বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রাজ্যের মধ্যেই অল্পদিনের মধ্যে ঘুরে আসতে চান? এই পর্যটনকেন্দ্র খুলে দিল প্রশাসন
পর্যটকদের জন্য পুনরায় খুলে গেল অযোধ্যা পাহাড়ের বামনি ফলস। ছবি হিন্দুস্তান টাইমস।

রাজ্যের মধ্যেই অল্পদিনের মধ্যে ঘুরে আসতে চান? এই পর্যটনকেন্দ্র খুলে দিল প্রশাসন

  • অবশেষে আজ পুনরায় তা পর্যটকদের জন্য খুলে দেওয়া হল।

পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে পর্যটকদের আকর্ষণের অন্যতম কেন্দ্র হল বামনী ফলস। দীর্ঘদিন ধরে অযোধ্যা পাহাড়ের এই দর্শনীয় স্থানটি বন্ধ রাখা হয়েছিল। অবশেষে আজ পুনরায় তা পর্যটকদের জন্য খুলে দেওয়া হল। এদিন ডিস্ট্রিক্ট ফরেস্ট অফিসার দেবাশিস শর্মা আনুষ্ঠানিকভাবে এই পর্যটন কেন্দ্রটি পুনরায় চালু করলেন।

স্থানীয় বাসিন্দাদের জীবিকা নির্বাহের অন্যতম মূল উৎস হল এই পর্যটন কেন্দ্র। কিন্তু দীর্ঘদিন ধরে এই কেন্দ্র বন্ধ থাকায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছিলেন স্থানীয় বাসিন্দারা। সেই কারণে কেন্দ্রটি পুনরায় খুলে দেওয়ার দাবিতে বাড়েরিয়া, পাথরডি-সহ আশেপাশের গ্রামের বাসিন্দারা বিক্ষোভ করেন। তাঁদের বক্তব্য ছিল, ২০০৬ সালের বন-জঙ্গল ভূমি আইন অনুযায়ী তাঁদের কর্মসংস্থানের সুযোগ দিতে হবে। কিন্তু, পর্যটন কেন্দ্র বন্ধ থাকায় সেখানে পর্যটকরা যাচ্ছিলেন না। ফলে স্থানীয়দের জীবিকা অর্জনের রাস্তাও বন্ধ হয়ে যাওয়ায় ব্যাপক সমস্যায় পড়েছিলেন এলাকাবাসীরা।

বাড়েরিয়া ও পাথরডি বনসুরক্ষা কমিটির সেক্রেটারি অজয় কুমার জানান, 'এই বামনী ফলসকে কেন্দ্র করে আমাদের এলাকার মানুষ জীবিকা অর্জন করেন। ফলে তাদের দাবি মানা না হলে আগামিদিনে বৃহত্তর আন্দোলন করা হবে।' এরপরেই বামনী ফলস পুনরায় পর্যটকদের জন্য খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় বনদফতর। দেবাশিস জানান,' সৌন্দর্যায়নের জন্য বামনী ফলস পর্যটন কেন্দ্রটি দীর্ঘদিন বন্ধ ছিল। পর্যটক এবং স্থানীয়দের কথা চিন্তা ভাবনা করেই তা পুনরায় খুলে দেওয়া হল। আগামিদিনে পর্যটকদের সুবিধার জন্য এলাকার উন্নয়ন করার পাশাপাশি সেখানে নিরাপত্তা বাড়ানো হবে বলেও তিনি জানান।

বন্ধ করুন