বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Coal Scam: কয়লা পাচার কাণ্ডে বিনয় ও বিকাশের ১৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি
বিনয় মিশ্র। ফাইল ছবি।

Coal Scam: কয়লা পাচার কাণ্ডে বিনয় ও বিকাশের ১৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

  • বিনয় এবং বিকাশের আরও কোথায় কোথায় সম্পত্তি রয়েছে তা জানার চেষ্টা করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তদন্তকারীরা জানতে পারেন, এখনও পর্যন্ত কয়লা পাচারচক্রে বিনয় এবং বিকাশ মিশ্রের সঙ্গে প্রায় ৭০০ কোটি টাকা লেনদেন করেছে কয়লা মাফিয়ারা। 

কয়লা পাচারকাণ্ডে ইতিমধ্যেই বিনয় মিশ্রকে ফেরার আর্থিক অপরাধী ঘোষণার দাবিতে আদালতের দায়িত্ব হয়েছে ইডি। এবার তার আরও বেশ কিছু সম্পত্তি বাজেয়াপ্ত করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। পূর্ব বর্ধমানে বিনয় মিশ্র এবং বিকাশ মিশ্রের একটি কোম্পানির নামে কেনা সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি। এই সম্পত্তির আনুমানিক মূল্য ১৩ কোটি ৬৩ লক্ষ টাকা।

ইডি সূত্রে জানা গিয়েছে, পূর্ব বর্ধমানের গোপীনাথপুরে বিনয় এবং বিকাশের একটি সংস্থার নামে দুটি সম্পত্তি কেনা হয়েছিল। ওই দু’টি সম্পত্তির মালিকানা রয়েছে ‘এলটিবি ইনফ্রা কনসালট্যান্ট’ নামে একটি সংস্থার হাতে। ওই সংস্থাটি বিনয় এবং বিকাশের। এই দু’টি সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে বেআইনি লেনদেন প্রতিরোধ আইন, ২০২২-এর আওতায়। ইডি সূত্রে জানা গিয়েছে, তদন্ত এখনও চলছে। ইতিমধ্যেই, এই মামলায় আগে ২০৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি। বিনয় এবং বিকাশের আরও কোথায় কোথায় সম্পত্তি রয়েছে তা জানার চেষ্টা করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তদন্তকারীরা জানতে পারেন, এখনও পর্যন্ত কয়লা পাচারচক্রে বিনয় এবং বিকাশ মিশ্রের সঙ্গে প্রায় ৭০০ কোটি টাকা লেনদেন করেছে কয়লা মাফিয়ারা।

কয়লাকাণ্ডে অন্যতম অভিযুক্ত বিনয় মিশ্র দীর্ঘদিন ধরেই ফেরার! ইতিমধ্যে তাঁর রাসবিহারীর বাড়ি অ্যাটাচ করেছে ইডি। কিন্তু বারবার তলব করা হলেও তিনি হাজিরা দেননি। বর্তমানে তিনি দুবাইয়ে রয়েছেন বলে দাবি ইডির। এই পরিস্থিতিতে এবার তাঁর বিরুদ্ধে ফেরার আর্থিক অপরাধী আইন প্রয়োগ করতে চলেছে ইডি। দেশ ও বিদেশে থাকা তাঁর সমস্ত বিষয় সম্পত্তি বাজেয়াপ্ত করার যে আইনি প্রস্তুতি শুরু করেছিল ইডি বৃহস্পতিবার পূর্ব বর্ধমানে হানা তারই প্রথম ধাপ বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন