বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Swachh Bharat Mission: কোদাল হাতে নিয়ে আবর্জনা পরিষ্কার করে নজির গড়লেন তমলুকের বিডিও

Swachh Bharat Mission: কোদাল হাতে নিয়ে আবর্জনা পরিষ্কার করে নজির গড়লেন তমলুকের বিডিও

স্বচ্ছ ভারত অভিযান। প্রতীকী ছবি।

এদিন স্বচ্ছ ভারত অভিযানে নেমে তিনি পথ চলতি মানুষ, গ্রাম পঞ্চায়েতের প্রধান, উপপ্রধান এবং সদস্যদের সপ্তাহে একদিন বাড়ি বা দোকানের চারপাশে পরিষ্কার করার আবেদন জানান। অন্যদিকে, রাজ্যে প্রতিদিন বাড়ছে ডেঙ্গি। এদিন এই কর্মসূচি ছাড়াও ডেঙ্গি প্রতিরোধে এলাকার চারপাশ পরিস্কার পরিচ্ছন্ন রাখার শপথ নেওয়া হয়।

প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর ডাকে সাড়া দিয়ে ১ অক্টোবর দেশজুড়ে পালিত হয়েছে স্বচ্ছ ভারত অভিযান। এই অভিযানে ঝাড়ু হাতে রাস্তায় নামতে দেখে গিয়েছে নেতা মন্ত্রীদের। তেমনই কোদাল নিয়ে আবর্জনা পরিষ্কার করতে দেখা গেল এক বিডিওকে। এদিন তমলুক ব্লকের পদমপুর ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত নিকাশি বাজার এলাকায় স্বচ্ছ ভারত অভিযানে নামেন তমলুকের বিডিও সৌমেন মণ্ডল। তিনি কোদাল হাতে নিয়ে আবর্জনা তুলতে দেখা যায় ওই বিডিওকে।

আরও পড়ুন: ঝাড়ু হাতে বাগানে নোংরা পরিষ্কার মোদীর, নিজে হাতে ফেললেন ময়লা, সঙ্গে কে ছিলেন?

এদিন স্বচ্ছ ভারত অভিযানে নেমে তিনি পথ চলতি মানুষ, গ্রাম পঞ্চায়েতের প্রধান, উপপ্রধান এবং সদস্যদের সপ্তাহে একদিন বাড়ি বা দোকানের চারপাশে পরিষ্কার করার আবেদন জানান। অন্যদিকে, রাজ্যে প্রতিদিন বাড়ছে ডেঙ্গি। এদিন এই কর্মসূচি ছাড়াও ডেঙ্গি প্রতিরোধে এলাকার চারপাশ পরিস্কার পরিচ্ছন্ন রাখার শপথ নেওয়া হয়। এ বিষয়ে তিনি পঞ্চায়েত প্রধান, পঞ্চায়েত সদস্যদের শপথ বাক্য পাঠ করান। প্রসঙ্গত, বর্তমানে রাজ্যে ডেঙ্গি যেভাবে বাড়ছে তার জেরে স্বচ্ছতার উপর জোর দিয়েছে সরকার। প্রতিদিনই পরিষ্কার করা হচ্ছে আবর্জনা। বিডিও জানান, গত কয়েক সপ্তাহ ধরে ওই এলাকার ২৩ গ্রাম পঞ্চায়েতে স্বচ্ছতা অভিযান চালানো হচ্ছে। 

এদিন যে সমস্ত এলাকায় ময়লা আবর্জনা বেশি বিশেষ করে বিভিন্ন মার্কেট, বাজার প্রকৃতি জায়গায় স্বচ্ছতা অভিযান চালানো হয়েছে। তিনি আরও জানান, সারা বছর ধরেই ওই এলাকায় স্বচ্ছতা অভিযান চলে। তবে ১ অক্টোবর বিশেষ দিন হওয়ায় এই অভিযান চালানো হয়েছে। এদিন তিনি জানান, এলাকা পরিচ্ছন্ন রয়েছে কিনা তা নিয়ে মাঝেমধ্যেই সারপ্রাইজ ভিজিট করা হবে।

এদিকে, এদিন বিজেপির বহু নেতা মন্ত্রীকে স্বচ্ছ ভারত অভিযানে ঝাড়ু নিয়ে আবর্জনা পরিষ্কার করতে দেখা যায়। এদিন সকালে উত্তর হাওড়ায় প্রধানমন্ত্রীর ডাকে স্বচ্ছ ভারত অভিযানে সামিল হয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বনগাঁ স্টেশন চত্বর পরিষ্কার করেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর। অন্যদিকে, খড়্গপুর রেলের পক্ষ থেকে খড়গপুর স্টেশন চত্বরে স্বচ্ছ ভারত অভিযান করা হয়। সেখানে মেদিনীপুরের সংসদ দিলীপ ঘোষ উপস্থিত হয়ে স্টেশন চত্বরে দিলীপ ঘোষ, ডিআরএম সহ রেলের আধিকারিকদের হাতে হাতে ঝাড়ু নিয়ে এলাকা পরিষ্কার করেন। ওদিকে, দুর্গাপুর ইস্পতনগর হাসপাতালের কাছে বিজেপি সাংসদের এই অভিযানকে ঘিরে তুমুল অশান্তি বাঁধে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মঙ্গলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে ৫ জেলায়, জারি সতর্কতা, এবার আরও বাড়বে গরম? অনুপমের বিয়ের খবর শুনেই বইছে কটাক্ষের বন্যা, ভুক্তভুগী শ্রীময়ী বললেন কী কী? EPL 2023 (West Ham United vs Brentford) Live Updates: অন্ধ্র ক্রিকেট সংস্থাকে কাঠগড়ায় তুলেছেন, পালটা তদন্ত শুরু হনুমার বিরুদ্ধে ‘আপনাকে তাড়া করেছে?’ নামের গেরোয় পিংলার বিধায়ককে হাসপাতালেই নাগড়ে ফোন অগ্নাশয়ের ক্যানসারে ভুগছিলেন পঙ্কজ! কী বলছেন অনুপ জালোটা-হরিহরণ মা-মামিমার বনিবনা হচ্ছে না! অশান্তির মাঝেই বোন আরাধ্যাকে নিয়ে মুখ খুললেন নভ্যা সাভারকার হয়ে উঠতে জেলে নিজেকে বন্দি করে রাখেন রণদীপ! লেখেন, ‘আমি ২০ মিনিটও…’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.