে এই দিনটি নাগ পঞ্চমী হিসাবে পালিত হয়। হিন্দু ধর্মে এটি অত্যন্ত পবিত্র দিন হিসাবে বিবেচিত হয়।

( উপরোক্ত তথ্যে এটা কখনই দাবি করা হচ্ছে না যে এটা পূর্ণত সত্য এবং সঠিক ৷ এই তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত )

 

বন্ধ করুন