বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Fraud: ‌ভুয়ো কলসেন্টার খুলে প্রতারণা, নরেন্দ্রপুর থেকে মূল পাণ্ডা–সহ গ্রেফতার ৮
চক্রের দুই পাণ্ডা–সহ ৮ জনকে গ্রেফতার করে বারুইপুর পুলিশের বিশেষ দল।

Fraud: ‌ভুয়ো কলসেন্টার খুলে প্রতারণা, নরেন্দ্রপুর থেকে মূল পাণ্ডা–সহ গ্রেফতার ৮

  • বেশ কয়েকদিন ধরে ভুয়ো কলসেন্টার ধরা পড়ছিল শহরে। নিউটাউন, রাজারহাট, সল্টলেক থেকে একাধিক ভুয় কলসেন্টার ধরা পড়েছে। এবার জেলা থেকে ধরা পড়ল ভুয়ো কলসেন্টার। তবে আন্তর্জাতিক যোগ মেলায় কপালে ভাঁজ পড়েছে পুলিশ কর্তাদের। এই ঘটনার নেপথ্যে আরও কিছু আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

এবার ভুয়ো কলসেন্টার খুলে আন্তর্জাতিক স্তরে আর্থিক প্রতারণা করার অভিযোগ উঠল রাজ্যে। আর এই অভিযোগ জড়িত হিসাবে গ্রেফতার করা হয়েছে ৮ জনকে। উদ্ধার করা হয়েছে ৩৬ লক্ষ টাকা। ভুয়ো কলসেন্টার খুলে আসল সফটওয়্যারের বদলে নকল সফটওয়্যার বিক্রি করে আমেরিকা ও কানাডা–সহ আন্তর্জাতিক স্তরে আর্থিক প্রতারণার অভিযোগ উঠেছে। এই চক্রের দুই পাণ্ডা–সহ ৮ জনকে গ্রেফতার করে বারুইপুর পুলিশের বিশেষ দল।

কী মিলেছে তাদের কাছ থেকে?‌ পুলিশ সূত্রে খবর, ধৃতদের কাছ থেকে উদ্ধার হয়েছে ৩৬ লক্ষ ৫৬ হাজার ৪০০ টাকা, দু’টি কম্পিউটার, ২টি মোডেম, ১ টা হার্ড ডিস্ক এবং ৯ টি মোবাইল। বৃহস্পতিবার বারুইপুর সাইবার ক্রাইম, নরেন্দ্রপুর থানা, ডিএসপি ডিইবি, এসপিডিও বারুইপুর, তল্লাশি চালায় নরেন্দ্রপুরের ভুয়ো কল সেন্টারে।

ঠিক কী বলছে পুলিশ?‌ এই বিষয়ে পুলিশ সুপার মিসেস পুস্পা বলেন, ‘‌কানাডা, আমেরিকা–সহ বিভিন্ন জায়গায় কল করে মানুষের সঙ্গে আর্থিক প্রতারণা করা হচ্ছিল ভুয়ো কল সেন্টারের মাধ্যমে। এই চক্রের মূল পাণ্ডা দেবজ্যতি ঘোষ ওরফে রাহুল। এক বছর ধরে কল সেন্টার চালাচ্ছিল। সব প্রতারণা হয়েছে আন্তর্জাতিক স্তরে। অভিযুক্তরা কলকাতার বাসিন্দা। তাদের পুলিশি হেফাজতে নিয়ে বাকিদের সন্ধানে তল্লাশি চালানো হবে। শুক্রবার অভিযুক্তদের বারুইপুর আদালতে পেশ করা হবে।’‌

উল্লেখ্য, বেশ কয়েকদিন ধরে ভুয়ো কলসেন্টার ধরা পড়ছিল শহরে। নিউটাউন, রাজারহাট, সল্টলেক থেকে একাধিক ভুয় কলসেন্টার ধরা পড়েছে। এবার জেলা থেকে ধরা পড়ল ভুয়ো কলসেন্টার। তবে আন্তর্জাতিক যোগ মেলায় কপালে ভাঁজ পড়েছে পুলিশ কর্তাদের। এই ঘটনার নেপথ্যে আরও কিছু আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

বন্ধ করুন