বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Dooars: ডুয়ার্সে জঙ্গলের কাছে বাড়ছে ‘অবৈধ’ নির্মাণ, বনমন্ত্রী গ্রেফতার, দেখবেন কে?

Dooars: ডুয়ার্সে জঙ্গলের কাছে বাড়ছে ‘অবৈধ’ নির্মাণ, বনমন্ত্রী গ্রেফতার, দেখবেন কে?

ডুয়ার্সে খুলে গিয়েছে জঙ্গল। প্রতীকী ছবি (সংগৃহীত)

অভিযোগ উঠেছে শাসকদলের ছত্রছায়ায় থেকেই জঙ্গল লাগোয়া এলাকায় পর্যটন বিকাশের নাম করে হোমস্টে তৈরি হচ্ছে। লাটাগুড়ি, চাপরামারি, গরুমারা সহ ডুয়ার্সের বিভিন্ন এলাকায়. চিলাপাতার জঙ্গল সংলগ্ন এলাকাতেও চলছে অবৈধ নির্মাণ। সেক্ষেত্রে নতুন করে প্রশ্ন উঠতে শুরু করেছে।

সবুজ বাঁচানোর জন্য গোটা বাংলাজুড়েই নানা চেষ্টা। কিন্তু তার মাঝেই ডুয়ার্সে বাড়ছে কংক্রিকের জঙ্গল। এমনকী নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে ডুয়ার্সের জঙ্গল লাগোয়া এলাকায় একাধিক অবৈধ নির্মাণ হচ্ছে বলে অভিযোগ। সবথেকে তাৎপর্যপূর্ণ বিষয় হল জঙ্গল লাগোয়া এলাকায় হোমস্টে তৈরির ক্ষেত্রেও নানা বিধিনিষেধ রয়েছে। কিন্তু সেই সব বিধিনিষেধকে বুড়ো আঙুল দেখিয়ে একাধিক জায়গায় তৈরি হচ্ছে হোমস্টে। অভিযোগ এমনটাই। 

সরকারি হোটেলে জায়গা না পেয়ে ডুয়ার্সের জঙ্গল লাগোয়া এই হোমস্টেতে ফুর্তি করতে যাচ্ছেন অনেকেই। এমনকী লাউড স্পিকার বাজানোও চলছে পুরোদমে। এনিয়ে স্থানীয় পরিবেশপ্রেমীরা বার বার অভিযোগ তুলেছেন। কিন্তু কে শুনছে কার কথা! 

এদিকে ওয়াকিবহাল মহলের মতে, অতীতে বনমন্ত্রীর চেয়ারে এমন কাউকে বসানো হত যিনি সাধারণত উত্তরের জঙ্গলের ব্যাকরণটা ঠিকঠাক জানেন। বাম আমলে যাঁরাই বনমন্ত্রী হতেন তাঁদের বেশিরভাগই উত্তরবঙ্গের মানুষ। তবে তৃণমূল জমানায় ছবিটা প্রথমদিকে ঠিকঠাক থাকলেও পরবর্তী সময়ে তা ক্রমশ বদলাতে থাকে। জ্যোতিপ্রিয় মল্লিককে বসানো হয় বনমন্ত্রীর চেয়ারে। সেক্ষেত্রে তাঁর ভূমিকা নিয়েও এবার প্রশ্ন উঠছে। 

এদিকে অভিযোগ উঠেছে শাসকদলের ছত্রছায়ায় থেকেই জঙ্গল লাগোয়া এলাকায় পর্যটন বিকাশের নাম করে হোমস্টে তৈরি হচ্ছে। লাটাগুড়ি, চাপরামারি, গরুমারা সহ ডুয়ার্সের বিভিন্ন এলাকায়. চিলাপাতার জঙ্গল সংলগ্ন এলাকাতেও চলছে অবৈধ নির্মাণ। সেক্ষেত্রে নতুন করে প্রশ্ন উঠতে শুরু করেছে। 

এদিকে অনেকের মতে জঙ্গল বর্তমানে কার্যত অভিভাবকহীন। বনমন্ত্রী গ্রেফতার হয়েছেন রেশন দুর্নীতি মামলায়। এদিকে পর্যটনের ভরা মরসুম চলছে ডুয়ার্সে। দলে দলে পর্যটকরা সব জঙ্গলমুখী। জোরকদমে চলছে হাতি সাফারি, জঙ্গল সাফারি। জঙ্গল খুলে যাওয়ার পরে জঙ্গল সংলগ্ন এলাকায় থাকার ব্যাপারকেও উৎসাহ রয়েছে অনেকের। 

এদিকে মূলত ছোট জঙ্গল এলাকার দিকে বড় নজর জমি মাফিয়াদের। নিয়মের ফাঁক গলে চলে নির্মাণ। তবে তৃণমূলের একাংশের মতে, সবুজ ধ্বংস করে কোথাও কিছু হচ্ছে না। রাজ্য সরকার এক্ষেত্রে সবসময় নজর রাখে। বন্যপ্রাণ যাতে সুরক্ষিত থাকে তার সব ব্যবস্থা করা হচ্ছে। 

বাংলার মুখ খবর

Latest News

৪৬ বছর পর খুলছে পুরীর রত্ন ভাণ্ডারের দরজা, জগন্নাথ দেবের কোষাগারে দেখা যাবে কী? অনন্ত-রাধিকার বিয়েতে যোগ দিতে মুম্বই পাড়ি যশ-নুসরতের, সঙ্গের ছেলেটি কে? খেলার হলে খেলো, আমরা টিম পাঠাব না- পাকিস্তানের লাইভ টিভি শো-তে চাঁচাছোলা হরভজন হোটেলে হঠাৎ গুলিবৃষ্টি, ইসলামপুরে নিহত TMCর পঞ্চায়েত সমিতির সদস্যের স্বামী ডোনাল্ড ট্রাম্পের ওপরে কে গুলি চালিয়েছিল? জানা গেল বছর ২০'র বন্দুকবাজের পরিচয় আজ আষাঢ় গুপ্ত নবরাত্রি, করুন এই বিশেষ কাজ, জীবন থেকে দূর হবে অভাব, আসবে সমৃদ্ধি তদন্তের শুরুতেই প্রকাশ্যে চাঞ্চল্যকর দাবি, ট্রাম্পের কানে নাকি গুলি লাগেইনি আম্বানির ছোট বউ রাধিকা ‘কাপড় তুলে’ ছুটল মোদীর পিছন,ভাই-বোন ইশা-আকাশকে করল আলাদা ট্রাম্পকে গুলি করা শুটারের ওপর নজর স্নাইপারের! তাও কেন ঘটল এই ঘটনা? সামনে ভিডিয়ো রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.