বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Bidhannagar Municipality: পকেট পার্ক করে দূষণ মোকাবিলায় নামছে বিধাননগর পুরসভা, বায়ুদূষণ রুখবে বিশেষ যন্ত্র

Bidhannagar Municipality: পকেট পার্ক করে দূষণ মোকাবিলায় নামছে বিধাননগর পুরসভা, বায়ুদূষণ রুখবে বিশেষ যন্ত্র

পকেট পার্ক করে দূষণ সমস্যার সমাধান করবে বিধাননগর পুরসভা (ছবি ডিজাইনার)

পুর আধিকারিকরা জানিয়েছেন, দূষিত বাতাস ও ধুলিকণা টেনে নিয়ে বাতাস পরিশোধন করতে এক ধরনের যন্ত্র বসানো হবে। পুরসভার বক্তব্য, গাড়ি থেকে বেরোনো দূষিত বাতাস টেনে নেবে এই যন্ত্র।

 বায়ুদূষণের সমস্যা কপালে ভাঁজ ফেলেছে বিধাননগর পুরসভার। কলকাতার তুলনায় গাছপালা বেশি থাকলে তাতে বর্ধিত দূষণের পরিমাণ কমছে না। এই পরিস্থিতিতে দূষণের মাত্রা কমাতে সল্টলেকের বিভিন্ন ব্লকে যে ছোট ছোট ফাঁকা জায়গা রয়েছে সেখানে গাছ লাগানোর পরিকল্পনা নিয়েছে বিধানগর পুরসভা। এছাড়া পথে ধুলো এবং দূষিত বাতাস শুষে নেওয়ার জন্য বিশেষ টন্ত্র বসানোরও পরিকল্পনা রয়েছে পুরসভার। 

পরিবেশ বিজ্ঞানীদের মতে, প্রতি দশজন মানুষ পিছু একটি গাছ থাকলে পরিবেশের দূষণ অনেকটাই নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়। কিন্তু সল্টলেকে জনসংখ্যার তুলনায় গাছের সংখ্যা যথেষ্ট কম। ফলে বাড়ছে বায়ুদূষণ। 

পকেট পার্ক

তাছাড়া ইয়াস, উম্ফুনের জন্য প্রচুর বড় গাছ পড়ে গিয়েছে। পুরসভার হিসাব অনুযায়ী ৬ ফুটের বেশি উচ্চতার প্রায় ১৫০ গাছ পড়ে গিয়েছে। সেই ক্ষতপূরণ হবে কীভাবে তা নিয়ে বিশেষজ্ঞদের আলোচনা করছিলেন সংশ্লিষ্ট আধিকারিকরা। তারপরই এই সমাধান উঠে এসেছে। এই ধরনের ছোট ছোট পার্কগুলি ‘পকেট পার্ক’ হিসাবে পরিচিত। দূষণ সমস্যা মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এই পকেট পার্কগুলি, বলে মনে করছে আধিকারিকেরা। 

আর পডুন। হিন্দি-উর্দু চলবে না,সরকারি চাকরিতে চাই শুধু বাংলা', ভাষা দিবসে বিশিষ্টদের সই করা চিঠি মমতাকে

বিশেষ যন্ত্রে বায়ু পরিশোধন

পুর আধিকারিকরা জানিয়েছেন, দূষিত বাতাস ও ধুলিকণা টেনে নিয়ে বাতাস পরিশোধন করতে এক ধরনের যন্ত্র বসানো হবে। পুরসভার বক্তব্য, গাড়ি থেকে বেরোনো দূষিত বাতাস টেনে নেবে এই যন্ত্র। পাশাপাশি বায়ু পরিশোধনও করবে। আবহাওয়া সংক্রান্ত তথ্য দেবে। বৃষ্টির পরিমাণও জানাবে এই বিশেষ যন্ত্র।

পরিবেশ বিজ্ঞনীরা জানাচ্ছেন, অপরিকল্পিত নগারায়ন, গাছের সংখ্যা কমে যাওয়া পরিবেশ দূষণের অন্যতম কারণ। নগরায়নের প্রয়োজনে কেটে ফেলা হচ্ছে গাছ। এর সঙ্গে ঝড় বা অন্যান্য কারণের গাছ পড়ে গেলে তা আর নতুন করে লাগানো হচ্ছে না। তাই গাছের সংখ্যা বৃদ্ধি এই সমস্যার অনেকটা সমাধান করতে পারে। 

কমিটির পরমর্শেই পদক্ষেপ

এই সময়ের প্রতিবেদন অনুযায়ী, সল্টেলেকে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণের রাস্তা বের করার জন্য একটি কমিটি তৈরি করে বিধাননগর পুরসভা। সেই কমিটি এই ভাবে পকেট পার্ক তৈরি করে গাছ লাগানোর পরামর্শ দিয়েছে। সেই পরামর্শ মেনে এবার এবার গাছ লাগবে পুরসভা।

পরিবেশ কর্মী সুভাষ দত্ত এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তবে তাঁর পরামর্শ, এলাকার ভিত্তিতে গাছ নির্বাচনে জোর দিতে হবে। 

 

 

 

 

বাংলার মুখ খবর

Latest News

আগেই এক্সপ্রায়ার করে গিয়েছে, প্রিসাইডিং অফিসারদের বাজে খাবার দেওয়ার অভিযোগ 'আমি তো হতবাক!' দুরদর্শনের গেরুয়া লোগো দেখে চটেছেন মমতা, বিজেপি কী বলছে? TMC-র বিদায়ী সাংসদের বাড়িতে দিলীপ, কাটলেন কেক, ফের কি BJP-তে সুনীল? জল্পনা রাম নবমীর মিছিলে অস্ত্র, হাওড়ায় স্বতঃপ্রণোদিত FIR করল পুলিশ ‘বাড়ির লোক চায় না আমি বিয়ে করি', শোভন-সোহিনীর বিয়ে নিয়ে কী বললেন বোনু দীপ্সিতা 'গুন্ডাদের তালিকা ফাঁস করেছেন কমিশনের অফিসাররাই', অভিযোগ ঠুকলেন আশঙ্কিত রাজ্য়পাল আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র দইয়ের হাঁড়ি মাথায় সুকান্তর প্রচারে মিঠুন, বিপ্লবের খাসতালুকে বিজেপির তুমুল নাচ IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড

Latest IPL News

আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী? কেন উপরের দিকে ব্যাটিং করছেন না ধোনি! ফ্লেমিং-এর উত্তরে মন ভাঙবে মাহি ভক্তদের ‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.