বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > এবার ডুয়ার্সে ফিরছে ডবল ডেকার বাস, আগামী মাস থেকে চলবে সপ্তাহে ২ দিন
সেই দোতলা বাসকে ফিরিয়ে আনার পরিকল্পনা নিল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম।
সেই দোতলা বাসকে ফিরিয়ে আনার পরিকল্পনা নিল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম।

এবার ডুয়ার্সে ফিরছে ডবল ডেকার বাস, আগামী মাস থেকে চলবে সপ্তাহে ২ দিন

উত্তরবঙ্গ পরিবহণ নিগমের তরফে জানানো হয়েছে, সেপ্টেম্বর মাস থেকে সপ্তাহে দুদিন চলবে এই বাস।

কলকাতার রাজপথে চলছে ডবল ডেকার বাস। ডুয়ার্সের রাস্তায় চলত রয়েল দোতলা বাস। এবার সেই দোতলা বাসকে ফিরিয়ে আনার পরিকল্পনা নিল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। পরিবহণ নিগমের তরফে জানানো হয়েছে, সেপ্টেম্বর মাস থেকে নতুন রূপে এই বাস পরিষেবা চালু হবে।

উত্তরবঙ্গের মানুষের আবেগ ও ঐতিহ্যকে মান্যতা দিয়েই কোচবিহারে ফের চালু করা হচ্ছে এই ডবল ডেকার বাস। উত্তরবঙ্গ পরিবহণ নিগমের তরফে জানানো হয়েছে, সেপ্টেম্বর মাস থেকে সপ্তাহে দু'দিন চলবে এই বাস। কোচবিহার থেকে পুন্ডিবাড়ি, সোনাপুর, তুফানগঞ্জ ও বক্সিরহাট রুটে বাস চলত। আগে চারটি দোতালা বাস চলত। কিন্তু তারমধ্যে দুটি বাস অকেজো হয়ে পড়ে আছে। বাকি দুটি বাসকেই এবার মেরামতি করে রাস্তায় নামানো হবে। উত্তরবঙ্গের ঐতিহ্য ও পর্যটনের কথা মাথায় রেখেই ফের ডবল ডেকার বাসকে রাস্তায় নামানো হচ্ছে। এর আগে পরিবহণ নিগমের পক্ষ থেকে দুটি ডবল ডেকার বাসকে রাস্তায় নামানোর পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি। সাধারণ বাসের থেকে ডবল ডেকার বাসে পেট্রল খরচ বেশি লাগায় তা যথেষ্টই খরচসাপেক্ষ। যেখানে সাধারণ বাস এক লিটার ডিজেলে ৪ কিলোমিটার যায়, সেখানে ডবল ডেকার বাসে এক লিটার ডিজেলে ২ কিলোমিটার যাওয়া যাবে। তবে এতকিছুর পরেও পরিবহণ নিগমের কর্তারা সপ্তাহে এখন দুটি করে বাস চালানোর পরিকল্পনা করেছেন।

উত্তরবঙ্গ পরিবহণ নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায় জানিয়েছেন, ‘‌উত্তরবঙ্গে পর্যটকদের জন্যই আমরা এই পরিষেবা চালু করব। ধীরে ধীরে এই পরিষেবা আরও বাড়ানো হবে। এই বাসের মাধ্যমেই কোচবিহার ও তাঁর পার্শ্ববর্তী এলাকায় যে সব দর্শনীয় স্থান আছে, তা ঘুরে দেখা হবে।’‌

বন্ধ করুন