বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বিশ্বভারতী বিতর্কে আদালতের তৈরি কমিটির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ ব্যবসায়ীদের
গত ২০ সেপ্টেম্বর শান্তিনিকেতনে আদালত গঠিত কমিটির সদস্যরা।  (PTI)
গত ২০ সেপ্টেম্বর শান্তিনিকেতনে আদালত গঠিত কমিটির সদস্যরা।  (PTI)

বিশ্বভারতী বিতর্কে আদালতের তৈরি কমিটির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ ব্যবসায়ীদের

  • বৈঠক থেকে বেরিয়ে স্থানীয় ব্যবসায়ী সমিতির প্রতিনিধি জানান, কমিটির সদস্যদের সঙ্গে কথা বলে মনে হল ওরা পাঁচিল দেওয়ার সিদ্ধান্ত নিয়েই এসেছেন। ফলে কথা বাড়ানো অনর্থক।

হাইকোর্টের তৈরি কমিটির দ্বিতীয় সফরেও নিষ্পত্তি হল না বিশ্বভারতীর পাঁচিল বিতর্কের। এমনকী কমিটি পক্ষপাতদুষ্ট বলে অভিযোগ করে বৈঠক ছেড়ে বেরিয়ে এলেন ব্যবসায়ীরা। যার ফলে আরও জটিল হয়ে গেল সমস্যার জট।

শনিবার শান্তিনিকেতন গিয়ে ছাত্রছাত্রী, আশ্রমিক ও স্থানীয় বাসিন্দাদের সঙ্গে বৈঠক করেন আদালত গঠিত কমিটির সদস্যরা। সমস্ত পক্ষের বক্তব্য শোনেন তাঁরা। বেলা ১১টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত চলে বৈঠক। বৈঠকে হাজির ছিলেন বিশ্বভারতীর উপাচার্য ও বীরভূমের জেলাশাসক। কিন্তু সুরাহা বেরোয়নি। 

ওদিকে বৈঠক থেকে বেরিয়ে স্থানীয় ব্যবসায়ী সমিতির প্রতিনিধি জানান, কমিটির সদস্যদের সঙ্গে কথা বলে মনে হল ওরা পাঁচিল দেওয়ার সিদ্ধান্ত নিয়েই এসেছেন। ফলে কথা বাড়ানো অনর্থক। 

যদিও এতটা হতাশ নন শান্তিনিকেতনের আশ্রমিকদের প্রতিনিধি সুবীর গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, ‘আমি মাঠে পাঁচিল দেওয়ার বিরোধিতা করেছি। বুঝিয়ে বলেছি, পাঁচিল তোলা শান্তিনিকেতনের ঐতিহ্য নয়। ওরা আমার কথা খুব মন দিয়ে শুনেছেন।’

বিশ্বভারতীর পাঁচিল সমস্যার সমাধানে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিবি রাধাকৃষ্ণনের গঠিত কমিটিতে রয়েছেন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়, বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়, কেন্দ্রীয় সরকারের অতিরিক্ত সলিসিটর জেনারেল ওয়াই জে দস্তুর ও রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। 

 

বন্ধ করুন