বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ‌DVC: রাজ্যে ২১০০ মেগাওয়াট তাপবিদ্যুৎ উৎপাদন বাড়াবে ডিভিসি
ফাইল ছবি

‌DVC: রাজ্যে ২১০০ মেগাওয়াট তাপবিদ্যুৎ উৎপাদন বাড়াবে ডিভিসি

  • ডিভিসির চেয়ারম্যান আর এন সিং জানান, ‘‌ডিভিসি এখন ৬৯০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে। এর বেশিরভাগই তাপবিদ্যুৎ। কিন্তু ২০৩০ সালের মধ্যে সেই বিদ্যুৎ উৎপাদন দ্বিগুণ করার পরিকল্পনা করা হয়েছে।

রাজ্যে তাপবিদ্যুৎ উৎপাদন বাড়াবে দামোদর ভ্যালি কর্পোরেশন বা ডিভিসি। বাড়তি তাপবিদ্যুৎ উৎপাদনের জন্য ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে। সেই সঙ্গে অপ্রচলিত শক্তির থেকে বিদ্যুৎ উৎপাদন বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

রাজ্যে ডিভিসির তাপবিদ্যুৎ কেন্দ্র চারটি রয়েছে। সেখানে আরও ২১০০ মেগাওয়াট তাপবিদ্যুৎ উৎপাদন বাড়ানো হবে। জানা যাচ্ছে, রঘুনাথপুর তাপবিদ্যুৎ কেন্দ্রে ৬০০ মেগাওয়াটের দুটি ইউনিট রয়েছে। সেখানে ৬৬০ মেগাওয়াটের আরও দুটি ইউনিট তৈরি করা হবে। দুর্গাপুরে ২১০ মেগাওয়াটের একটি ইউনিট রয়েছে। সেখানে ৮০০ মেগাওয়াটের আরও একটি ইউনিট তৈরি করা হবে। পাশাপাশি পাঞ্চেতে পাম্প স্টোরেজ বিদ্যুৎ প্রকল্প করার জন্য রাজ্য সরকারের অনুমোদন পাওয়ার চেষ্টা চলছে। একইসঙ্গে সৌরবিদ্যুৎ প্যানেল বসিয়ে বিদ্যুৎ উৎপাদন করার পরিকল্পনা নেওয়া হয়েছে। পাঞ্চেত জলাধারে এই সৌরবিদ্যুৎ প্যানেল বসানোর পরিকল্পনা রয়েছে।

সম্প্রতি ডিভিসির চেয়ারম্যান আর এন সিং জানান, ‘‌ডিভিসি এখন ৬৯০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে। এর বেশিরভাগই তাপবিদ্যুৎ। কিন্তু ২০৩০ সালের মধ্যে সেই বিদ্যুৎ উৎপাদন দ্বিগুণ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গ ছাড়া কোডার্মা-সহ বেশ কয়েকটি জায়গায় নতুন তাপবিদ্যুৎ ইউনিট বসানো হচ্ছে। আরও ৩৭২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন বাড়ানো হবে। কেন্দ্রীয় সরকারের নীতি অনুযায়ী, তাপবিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনের জন্য বিদেশ থেকে কয়লা আমদানি শুরু হয়েছে।’‌ জানা গিয়েছে, মাইথন, পাঞ্চেত, তিলাইয়া ও কোনারের জলাধারে সৌরবিদ্যুতের প্যানেল বসিয়ে দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নিয়েছে ডিভিসি। পাশাপাশি ‘‌গ্রিন হাইড্রোজেন’‌ জ্বালানি উৎপাদনের পরিকল্পনাও রয়েছে।

বন্ধ করুন