বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik 2025 Full Routine: ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু ২০২৫ সালের মাধ্যমিক, কবে কী কী পরীক্ষা? কটায় শুরু?

Madhyamik 2025 Full Routine: ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু ২০২৫ সালের মাধ্যমিক, কবে কী কী পরীক্ষা? কটায় শুরু?

২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে। (ছবি সৌজন্যে এএনআই)

২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে। ঘোষণা করে দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি জানিয়েছেন, ২০২৫ সালের ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত মাধ্যমিক পরীক্ষা চলবে। কবে কোন বিষয়ের পরীক্ষা আছে, তা দেখে নিন।

পাক্কা ১২ মাস বাকি থাকতেই ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা করে দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সোমবার বিকাশ ভবনে সাংবাদিক বৈঠক করে তিনি জানিয়েছেন, এবারের মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার কয়েকদিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা হয়েছে। সেই আলোচনার ভিত্তিতেই ঠিক হয়েছে যে ১৪ ফেব্রুয়ারি থেকে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। চলবে আগামী ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। মূল সাতটি বিষয়ের পরীক্ষা অবশ্য ২২ ফেব্রুয়ারিতেই শেষ হয়ে যাবে। ২৪ ফেব্রুয়ারি ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে। তবে ২০২৪ সালের ২০২৫ সালের মাধ্যমিকও সকাল ৯ টা ৪৫ মিনিট থেকে শুরু হবে বাকি আগের মতোই সকাল ১১ টা ৪৫ মিনিট থেকে শুরু হবে, সে বিষযে কিছু জানাননি শিক্ষামন্ত্রী। তা সম্ভবত ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশের সময় জানানো হবে। সাধারণত মাধ্যমিকের ফলপ্রকাশের দিনেই আগামী বছরের সূচি ঘোষণা করে দেওয়া হয়। এবার আগেভাগেই পরবর্তী বছরের মাধ্যমিকের সূচি জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী।

২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার পূর্ণাঙ্গ সূচি

এবার যেমন শুক্রবার থেকে মাধ্যমিক শুরু হয়েছিল, ২০২৫ সালেও সেই শুক্রবার থেকেই পরীক্ষা শুরু হবে। শনিবারই হবে দ্বিতীয় ভাষার পরীক্ষা। তারপর যে যে বিষয়ের পরীক্ষা নেওয়া হয়েছিল, সেই ধাঁচেই ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। ২০২৫ সালের মাধ্যমিকের কবে কোন বিষয়ের পরীক্ষা হবে, সেটার পূর্ণাঙ্গ সূচি দেখে নিন -

১) ১৪ ফেব্রুয়ারি (শুক্রবার): প্রথম ভাষা।

২) ১৫ ফেব্রুয়ারি (শনিবার): দ্বিতীয় ভাষা।

৩) ১৭ ফেব্রুয়ারি (সোমবার): ইতিহাস।

৪) ১৮ ফেব্রুয়ারি (মঙ্গলবার): ভূগোল।

৫) ১৯ ফেব্রুয়ারি (বুধবার): জীবনবিজ্ঞান।

৬) ২০ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার): ভৌতবিজ্ঞান। 

৭) ২২ ফেব্রুয়ারি (শনিবার): অঙ্ক।

৮) ২৪ ফেব্রুয়ারি (সোমবার): ঐচ্ছিক বিষয়।

আরও পড়ুন: HS New Semester Syllabus: উচ্চমাধ্যমিকে এই বছরেই সেমেস্টার? নতুন সিলেবাসে প্রাথমিক অনুমোদন মিলল

তারইমধ্যে শিক্ষামন্ত্রী জানিয়েছেন যে দু'একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া এবার ভালোভাবেই মিটেছে মাধ্যমিক পরীক্ষা। জামতাড়া গ্যাংয়ের মতো কয়েকটি নির্দিষ্ট গ্যাং প্রশ্নফাঁস করে দেওয়ার চেষ্টা করেছিল। সেই ঘটনায় তদন্ত করছে পুলিশ। সেই পরিস্থিতিতে মাধ্যমিক পরীক্ষার্থীদের পরামর্শ দিয়ে ব্রাত্য বলেছেন যে এখন যেরকম কড়াকড়ি হয়েছে, তাতে মাধ্যমিকের প্রশ্নফাঁস করতে গিয়ে মাথার ঘাম পায়ে পড়বে। আর সেই অসদুপায়ের পিছনে এত না খাটনির ক্ষেত্রে ভালোভাবে পড়াশোনা করে মাধ্যমিক পরীক্ষা দিলে পড়ুয়ারা বেশি নম্বর পাবে। প্রশ্নও সহজ হবে বলে আশ্বাস দিয়েছেন ব্রাত্য।

আরও পড়ুন: HS 2024: বিরাট ছুটি! উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে রাজ্যের এই প্রাথমিক স্কুলগুলি বন্ধ থাকবে, নোটিশ জারি

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

রোহিত হলেন পরবর্তী ধোনি এবং সৌরভ- বড় সার্টিফিকেট মাহির ঘনিষ্ট ভারতের প্রাক্তনীর করোনা-যোদ্ধা শৈলজা সহ কেরলের ২০ আসনে প্রার্থী ঘোষণা করে দিল এলডিএফ জিতে ইস্টবেঙ্গলের রক্তচাপ বাড়াল পঞ্জাব! কোথায় মোহনবাগান? রইল ISL-র পয়েন্ট টেবিল জনগর্জন সভায় একটা বিশেষ কাজ করতে হবে এমএলএ-এমপিদের, নির্দেশ দিল তৃণমূল ১০ বছরের প্রেম, শিখ ও খ্রিস্টান রীতিতে মার্চেই বিয়ে সারছেন তাপসী, পাত্রকে চেনেন? সন্দেশখালি নিয়ে তৃণমূলকে মণিপুর মনে করালেন নির্মলা, পাল্টা জবাব দিল দল মাত্র ১০৭ রানে GG-কে গুঁড়িয়ে,৮ উইকেট ম্যাচ জিতল RCB,উঠে পড়ল লিগ টেবলের মগডালে বুধে কি বাংলার আবহাওয়ায় 'হাওয়া বদল'? বসন্তে বৃষ্টি আর কতদিন! রইল ওয়েদার আপডেট ‘সব দোষ শুধু শ্রাবন্তীর!’ অনুপম-কাঞ্চনের আগে ৩টে বিয়ে সেরেছেন এই বাঙালি তারকারা রাজ্যসভা ভোটে উত্তরপ্রদেশে লাইমলাইটে ক্রস ভোটিং! ৮ টি আসন বিজেপির, সপা পেল ২ টি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.