বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > স্বাস্থ্যসাথী কার্ডে টাকা মেলেনি, রোগী আটকে রাখায় মৃত্যুর অভিযোগে তোলপাড়

স্বাস্থ্যসাথী কার্ডে টাকা মেলেনি, রোগী আটকে রাখায় মৃত্যুর অভিযোগে তোলপাড়

স্বাস্থ্যসাথী কার্ড. 

রোগীর পরিজনরা ভাঙচুর চালায় বলে অভিযোগ। স্বাস্থ্যসাথী কার্ডের অনুমতি আসেনি বলে রোগীকে ছাড়তে চাওয়া হয়নি নার্সিংহোম থেকে বলেও অভিযোগ। রোগী আটকে রাখার অভিযোগ অস্বীকার করেছে নার্সিংহোম কর্তৃপক্ষ। তাদের পাল্টা অভিযোগ, রোগীর শারীরিক অবস্থা ভাল ছিল না বলেই রোগীকে অন্যত্র নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। 

স্বাস্থ্যসাথী কার্ড ছিল। তারপরও রোগীর কাছে টাকা চাওয়া এবং স্বাস্থ্যসাথী কার্ডের অনুমোদন না আসায় রোগীকে আটকে রাখার অভিযোগ উঠল বেসরকারি নার্সিংহোমের বিরুদ্ধে। আর তার জেরে রোগীর মৃত্যু হয়েছে অভিযোগ তুলে উত্তেজনা তৈরি করল পরিবারের সদস্যরা। এই কারণে বাঁকুড়ার নার্সিংহোমে শোরগোল পড়ে গিয়েছে। এমনকী রোগীকে অন্য জায়গায় চিকিৎসার জন্য নিয়ে যেতেও বাধা দেওয়া হয় বলে অভিযোগ। আর এই দড়ি টানাটানির মধ্যেই আজ, শনিবার চিকিৎসারত অবস্থায় মৃত্যু হল রোগীর। যার জেরে উত্তেজনা ছড়িয়ে পড়ে এলাকায়। নার্সিংহোম ভাঙচুর করার অভিযোগ ওঠে রোগীর পরিবারের সদস্যদের বিরুদ্ধে। যদিও এই গোটা ঘটনার দায় অস্বীকার করেছে নার্সিংহোম কর্তৃপক্ষ।

এদিকে আজ, শনিবার চিকিৎসারত অবস্থায় ওই রোগীর মৃত্যু হয়। তাতেই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। নার্সিংহোমে ভাঙচুর করার অভিযোগ ওঠে। স্থানীয় সূত্রে খবর, বাঁকুড়ার ওন্দা ব্লকের পুনিশোলের বাসিন্দা পার্শ্বলা মণ্ডল (‌৬২)‌ পায়ে অসহ্য যন্ত্রণা নিয়ে গত ১০ সেপ্টেম্বর বাঁকুড়ার একটি বেসরকারি নার্সিংহোমে ভর্তি হন। রোগীর পরিবারের অভিযোগ, স্বাস্থ্যসাথী কার্ডে ভর্তি নিলেও ভর্তির পর থেকেই রোগীর পরিজনদের কাছে মোটা অঙ্কের টাকা চাইতে শুরু করে নার্সিংহোম। স্বাস্থ্যসাথী কার্ডের অ্যাপ্রুভালের জন্য রোগী যে হাসপাতালে ভর্তি সেখান থেকেই কার্ডটি পাঠায় স্বাস্থ্যভবনে। সেখানকার স্বাস্থ্যসাথী সেল থেকে অনুমতি মেলার পর খরচের টাকা দেওয়া হয়। এক্ষেত্রে রোগীর ভর্তি হওয়ার ছ’দিন পরও অ্যাপ্রুভাল আসেনি বলে অভিযোগ।

অন্যদিকে রোগীর শারীরিক অবস্থার অবনতি হতে থাকে চিকিৎসার অভাবে। তখন রোগীর পরিজনরা রোগীকে অন্য জায়গায় নিয়ে যেতে চায়। রোগীর পরিজনদের অভিযোগ, স্বাস্থ্যসাথী কার্ডের অনুমোদন না আসায় রোগীকে নার্সিংহোম থেকে ছাড়তে পর্যন্ত চায়নি কর্তৃপক্ষ। আজ, শনিবার সকালে ওই নার্সিংহোমে চিকিৎসা চালাকালীন অবস্থায় রোগীর মৃত্যু হয়। রোগীর পরিজনরা ভাঙচুর চালায় নার্সিংহোমে বলে অভিযোগ। স্বাস্থ্যসাথী কার্ডের অনুমতি আসেনি বলে রোগীকে ছাড়তে চাওয়া হয়নি নার্সিংহোম থেকে বলেও অভিযোগ। রোগী আটকে রাখার অভিযোগ অস্বীকার করেছে নার্সিংহোম কর্তৃপক্ষ। তাদের পাল্টা অভিযোগ, রোগীর শারীরিক অবস্থা ভাল ছিল না বলেই রোগীকে অন্যত্র নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। কিন্তু রোগীর পরিজনরা তা করেনি।

আরও পড়ুন:‌ তৃণমূল কংগ্রেস নেতা আবু তাহেরের আত্মসমর্পণ, সিবিআইয়ের চাপে গেলেন আদালতে

তারপর ঠিক কী হল?‌ এই তুলকালাম কাণ্ডের মধ্যেই বাঁকুড়া সদর থানার পুলিশ সেখানে হাজির হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। নার্সিংহোমের দাবি, ওই রোগীর কাছ থেকে কোনও টাকা চাওয়া হয়নি। রোগী আটকে রাখার অভিযোগও মিথ্যে। আর মৃতার ছেলে উসমান আলি মণ্ডল বলেন, ‘‌পায়ে ব্যথা নিয়ে মাকে এখানে ভর্তি করেছিলাম। ডাক্তারবাবু বললেন অপারেশন করতে হবে। পরেরদিনই নার্সিংহোম কর্তৃপক্ষ বলল মায়ের শারীরিক অবস্থা ভাল না। আইসিইউতে রাখতে হবে। রোজ চার হাজার টাকা দিতে হবে। আমরা গরিব মানুষ। এত টাকা দিতে পারব না বলে নার্সিংহোমকে জানাই। বলি মাকে ছেড়ে দিতে। অন্য হাসপাতালে নিয়ে যাব। ওরা বিলম্ব করল বলে ছাড়ল না। শুধু বলল কার্ডের অ্যাপ্রুভাল আসেনি। আজ সকালে মা মারা গেল।’‌

বাংলার মুখ খবর

Latest News

দম ফেলার সময় নেই, IPL 2025-এর আগে পর্যন্ত রোহিতদের ঠাসা ক্রীড়াসূচিতে চোখ রাখুন জামাইষষ্ঠীতে কি জামাইয়ের পাতে থাকবে হিমসাগর? শঙ্কার কথা শোনালেন আমচাষিরা শুধু সংখ্যাগরিষ্ঠতা যথেষ্ট নয়! BJP কতগুলি আসন না পেলে শেয়ার বাজারে পতন হবে? কেন? স্বয়ম্ভু ‘সৌম্যদীপ’-এর সঙ্গে প্রেমের জল্পনা! অঙ্কিতা বলে বসলেন, ‘যদি একটা চুমু…’ 'খুব গরম লাগছে', বলে ভাষণের মাঝেই বোতল থেকে মাথায় ডল ঢাললেন রাহুল গান্ধী! পরিশ্রমের ফল পাবেন, হবে ইচ্ছাপূরণ! মিথুন সহ বহু রাশির সৌভাগ্যের সময় শুরু হচ্ছে ‘বিরাট ভূমিকম্প আসবে, ৪ জুনের পর সব পরিবারবাদী পার্টি ভেঙে টুকরো টুকরো হয়ে যাবে’ ১৯-র অঙ্ক হারিয়ে দিল ২৪-এর বাংলাকে, সামনে এল ভোট ষষ্ঠীর ৮ আসনের নয়া পরিসংখ্যান তৃণমূলের হাতে আর একটাই হাতিয়ার অবশিষ্ট রয়েছে, ‘এটা হতে দেব না’: নরেন্দ্র মোদী কয়েক কিলো বাড়তি ওজন নিয়ে ভাবছেন? কোন সময়ে ওজন মাপছেন, সেটিতেও সমস্যা হতে পারে

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.