বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > মাধ্যমিকের খাতাতেও ‘পুষ্পা রাজ’, ‘অপুন লিখে গা নেহি’ উত্তরপত্রে লিখল পরীক্ষার্থী
মাধ্যমিক পরীক্ষার্থীর ভাইরাল হওয়া সেই খাতা। ছবি সৌজন্যে ফেসবুক।

মাধ্যমিকের খাতাতেও ‘পুষ্পা রাজ’, ‘অপুন লিখে গা নেহি’ উত্তরপত্রে লিখল পরীক্ষার্থী

  • মাধ্যমিক পরীক্ষার্থীর ‘পুষ্পা’র সংলাপ লেখা এই খাতার ছবি ইতিমধ্যে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

দক্ষিণী সিনেমা ‘পুষ্পা’র ঝড়ে কাবু গোটা দেশ। আট থেকে আশি সকলের মুখেই শোনা গিয়েছে ‘পুষ্পা’র সেই জনপ্রিয় সংলাপ ‘আপুন ঝুঁকে গা নেহি।’ এবার সিনেমার পর্দা বা সোশ্যাল মিডিয়ার রিলে নয়, পুষ্পা রাজ এবার মাধ্যমিকের পরীক্ষাতেও। এক পরীক্ষার্থীর খাতা দেখে শিক্ষকের চক্ষু চড়কগাছ! কারণ ওই পরীক্ষার্থী পরীক্ষার খাতায় যা লিখেছে তা একেবারে ধারণার বাইরে। পুষ্পা ছবির সংলাপ তুলে ওই পরীক্ষার্থী খাতায় লিখেছে, ‘পুষ্পা, পুষ্পরাজ, আপুন লিখেগা নেহি সালা।’ মাধ্যমিক পরীক্ষার্থীর ‘পুষ্পা’র সংলাপ লেখা এই খাতার ছবি ইতিমধ্যে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

আসলে ওই পরীক্ষার্থী কোনও প্রশ্নেরই উত্তর দিতে পারেনি। কিন্তু, সাদা খাতাও জমা দিতে চাইনি ওই পরীক্ষার্থী। কেবল লিখে দিয়েছে ‘পুষ্পা’র এই সংলাপ। তার বক্তব্য, সে কিছুই লিখতে চায় না। পরীক্ষার্থীর এমন কীর্তি দেখে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে শিক্ষক মহলে। আপাতভাবে এই বিষয়টিকে মজার মনে হলেও তাতে পরীক্ষার্থীদের করুণ দশাই প্রকাশ পাচ্ছে বলে মনে করছেন শিক্ষকদের একাংশ।

তাঁদের মতে, গত দু'বছর ধরে করোনার কারণে পড়াশোনা থেকে পড়ুয়াদের দূরত্ব তৈরি হয়েছে। অনলাইনে পড়াশোনা চালু থাকলেও প্রত্যক্ষভাবে ক্লাসের যে চেনা ছবি তা ছিল না। যার ফলে পড়াশোনার পরিবেশ থেকে অনেকটাই দূরে চলে গিয়েছে পড়ুয়ারা। জানা যাচ্ছে, এবারের মাধ্যমিক পরীক্ষায় শিক্ষকরা এমন খাতাও পেয়েছেন যেখানে কোনও শব্দই লেখা নেই। আবার অনেকেই হুবহু উত্তরপত্রে প্রশ্ন টুকে দিয়ে চলে এসেছে। প্রসঙ্গত, জোর কদমে চলছে মাধ্যমিকে খাতা দেখা। ২৮ এপ্রিলের মধ্যে শিক্ষকদের খাতা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে, আগামী মাসে হয়তো মাধ্যমিকের ফল প্রকাশিত হতে পারে।

বন্ধ করুন