বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Jungle closed for 3 months: গরুমারা, জলদাপাড়া সহ সমস্ত জঙ্গলের দরজা বন্ধ হল পর্যটকদের জন্য, হবে না সাফারি

Jungle closed for 3 months: গরুমারা, জলদাপাড়া সহ সমস্ত জঙ্গলের দরজা বন্ধ হল পর্যটকদের জন্য, হবে না সাফারি

জলদাপাড়ায় হাতি সাফারি। ফাইল ছবি

ডুয়ার্সে বেড়াতে যাওয়ার প্ল্যান থাকলে আগে থেকেই জেনে রাখুন জঙ্গল কিন্তু বন্ধ। বিকল্প কিছু ভাবতেই পারেন। 

গরুমারা কিংবা জলদাপাড়া। জঙ্গল সাফারির প্রতি পর্যটকদের একটা আলাদা আকর্ষণ থাকে। কোথাও জিপে চেপে, কোথাও আবার হাতির পিঠে চেপে জঙ্গল ভ্রমণ। সেই টানেই পরিবার নিয়ে ফি বছর ডুয়ার্সে ছুটে যান হাজার হাজার পর্যটক। কিন্তু প্রতিবারের মতো এবারও ১৫ জুন থেকে বন্ধ করে দেওয়া হল জঙ্গলের গেট। অর্থাৎ জঙ্গল সাফারিও করা যাবে না আর। তবে নিয়ম মেনে আবার ১৬ সেপ্টেম্বর জঙ্গলের দরজা খুলে দেওয়া হবে পর্যটকদের জন্য। এটাই নিয়ম। তারপর থেকে আবার হাতি সাফারি, জঙ্গল সাফারি চালু হতে পারে। কিন্তু জানেন কি কেন প্রতি বছর কেন তিন মাসের জন্য় জঙ্গল বন্ধ রাখা হয়?

সূত্রের খবর, আসলে এই বর্ষার সময়টা বন্য জীবজন্তুদের প্রজননের সময় বলে ধরে নেওয়া হয়। এই সময় জঙ্গল সাফারি হলে তাদের সমস্যা হতে পারে। সেকারণে জঙ্গলের বন্য জীবজন্তু যাতে নিশ্চিন্তে প্রজনন করতে পারে সেকারণে এবারও জঙ্গল বন্ধ করা হল পর্যটকদের জন্য।

জঙ্গলের কোর এরিয়া ঘেঁষা যে বন বাংলোগুলি রয়েছে সেখানেও কার্যত যেতে পারবেন না পর্যটকরা। জলপাইগুড়ি বনবিভাগ ইতিমধ্য়েই জঙ্গল বন্ধ রাখার নির্দেশ জারি করেছে।

বর্ষাকালে একেবারে সবুজে সবুজ হয়ে ওঠে জঙ্গল। টানা বৃষ্টি, বেড়ে ওঠা গাছপালা, জঙ্গলের ভেতর থাকা ঝোরাগুলিতে জলে ভর্তি হয়ে ওঠে। বন্য জীবজন্তুদের কাছে এই সময়টা খুশির সময়। সেই খুশিতে ছেদ পড়ুক এটা চায় না বনদফতর। বন্য জন্তুদের সুরক্ষিত রাখার জন্য় নানা উদ্যোগ বনদফতরের। কারণ ওই জঙ্গল তো বন্য জন্তুদেরই। হাতি, গন্ডার, ময়ুর, বাইসন সহ বিভিন্ন বন্য জন্তু দেখার সুযোগ আপাতত মিলবে না। তার জন্য আপনাকে সেপ্টেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে।

উত্তরবঙ্গের গরুমারা জাতীয় উদ্যান, চাপড়ামারি, জলদাপাড়া, বক্সা, নেওড়া ভ্য়ালি সহ নানা জঙ্গলের দরজা পর্যটকদের জন্য় বন্ধ থাকে এই তিনমাস। তবে সেপ্টেম্বর মাসে মাঝামাঝি যখন জঙ্গল খোলে তখন তার রূপ একেবারেই অন্যরকম। সাধারণত পুজোর আগেই প্রতিবার জঙ্গল খুলে যায়। আর সেই সময় ঢল নামে পর্যটকদের।

তবে ডুয়ার্সের পর্যটন অনেকটাই জঙ্গল নির্ভর। সেক্ষেত্রে এই তিন মাস জঙ্গল বন্ধ থাকলে পর্যটকদের আনাগোনা কিছুটা কমতে পারে। এত পর্যটন ব্যবসায় মন্দা দেখা দিতে পারে। তবে বন্য জীবজন্তুদের জন্য এই সময় জঙ্গল বন্ধ রাখার প্রয়োজনীয়তা সবার আগে। সেকারণে পর্যটকদের কিছুটা সমস্য়া হলেও এই সময় জঙ্গল বন্ধ রাখার সিদ্ধান্তকে স্বাগত জানান অনেকেই। তবে কিছু বিকল্প জায়গায় এই সময় ডুয়ার্সে বেড়ানো যেতেই পারে।

 

বাংলার মুখ খবর

Latest News

বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি যদি প্রথমবার শ্রাবণ সোমবারের উপবাস করেন, তাহলে জেনে নিন কী খাবেন আর কী খাবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.