বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Industries and jobs in West Bengal: কোথাও ৫ লাখ চাকরি, কোথাও ৭২,০০০ কোটি টাকা লগ্নি- বাংলাকে স্বপ্ন দেখালেন মমতা

Industries and jobs in West Bengal: কোথাও ৫ লাখ চাকরি, কোথাও ৭২,০০০ কোটি টাকা লগ্নি- বাংলাকে স্বপ্ন দেখালেন মমতা

রাজ্যে কর্মসংস্থানের স্বপ্ন দেখালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Industries and jobs in West Bengal: পশ্চিমবঙ্গে শিল্পের কর্মযজ্ঞ চলছে। দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি দাবি করেছেন যে আগামী দুই থেকে তিন বছরে রাজ্যে ১০ লাখ যুবক-যুবতী চাকরি পাবেন। তাই তাঁদের রাজ্য ছেড়ে না যাওয়ার আর্জি জানিয়েছেন।

আগামী দুই থেকে তিন বছরের মধ্যে পশ্চিমবঙ্গে ১০ লাখ যুবক-যুবতী চাকরি পাবেন। এমনই দাবি করলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। কীভাবে সেই কর্মসংস্থান তৈরি হবে, তা তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে মেয়ো রোডের জনসভার মঞ্চ থেকে ব্যাখ্যাও করেন। তিনি জানিয়েছেন, রাজ্যে শিল্পের কর্মযজ্ঞ চলছে। বড় শিল্পে যেমন বিনিয়োগ হয়েছে; তেমনই ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প ফুলেফেঁপে উঠেছে। রাজ্যের বিভিন্ন প্রান্তে নয়া বিনিয়োগ এসেছে।

আরও পড়ুন: Singur business park: সিঙ্গুরে ২০০ বিঘা জমিতে হবে বিজনেস পার্ক, থাকবে শিল্পের সম্ভার

পশ্চিমবঙ্গে কোন কোন প্রকল্পের কথা জানিয়েছেন মমতা?

১) রঘুনাথপুর শিল্পতালুক: মুখ্যমন্ত্রীর দাবি, 'জঙ্গলসুন্দরী কর্মনগরী' প্রকল্পের আওতায় রঘুনাথপুরে ৭২,০০০ কোটি টাকার বিনিয়োগ হচ্ছে। ২,৫০০ একর জমির উপর কাজ চলছে। 

২) অর্থনৈতিক করিডর: মমতা জানিয়েছেন, তিনটি অর্থনৈতিক করিডর গড়ে তোলা হচ্ছে। সেগুলি হল - ডানকুনি-হলদিয়া, ডানকুনি-কল্যাণী, ডানকুনি-রঘুনাথপুর। ওই তিনটি অর্থনৈতিক করিডরের ফলে লাখ-লাখ কর্মসংস্থান তৈরি হবে বলে দাবি করেছেন মমতা। সেইসঙ্গে আরও তিনটি অর্থনৈতিক করিডর (পানাগড়-কোচবিহার, গুরুডি-জোকা এবং খড়্গপুর-মোরগ্রাম) গড়ে তোলার পরিকল্পনা করা হচ্ছে বলে রাজ্য সরকার সূত্রে খবর।

৩) দেউচা পাঁচামি: মমতার স্বপ্নের প্রকল্পের মধ্যে অন্যতম হল দেউচা পাঁচামি কয়লা ব্লক। মুখ্যমন্ত্রীর দাবি, দেউচা পাঁচামি প্রকল্পের কাজ শেষ হয়ে গেলে প্রত্যক্ষভাবে এক লাখ কর্মসংস্থান তৈরি হবে। পরোক্ষ আরও কর্মসংস্থান তৈরি হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: বিশাল ইস্পাত কারখানা গড়ছে সেইল, বার্নপুরে বিনিয়োগ হবে ৩০ হাজার কোটি টাকা

৪) কল্যাণীতে ওএনজিসি: সোমবার মমতা দাবি করেছেন, কল্যাণীতে বড় একটি প্রকল্পের কাজ করছে রাষ্ট্রায়ত্ত সংস্থা 'অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন লিমিটেড' (ওএনজিসি)।

৫) আসানসোলে গেইল: মমতা জানিয়েছেন যে পশ্চিম বর্ধমান জেলার আসানসোলে গেইল কাজ চালাচ্ছে।

৬) অশোকনগরে অপরিশোধিত তেল ও প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডার: মমতা দাবি জানিয়েছেন যে উত্তর ২৪ পরগনার অশোকনগরে অপরিশোধিত তেল ও প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডার মিলেছে। সেখানেও প্রচুর কর্মসংস্থান হবে বলে আশাপ্রকাশ করেছেন।

৭) বানতলা চর্মনগরীতে বিনিয়োগ: মমতা দাবি করেছেন, বানতলা চর্মনগরীতে কর্মযজ্ঞ চলছে। ইতিমধ্যে সেখানে দু'লাখ যুবক-যুবতী চাকরি পেয়েছেন। আরও পাঁচ লাখ কর্মসংস্থান তৈরি হবে। সেইসঙ্গে এশিয়ার বৃহত্তম চর্মনগরীতে আরও ৫০০ কোটি টাকা বিনিয়োগ আসছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। যিনি গত ফেব্রুয়ারিতে দাবি করেছিলেন, ৩০,০০০ কোটি টাকা বিনিয়োগ হয়েছে। আরও ১০,০০০ কোটি টাকা বিনিয়োগ আসছে বলে দাবি করেছিলেন মমতা।

৮) মমতা দাবি করেছেন, রাজ্যে ৯০ লাখ ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের ইউনিট গড়ে উঠেছে। তৈরি হয়েছে ১০০টি ইন্ডাস্ট্রিয়াল পার্ক।

বাংলার মুখ খবর

Latest News

প্রথম স্ত্রীকে ধর্ষণ করছে, দেখানো হল ট্রাম্পের বায়োপিকে!কানের সিনেমা নিয়ে বিতর্ক BJP'র বিজ্ঞাপনে বহাল থাকল নিষেধাজ্ঞা, 'লক্ষ্মণরেখা' মনে করাল ডিভিশন বেঞ্চ BJP থেকে বহিষ্কৃত ভোজপুরী স্টার পবন সিং! NDAর বিরুদ্ধে প্রার্থী হতেই পদক্ষেপ ত্যাগী - তপস্বী সন্ন্যাসীদের ওপর হামলা করে ভোটে জিততে পারবেন না মমতা: অমিত শাহ যাদবপুরে স্নাতকে ভরতির আবেদন শুরু! কীভাবে করবে? কতদিন চলবে? কবে অ্যাডমিশন টেস্ট? অনন্যা এবার 'ইন্টারগ্যালাকটিক গার্ল'! মনভাঙার পর নতুন রূপে বিরাট চমক নায়িকার শিয়রে ভোট, আসছে বর্ষা, শঙ্কা ‘রোমাল’-এর, শহরের জল নিকাশি নিয়ে বিশেষ বৈঠক KMC-র RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী 'উনি আমার মেন্টরও' ছবি মুক্তির আগে দাদা হৃতিক রোশনকে নিয়ে অকপট পশমিনা ‘বাজিগর’-এর গানে ঘোড়ায় চড়ার দৃশ্য করেননি শাহরুখ! সত্যিটা কি?

Latest IPL News

RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী KKR-এর মেন্টরই হবেন টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ? BCCI সূত্র থেকে ভেসে আসছে বড় খবর 'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ আমাদের সামনে দ্বিতীয় কোয়ালিফায়ার রয়েছে- ঘুরে দাঁড়ানোর মন্ত্র জপছেন কামিন্স দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.