বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > হাওড়া–ভোপাল এক্সপ্রেসে তুলকালাম কাণ্ড, ট্রেনের নিচ থেকে গলগল করে বের হয় ধোঁয়া

হাওড়া–ভোপাল এক্সপ্রেসে তুলকালাম কাণ্ড, ট্রেনের নিচ থেকে গলগল করে বের হয় ধোঁয়া

হাওড়া ভোপাল এক্সপ্রেস

আপ শালিমার পুরী এক্সপ্রেসেও এমন ঘটনা ঘটে। ট্রেনটি যখন ১৭ নম্বর রেল ব্রিজ দিকে যাচ্ছিল তখনই ধোঁয়া বের হতে দেখেন যাত্রীরা। যান্ত্রিক ত্রুটির জেরেই ধোঁয়া বের হতে থাকে। চাকার ব্রেকের ঘর্ষণের জেরেই এই বিপত্তি। এক্সপ্রেস ট্রেনগুলিতে বারবার এই বিপত্তি ঘটায় যাত্রী সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলেছেন যাত্রীরা। 

দুরপাল্লার ট্রেনের বিপত্তি কিছুতেই কাটছে না। তার জেরে যাত্রী দুর্ভোগও অব্যাহত। এই পরিস্থিতিতে আবার এক্সপ্রেস ট্রেনে বিপত্তি দেখা দিল। এবার আপ হাওড়া ভোপাল এক্সপ্রেসের বগির নিচ থেকে ধোঁয়া বের হতে দেখা গেল। এরকম একটা এক্সপ্রেসে হঠাৎ ধোঁয়া বের হতে থাকায় আলোড়ন পড়ে যায়। ট্রেন ছাড়ার আগে তা পরীক্ষা করা হয়নি?‌ এই প্রশ্ন উঠতে শুরু করেছে। যাত্রী স্বাচ্ছন্দ্য থেকে নিরাপত্তা নিয়ে রেলের ভূমিকা এখন প্রশ্নচিহ্নের মুখে। হাওড়া–বর্ধমান কর্ড লাইনের ধনিয়াখালি হল্ট স্টেশনে ধোঁয়া বের হওয়ার জন্য দাঁড়িয়ে যায় ট্রেনটি। গাড়ির চালক–সহ রেল কর্মীরা এসে অগ্নিনির্বাপন যন্ত্রের সাহায্য পরিস্থিতি স্বাভাবিক করে তোলেন।

এদিকে রেল সূত্রে খবর, এই ঘটনার জেরে শোরগোল পড়ে গিয়েছে। কারণ প্রায় ১০ মিনিট আপ হাওড়া ভোপাল এক্সপ্রেস ধনিয়াখালি হল্ট স্টেশনে দাঁড়িয়ে ছিল। এতেই আতঙ্কের বাতাবরণ তৈরি হয়। যদিও পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে পুনরায় ছাড়ে ট্রেন এবং বর্ধমানের দিকে রওনা দেয়। ট্রেনের যাত্রীরা আতঙ্কে জানান, জানালার ধারে বসে থাকাকালীন হঠাৎই দেখি বগির নিচ থেকে ধোঁয়া বের হচ্ছে। তারপর কিছু বোঝার আগেই ট্রেন দাঁড়িয়ে যায়। এটাই আতঙ্ক ছড়িয়ে পড়ার মূল কারণ। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র অবশ্য জানান, ব্রেক ব্রাইডিং থেকে সামান্য ধোঁয়া বের হয়। বিষয়টার সমাধান হয়ে গিয়েছে।

অন্যদিকে এই ঘটনা ট্রেনে প্রায়ই ঘটছে বলে অভিযোগ। এমনকী মেট্রোতেও এমন ঘটনার সাক্ষী থেকেছে মানুষজন বারবার। এবার সেটাই শুরু হয়েছে দূরপাল্লার ট্রেনে। এক্সপ্রেস ট্রেনের বগির নিচ থেকে ধোঁয়া বের হওয়া নতুন নয়। দু’‌দিন আগেই গত ৩ ফেব্রুয়ারি একই ধরনের ঘটনা ঘটে রাধিকাপুর হাওড়া কুলিক এক্সপ্রেসে। তাতেও ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে। মালদার খালতিপুর এবং চামাগ্রাম স্টেশনের মাঝে জেনারেল কামরার বগি থেকে ধোঁয়া বের হতে দেখা গিয়েছিল। যদিও পরে ট্রেনটিকে নিয়ে আসা হয় নিউ ফরাক্কা স্টেশনে। তারপর রেলের অফিসাররা সমস্যা মেটানোর চেষ্টা করেন। ট্রেনটি রাধিকাপুর থেকে সরাসরি হাওড়া আসছিল। যাত্রার মাঝেই বিপত্তি ঘটে। বগির চাকায় আগুনের ফুলকি। আর তা থেকে ধোঁয়া।

আরও পড়ুন:‌ অভিষেক বন্দ্যোপাধ্যায় অসুস্থ!‌ নয়াদিল্লি থেকে কি ফিরেছেন?‌ সাংসদের মন্তব্যে আলোড়ন

এছাড়া আগে আপ শালিমার পুরী এক্সপ্রেসেও এমন ঘটনা ঘটে। ট্রেনটি যখন ১৭ নম্বর রেল ব্রিজ দিকে যাচ্ছিল তখনই ধোঁয়া বের হতে দেখেন যাত্রীরা। যান্ত্রিক ত্রুটির জেরেই ধোঁয়া বের হতে থাকে। চাকার ব্রেকের ঘর্ষণের জেরেই এই বিপত্তি। এক্সপ্রেস ট্রেনগুলিতে বারবার এই বিপত্তি ঘটায় যাত্রী সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলেছেন যাত্রীরা। গত কয়েক মাসে এমন ঘটনা বহুবার দূরপাল্লার ট্রেনে ঘটেছে। রেলের পক্ষ থেকে এই ঘটনার নেপথ্যে কোনও গাফিলতি আছে কিনা, সেটা দেখা হচ্ছে। রেলের পরিভাষায় ব্রেক বাইন্ডিং হয়েছিল বলেই এই ঘটনা বারবার ঘটছে। রেল বিষয়টির সমাধানের ব্যাপারে নজর দিয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো মঙ্গলের কৃপায় ভরবে পকেট, আসবে মান-যশ, অফিসে হবে প্রশংসা! মেষ সহ লাকি কারা? বিয়ের পর শ্রীময়ীর প্রথম মঙ্গলচণ্ডীর ব্রত, সঙ্গে নেই কাঞ্চন!কাকে নিয়ে পুজো দিলেন ৩ মিনিটে ৬ হাজার ফুট নিচে নেমে যায় বিমান!লন্ডন-সিঙ্গাপুর প্লেনের ভিতরে কী ঘটছিল? বহু প্রতীক্ষিত ‘ওয়েলকাম-৩’ থেকে সরলেন সঞ্জয়! কিন্তু কেন? ৩ খানের সঙ্গেই করেছেন স্ক্রিন শেয়ার, জানেন বলিউডের সেই ভাগ্যবতী সুন্দরী কারা ৮২.৬২% পেয়ে ফার্স্ট আরামবাগ, লাস্ট হাওড়া- পঞ্চম দফায় বাংলার ৭ আসনে কত ভোট পড়ল? গৌরবের ইচ্ছেপূরণ! ‘আশা করছি এই বছরেই...’ অনুরাগীদের দিলেন কোন খুশির খবর? রাবণের রাজত্বে সাধুদের ওপর তো হামলা হবেই: সুকান্ত মজুমদার

Latest IPL News

রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.