বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > এবার চালু হয়ে গেল হ্যালো ডাক্তারবাবু প্রকল্প, কী কী পরিষেবা মিলবে?‌ জানুন
চলছে মাইকিং।
চলছে মাইকিং।

এবার চালু হয়ে গেল হ্যালো ডাক্তারবাবু প্রকল্প, কী কী পরিষেবা মিলবে?‌ জানুন

  • এমনকী যদি কারও সত্যি করোনাভাইরাস হয় তাহলে এখান থেকেই মিলবে সম্পূর্ণ পরামর্শ।

এখন রাজ্যজুড়ে দেখা যাচ্ছে ৮ থেকে ৮০ সবারই জ্বর–সর্দি–কাশি হচ্ছে। তার জেরে থাকছে তীব্র মাথাব্যথা। অনেকেই তাতে আতঙ্কিত হয়ে পড়ছেন। কারণ এখন রাজ্যে ঢুকে পড়েছে ওমিক্রণ। তাই সেটা হল কিনা ভেবেই আতঙ্কিত মানুষজন। এই পরিস্থিতিতে পূর্ব মেদিনীপুর জেলা স্বাস্থ্য দফতর চালু করল ‘‌হ্যালো ডাক্তারবাবু’‌ প্রকল্প।

কী সেই ‘‌হ্যালো ডাক্তারবাবু’‌ প্রকল্প?‌ জেলা স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ‘‌হ্যালো ডাক্তারবাবু’‌ প্রকল্প হচ্ছে একটা হেল্পলাইন পরিষেবা। যার মাধ্যমে বাড়িতে থেকেই চিকিৎসার পরামর্শ মিলবে। এমনকী এখানে আতঙ্কিত হয়েও ফোন করা যাবে। এই জ্বর–সর্দি–কাশি–মাথাব্যথা হলে কোন ওষুধ খেতে হবে, কি করতে হবে তার পরামর্শ মিলবে। এমনকী যদি কারও সত্যি করোনাভাইরাস হয় তাহলে এখান থেকেই মিলবে সম্পূর্ণ পরামর্শ। এই পরিষেবা সারাদিন–রাত মিলবে।

জেলা প্রশাসন সূত্রে খবর, এই জেলার ২৫টি ব্লক এবং পাঁচটি পুরসভা এলাকায় ‘‌হ্যালো ডাক্তারবাবু’‌ পরিষেবার পৃথক হেল্পলাইন নম্বর চালু হয়েছে। এই জেলার মানুষজন যাতে পরিষেবা পান তাই এই উদ্যোগ। এই ফোন নম্বর সকলের কাছে পৌঁছে দিতে সর্বত্র লিফলেট, ব্যানার, ফ্লেক্স টাঙানো হয়েছে। সোশ্যাল মিডিয়ায় বিষয়টি তুলে ধরা হয়েছে।

দিঘাতেও ‘‌হ্যালো ডাক্তারবাবু’‌ পরিষেবা চালু হয়েছে। সেখানের নম্বর—৯৫৬৪৩৩৭৮৭৯। এছাড়া রোগীদের বাড়িতে টেলিমেডিসিন পরিষেবা পৌঁছে দিতে নন্দীগ্রাম স্বাস্থ্য জেলায় ১৫৬৪ জন এবং পূর্ব মেদিনীপুর স্বাস্থ্য জেলায় ২৫০০ জন আশাকর্মীও রাখা হয়েছে। আর জেলায় ৩১টি সেফ হোম তৈরি রাখা হয়েছে বলে পূর্ব মেদিনীপুরের স্বাস্থ্য অধিকর্তা জানিয়েছেন। কয়েকটি নম্বর এখানে দিয়ে দেওয়া হল। হলদিয়া পুরসভা– ৯৫৪৭৯৮৮১৮১, নন্দীগ্রাম–১ পুরসভা– ৭৯০৮৯৬২১১৭, নন্দীগ্রাম–২ পুরসভা– ৯৭৬৮২৭১৮৯২, হলদিয়া পুরসভা (এম)– ৮১৪৫৩৬২৬০৫, নন্দীগ্রাম এসএসএইচ–ডিএইচ– ৯৯৩২৩৯৪১৭৫।

বন্ধ করুন