বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ক্ষমতায় এলে প্রত্যেক কৃষক পাবেন বকেয়া ১৮ হাজার টাকা, নন্দীগ্রামে আশ্বাস কৈলাসের
ফাইল ছবি
ফাইল ছবি

ক্ষমতায় এলে প্রত্যেক কৃষক পাবেন বকেয়া ১৮ হাজার টাকা, নন্দীগ্রামে আশ্বাস কৈলাসের

  • বাংলায় বিজেপি ক্ষমতায় এলে এরিয়ার বাবদ প্রত্যেক কৃষককে ১৮ হাজার টাকা করে দেওয়া হবে।

দেশের কৃষক আন্দোলন সামাল দিতে পারেনি বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার। অথচ বাংলায় এসে কৃষকদের মন পেতে চাইলেন বিজেপি’‌র জাতীয় সাধারণ সম্পাদক তথা বঙ্গ–বিজেপি’‌র পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয়। শুক্রবার তিনি জানান, বাংলায় বিজেপি ক্ষমতায় এলে এরিয়ার বাবদ প্রত্যেক কৃষককে ১৮ হাজার টাকা করে দেওয়া হবে। আর তা প্রধানমন্ত্রী কিষান প্রকল্পের মধ্য থেকেই দেওয়া হবে। এই মন্তব্য নেহাতই বিধানসভা নির্বাচনের বৈতরণী পার করার কৌশল বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। 

কয়েকদিন আগেই কেন্দ্রের কিষান সম্মাননিধি যোজনা এই রাজ্যে ছাড়পত্র দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যতদিন না ছাড় দেওয়া হচ্ছিল ততদিন বলা হচ্ছিল সংকীর্ণ রাজনীতির জন্যই ছাড় দেওয়া হচ্ছে না। এই প্রকল্পে কেন্দ্র কৃষকদের বছরে ৬ হাজার টাকা দেবে। সেখানে এরিয়ার বাবদ ১৮ হাজার টাকা রাজনৈতিক কৌশল বলেই মনে করা হচ্ছে।

রাজ্যে বহু আগে থেকেই চালু রয়েছে কৃষকবন্ধু প্রকল্প। তারপরও এদিন নন্দীগ্রামে দাঁড়িয়ে কৈলাস বিজয়বর্গীয় বলেন, ‘‌মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার বাংলা থেকে গেলে এবং বিজেপি সরকার ক্ষমতায় এলে কৃষকরা তাঁদের বকেয়া পাবেন। প্রত্যেক কৃষককে ১৮ হাজার টাকা করে এরিয়ার দেওয়া হবে। প্রত্যেকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে তা পৌঁছে যাবে। অন্যান্য রাজ্যে যেমন গিয়েছে।’‌ বাংলার কৃষকদের ভোট পেতেই এই কথা বলেছেন তিনি বলে মনে করছেন কৃষকদের একাংশ।

বন্ধ করুন