বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আজ অমর একুশে শুভেচ্ছা জানান নিজের মাতৃভাষায়, দেখে নিন
‘আমার ভাইয়ের রক্তে রাঙানো ২১ ফেব্রুয়ারি, আমি কী ভুলতে পারি।’
‘আমার ভাইয়ের রক্তে রাঙানো ২১ ফেব্রুয়ারি, আমি কী ভুলতে পারি।’

আজ অমর একুশে শুভেচ্ছা জানান নিজের মাতৃভাষায়, দেখে নিন

  • ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর প্যারিস অধিবেশনে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

আজ অমর একুশে। বাংলা ভাষাকে তৎকালীন পূর্ব পাকিস্তান (বর্তমানে বাংলাদেশ)-এর রাষ্ট্রভাষা করার দাবিতে ভাষা আন্দোলনের মশাল জ্বালিয়েছিল বাংলাদেশ। ১৯৫২ সালে এই দিনই নিজের মাতৃভাষাকে মর্যাদা দেওয়ার লড়াইয়ে পথে নেমে পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছিল একাধিক তরতাজা প্রাণ। তাই এই দিনটি শহিদ দিবস হিসেবেও পালিত। ভাষার জন্য আত্মত্যাগ করে রফিক, জব্বার, শফিউল, সালাম বরকতেরা আজ ইতিহাসের পাতায় স্থান করেছেন। বৃথা যায়নি তাঁদের বলিদান। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর প্যারিস অধিবেশনে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ২০১০ সালের পর থেকে রাষ্ট্রপুঞ্জও ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করে আসছে। তাই আজ অমর একুশে উপলক্ষে এখানে দেওয়া রইল কয়েকজন মহান ব্যক্তিত্বের উক্তি, পাশাপাশি শুভেচ্ছাবার্তাও।

উক্তি:

১. তুমি যদি কোনও মানুষের সঙ্গে সেই ভাষায় কথা বল, যা সে বুঝতে পারে, তা হলে তোমার কথাগুলি শুধুমাত্র তাঁর মস্তিষ্কে থেকে যাবে। কিন্তু সেই মানুষের সঙ্গে যদি তাঁর নিজের ভাষায় কথা বল, তা হলে তা তাঁর হৃদয় ছুঁয়ে যাবে -- নেলসন ম্যান্ডেলা।

২. একটি নতুন ভাষায় কথা বল, যাতে পৃথিবীও একটি নতুন পৃথিবী হয়ে উঠতে পারে -- রুমি।

৩. আমার কাছে ভাষা হল একটি ক্রিয়ার ধরন। এটি পরিবর্তনকে প্রভাবিত করতে সক্ষম -- ইনগ্রিড বেঙ্গিস।

৪. আমার সবচেয়ে মহামূল্যবান সম্পত্তির মধ্যে রয়েছে শব্দ, যা আমি কখনও বলিনি -- অরসন রেগা কার্ড।

৫. একটি অন্য ভাষা জানার অর্থ হল দ্বিতীয় আত্মার অধিকারী হওয়া -- শার্লম্যাগনে

৬. সংস্কৃতির পথের মানচিত্র হল ভাষা। এটি জানাবে এই ভাষার মানুষ কোথা থেকে এসেছে এবং তাঁরা কোথায় যাচ্ছে -- রিটা মায়ে ব্রাউন

৭. ভাষা আত্মার মধ্যে দিয়ে প্রবাহিত সেই রক্ত, যার মধ্যে চিন্তাভাবনাও প্রবাহমান ও সেখান থেকেই তাঁদের জন্ম -- অলিভার ওয়েন্ডেল হোমস

৮. যখনই কোনও ভাষা হারিয়ে যায়, আমার কষ্ট হয়। কারণ ভাষাই হল জাতির বংশতালিকা -- স্যামুয়েল জনসন

৯. খুব অল্প বয়স থেকেই আমি ভাষার জাদুতে বিশ্বাস করি। কারণ কিছু শব্দ আমাকে সমস্যায় ফেলেছে, আবার কিছু শব্দ সেখান থেকে আমাকে বারও করেছে -- ক্যাথারিন ডান

শুভেচ্ছাবার্তা

১. এই পৃথিবীতে অনেক কিছুই পালটাবে যেতে পারে। কিন্তু যে ভাষা আমরা অন্তরে বহন করি তা কখনও পালটাবে না। নিজের ভাষাকে ভালোবাস। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা।

২. আমরা বাঙালি, বাংলা আমার জাতি, বাংলা আমার ভাষা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা।

৩. ভাষার একটি প্রচ্ছন্ন ক্ষমতা রয়েছে। ঠিক যেমন জোয়ার-ভাঁটার সময় চাঁদের ক্ষমতা প্রত্যক্ষ করা যায়। এই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সমস্ত ভাষার মানুষদের জানাই শুভেচ্ছা।

৪. একাধিক ভাষায় কথা বলার অর্থ একাধিক জীবনের অধিকারী হওয়া। আর শুধুমাত্র একটি ভাষা জানলে একবারই বেঁচে থাকার সুযোগ পাবে। কামনা করি, একটি জন্মে তুমি শতজীবনের অধিকারী হও। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনেক অনেক শুভেচ্ছা।

৫. তোমাক নিজের মাতৃভাষায় উত্তর দিতে আমি বিন্দুমাত্র সন্ত্রস্ত নই। আমার মাতৃভূমি যে অন্যান্য সমস্ত কিছুর চেয়ে অধিক গুরুত্বপূর্ণ, তা প্রদর্শন করার ক্ষমতা আমার রয়েছে এবং এতেই আমি খুশি।

৬. নিজের দেশ, জীবনযাপন ও প্রাথমিক ভাষাকে গুরুত্ব দেওয়া উচিত। কারণ এখান থেকেই সন্তুষ্টি লাভ সম্ভব। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা রইল।

৭. একটি ভাষা হারিয়ে যাওয়ার অর্থ একটি শহরের উপর বোমা নিক্ষেপ করে সেই শহরটিকে মানচিত্র থেকে মুছে ফেলা। আসুন আমরা আন্তর্জাতির মাতৃভাষা দিবসে নিজের ভাষাকে বাঁচিয়ে রাখার জন্য হাত মেলাই।

বন্ধ করুন