বাংলা নিউজ > ভাগ্যলিপি > Phalaharini kali puja 2023: দক্ষিণেশ্বরে কেন তাৎপর্যপূর্ণ ফলহারিণী অমাবস্যা? এদিন মায়ের কৃপা লাভে কী করবেন!

Phalaharini kali puja 2023: দক্ষিণেশ্বরে কেন তাৎপর্যপূর্ণ ফলহারিণী অমাবস্যা? এদিন মায়ের কৃপা লাভে কী করবেন!

এই তিথিতে দেবীর পুজো বিশেষ তাৎপর্যপূর্ণ কারণ এই বিশেষ তিথিতে মায়ের পুজো সমস্ত অশুভ কর্মফল হরণ করে, ভক্তগণ শুভ ফল লাভ করে। (ছবি সৌজন্য ফেসবুক)

Phalaharini kali puja 2023: জৈষ্ঠ মাসের অমাবস্যা তিথি ফলহারিনি কালীপুজোর জন্য বিখ্যাত।

তারাপীঠ থেকে দক্ষিণেশ্বর সব জায়গায় ফলহারিনী কালীপুজোর জন্য সাজ সাজ রব। দক্ষিণেশ্বরে মহা সাড়ম্বরে ফলহারিণী কালীপুজোর উদযাপন করা হয়। ১৮ মে বৃহস্পতিবার রাত্তির ৯ টা ১৩ মিনিটে অমাবস্যা তিথি শুরু হচ্ছে, এই তিথি শেষ হচ্ছে ১৯ মে রাত ৮ টা ৪৩ মিনিটে।

এই তিথিতে দেবীর পুজো বিশেষ তাৎপর্যপূর্ণ কারণ এই বিশেষ তিথিতে মায়ের পুজো সমস্ত অশুভ কর্মফল হরণ করে, ভক্তগণ শুভ ফল লাভ করে। মাকে বিভিন্ন জিনিস দিয়ে পুজো দেওয়া হলেও এই পুজো বিশেষ কারণ এই পুজোতে মাকে ফলের ভোগ দেওয়া হয়। তারাপীঠে এই দিন মাকে ফলের মালার সাজে সাজানো হয়। নিজেদের মনষ্কামনা পূরণ করতে মাকে বিভিন্ন রকম ফল নিবেদন করে ভক্তরা।

রামকৃষ্ণ মঠ ও আশ্রমে এই দিনের আলাদাই তাৎপর্য রয়েছে। স্বয়ং শ্রীরামকৃষ্ণের দেবের জীবনে এই দিনটি খুবই তাৎপর্যপূর্ণ। কারণ এই দিন তিনি শ্রীমা সারদা দেবীকে ষোড়শী রুপে পুজো করেছিলেন, যা আজও রামকৃষ্ণ মঠ ও আশ্রমে ষোড়শী পুজো নামে পরিচিত। এই পুজো এখানও দক্ষিণেশ্বরে এই দিনে মহা সাড়ম্বরে পালিত হয়।

এই দিন মায়ের সামনে তেলের প্রদীপ জ্বালতে ভুলবেন না। মায়ের পূজো নির্বিঘ্নে স্ম্পন্ন হলে, সমস্ত বাধা-বিপত্তি কেটে যায়। মা কালী একদিকে শক্তির প্রতিমূর্তি অন্যদিকে তিনি জগতের মা, তিনি অপার করুণাময়ী। তার নানা রূপ কোথাও তিনি মহাকালী কোথাও তিনি ভদ্রকালী আবার কোথাও তিনি ফলহারিনি। এই বিশেষ তিথিতে নিজের কোনও প্রিয় ফল মাকে উৎসর্গ করে মানুষ মনস্কামনা করলে অবশ্যই মা সে কামনা পূরণ করেন। কামনা পূরণ না হওয়া পর্যন্ত সেই নিবেদন করা ফলটি গ্রহণ করতে নেই। মনস্কামনা পূরণ হলে ফলটি মাকে নিবেদন করে গঙ্গায় ভাসিয়ে দিতে হয় তারপর এই ফল আবার গ্রহণ করা যায়। অনেকের বাড়িতেও এই বিশেষ পুণ্য তিথিতে ফল হারিনি কালীপুজোর আয়োজন করা হয়। ফলহারিনি কালী পুজো করলে পূজারির কর্ম ও অর্থভাগ্যে উন্নতি ঘটে।

ভাগ্যলিপি খবর

Latest IPL News

IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.