বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ‌DVC: রাজ্যে ২১০০ মেগাওয়াট তাপবিদ্যুৎ উৎপাদন বাড়াবে ডিভিসি

‌DVC: রাজ্যে ২১০০ মেগাওয়াট তাপবিদ্যুৎ উৎপাদন বাড়াবে ডিভিসি

ফাইল ছবি

ডিভিসির চেয়ারম্যান আর এন সিং জানান, ‘‌ডিভিসি এখন ৬৯০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে। এর বেশিরভাগই তাপবিদ্যুৎ। কিন্তু ২০৩০ সালের মধ্যে সেই বিদ্যুৎ উৎপাদন দ্বিগুণ করার পরিকল্পনা করা হয়েছে।

রাজ্যে তাপবিদ্যুৎ উৎপাদন বাড়াবে দামোদর ভ্যালি কর্পোরেশন বা ডিভিসি। বাড়তি তাপবিদ্যুৎ উৎপাদনের জন্য ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে। সেই সঙ্গে অপ্রচলিত শক্তির থেকে বিদ্যুৎ উৎপাদন বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

রাজ্যে ডিভিসির তাপবিদ্যুৎ কেন্দ্র চারটি রয়েছে। সেখানে আরও ২১০০ মেগাওয়াট তাপবিদ্যুৎ উৎপাদন বাড়ানো হবে। জানা যাচ্ছে, রঘুনাথপুর তাপবিদ্যুৎ কেন্দ্রে ৬০০ মেগাওয়াটের দুটি ইউনিট রয়েছে। সেখানে ৬৬০ মেগাওয়াটের আরও দুটি ইউনিট তৈরি করা হবে। দুর্গাপুরে ২১০ মেগাওয়াটের একটি ইউনিট রয়েছে। সেখানে ৮০০ মেগাওয়াটের আরও একটি ইউনিট তৈরি করা হবে। পাশাপাশি পাঞ্চেতে পাম্প স্টোরেজ বিদ্যুৎ প্রকল্প করার জন্য রাজ্য সরকারের অনুমোদন পাওয়ার চেষ্টা চলছে। একইসঙ্গে সৌরবিদ্যুৎ প্যানেল বসিয়ে বিদ্যুৎ উৎপাদন করার পরিকল্পনা নেওয়া হয়েছে। পাঞ্চেত জলাধারে এই সৌরবিদ্যুৎ প্যানেল বসানোর পরিকল্পনা রয়েছে।

সম্প্রতি ডিভিসির চেয়ারম্যান আর এন সিং জানান, ‘‌ডিভিসি এখন ৬৯০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে। এর বেশিরভাগই তাপবিদ্যুৎ। কিন্তু ২০৩০ সালের মধ্যে সেই বিদ্যুৎ উৎপাদন দ্বিগুণ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গ ছাড়া কোডার্মা-সহ বেশ কয়েকটি জায়গায় নতুন তাপবিদ্যুৎ ইউনিট বসানো হচ্ছে। আরও ৩৭২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন বাড়ানো হবে। কেন্দ্রীয় সরকারের নীতি অনুযায়ী, তাপবিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনের জন্য বিদেশ থেকে কয়লা আমদানি শুরু হয়েছে।’‌ জানা গিয়েছে, মাইথন, পাঞ্চেত, তিলাইয়া ও কোনারের জলাধারে সৌরবিদ্যুতের প্যানেল বসিয়ে দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নিয়েছে ডিভিসি। পাশাপাশি ‘‌গ্রিন হাইড্রোজেন’‌ জ্বালানি উৎপাদনের পরিকল্পনাও রয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

হেরেও দুইয়ে কলকাতা, KKR vs PBKS ম্যাচের পরে IPL 2024-এর পয়েন্ট তালিকা ছক্কার ছড়াছড়ি, ৪ ওপেনারের ৫০, ইডেনের KKR vs PBKS ম্যাচের ৫টি সর্বকালীন রেকর্ড প্রথম সল্ট-নারিন ঝড়, পরে প্রভসিমরন-বেয়াস্টো সুনামি, চার ওপেনার মিলে লিখলেন নজির ২৬২ তাড়া করে জয়, T20-তে ইতিহাস PBKS-এর, IPL-এও RR-এর নজির ভেঙে হল নয়া রেকর্ড সাজেশন পড়া ক্যাপ্টেন্সি, জঘন্য বোলিং- কোন কোন কারণে ২৬১ রান তুলেও হারল KKR? মোদীকে ভোটপ্রক্রিয়া থেকে দূরে রাখুন, আবেদন দিল্লি হাইকোর্টে, কারণটা কী? সামনেই আদৃত-কৌশাম্বির বিয়ে, এদিকে সৌমিতৃষা লিখলেন, ‘মনে খারাপ, মুখে মিষ্টি…' AI-র অভিশাপে ১ বছরে বন্ধ হবে অনেক কলসেন্টার, বললেন TCS-র কর্তা, চাকরি যাবে? জয়েন্টে ১০০ পেয়েও রেহাই নেই, জানুয়ারির রেজাল্ট দেখিয়ে খোঁটা দিচ্ছেন নেটিজেনরা 4-6-4-4-6-W-অনুকূলকে ছাতু করলেন বেয়ারস্টো,শেষ বলে রানআউট প্রভসিমরন,স্বস্তি KKR-এ

Latest IPL News

স্বার্থপর পুরো! রিঙ্কুর আগে নেমে রোষের মুখে KKR-র শ্রেয়স, রেহাই পেলেন না গম্ভীরও গ্যালারিতে বল গেল ১৮বার, আইপিএলের ইতিহাসে ইডেনে সর্বোচ্চ ২৬১ রান তুলল কেকেআর একই IPL-এ প্রথমবার ৩ অর্ধশতরান নারিনের! অরেঞ্জ ক্যাপের তালিকায় দুইয়ে বয়স বাড়ছে,তাই তরুণদের সুযোগ দেওয়া উচিত, বিরাট-রোহিতদের বার্তা যুবরাজের বিশ্বকাপ ফাইনালের ব্যাটে স্প্রিং লাগানো ছিল? অবশেষে জবাব দিলেন রিকি পন্টিং IPL-এর গত মরশুমে ৯০০-এর কাছাকাছি রান করেও যদি দলে সুযোগ না পাই… বার্তা শুভমনের হার্দিক নয়, বিশ্বকাপে এই ধ্বংসাত্মক অল-রাউন্ডারকে চাইই চাই ভারতের, দাবি যুবরাজের আমাকে একটা বল তো খেলতে দাও:- বাবরদের অনুশীলনে কাতর আবেদন পাকিস্তানের নির্বাচকের নাইট রাইডার্সে নিশাচর প্রাণী,দিনে ঘুমোয়,রাতে জাগে, কাদের কথা বললেন ওয়াসিম আক্রম? বেটিং অ্যাপে IPL স্ট্রিমিং! তামান্নাকে সমন মহারাষ্ট্র সাইবার সেলের;এড়ালেন সঞ্জু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.