বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Tea Garden: ‘চা পাতায় রাসায়নিক…আগে বলতে পারল না!’ চালসায় সংকটে পড়া চাষিদের পাশে মমতা

Tea Garden: ‘চা পাতায় রাসায়নিক…আগে বলতে পারল না!’ চালসায় সংকটে পড়া চাষিদের পাশে মমতা

উত্তরবঙ্গে মমতা বন্দ্যোপাধ্য়ায়। (PTI Photo) (PTI04_02_2024_000186B) (PTI)

চা পর্ষদের নয়া সিদ্ধান্ত বাস্তবিকই ভোটের মুখে কার্যত খাদের ধারে দাঁড় করিয়ে দিয়েছে প্রচুর চা শ্রমিককে। এদিকে এই চা শ্রমিকরাই কিন্তু মূলত কোচবিহার ও আলিপুরদুয়ারে ভোটের অন্যতম নিয়ন্ত্রক শক্তি। সেক্ষেত্রে বিজেপির বিরুদ্ধে তাদের তাতিয়ে দেওয়ার সবরকম চেষ্টা করা হচ্ছে।

চা পর্ষদের নয়া নির্দেশে ফাঁপড়ে পড়েছেন মূলত ক্ষুদ্র চা বাগানের মালিকরা। নয়া নির্দেশে বলা হয়েছে চা চাষের সময় রাসায়নিক মেশানো হয়নি এনিয়ে আগে নিশ্চিত করতে হবে। তারপর চা পাতা নেওয়া হবে। মানে আগে সেই সংক্রান্ত সার্টিফিকেট দিতে হবে। তারপর চা নেবে কারখানা। এতেই কার্যত আকাশ ভেঙে পড়েছে। মঙ্গলবার চালসার হোটেলে মুখ্য়মন্ত্রীর সঙ্গে এনিয়ে দেখা করেন জিটিএ প্রধান অনীত থাপা। তারপরই মুখ্য়মন্ত্রী চা চাষিদের পাশে থাকার কথা ঘোষণা করেন। পাশাপাশি কেন্দ্রকে নিশানা করেন তিনি। 

মুখ্য়মন্ত্রী জানিয়েছেন, আচমকা ভোট ঘোষণার পরে নির্দেশ জারি করে চা পাতা কেনা যাবে না বলে জানানো হয়েছে। একদিকে বন্ধ চা বাগান খুলতে পারছে না। অন্যদিকে ভোট ঘোষণার পরে ছোট ছোট চা বাগানের মালিকদের অসহায় করে দিচ্ছে। ১০ লক্ষ মানুষ এই ছোট চা বাগান করে সংসার চালায়। ওই চা পাতায় নাকি রাসানিক সার দেওয়া আছে। তাহলে সেটা আগে বলাই উচিত ছিল। তাহলে তাঁরা অন্য পেশার কাজ করতেন। এতদিন পরে মনে পড়ল। ভোট মিটলে বিষয়টি আমি নিজে দেখব। 

তবে চা পর্ষদের নয়া সিদ্ধান্ত বাস্তবিকই ভোটের মুখে কার্যত খাদের ধারে দাঁড় করিয়ে দিয়েছে প্রচুর চা শ্রমিককে। এদিকে এই চা শ্রমিকরাই কিন্তু মূলত কোচবিহার ও আলিপুরদুয়ারে ভোটের অন্যতম নিয়ন্ত্রক শক্তি। সেক্ষেত্রে বিজেপির বিরুদ্ধে তাদের তাতিয়ে দেওয়ার সবরকম চেষ্টা করা হচ্ছে। 

তবে বিজেপি নেতৃত্বের দাবি, কেন্দ্রীয় সরকার একদিকে সাধারণ মানুষের স্বার্থ, আর অন্যদিকে চা চাষিদের স্বার্থ দুটোই দেখছেন। ওয়াকিবহাল মহলের মতে, রাসায়নিক মেশানো চা পাতা দিয়ে চা তৈরি করা হলে স্বাভাবিকভাবেই স্বাস্থ্যহানি হতে পারে। সেকারণে এনিয়ে সতর্ক হওয়া দরকার। আবার চা পাতা নিয়ে কড়াকড়ি করলে সমস্যায় পড়ে যাবেন অগণিত শ্রমিক। 

১ এপ্রিল থেকে নয়া নিয়ম কার্যকরী হয়েছে। তার জেরে উত্তরের মূলত ক্ষুদ্র চা বাগানে উৎপাদনে মারাত্মক প্রভাব পড়েছে। আর চা শ্রমিকদের এই ক্ষোভকে নিজেদের অনুকূলে নিয়ে এসে বাজার গরম করতে কার্যত ময়দানে নেমে পড়েছে  ঘাসফুল শিবির। 

তবে ওই নির্দেশিকায় কী আছে? 

এবার চা কারখানা বলে দিয়েছে ১ এপ্রিল থেকে চা পাতা নিয়ে এলে নমুনা পরীক্ষার সার্টিফিকেট নিয়ে আসতে হবে। কারণ চা পাতায় রাসায়নিক কীটনাশক পাওয়া গেলে চা পর্ষদ কড়া ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে। প্রয়োজনীয় পুরো চা পাতা বাতিল ও কারখানার লাইসেন্সও বাতিল হতে পারে। এরপরই রাতের ঘুম উড়েছে চা শিল্প ইউনিটগুলির। কারণ তারা বেশিরভাগ ক্ষেত্রে ক্ষুদ্র চা বাগান থেকেও পাতা নেন। সেখানে কোনওরকম সমস্যা তৈরি হলে আখেরে ভুগতে হবে তাদের। কারণ কোথা থেকে পাতা নেওয়া হয়েছে তার তুলনায় কেন না দেখে এই পাতা প্রসেসিং করা হচ্ছে সেটা বলা হবে। সেকারণে আগাম সতর্ক হয়ে গিয়েছে চা শিল্পের কারখানাগুলি। সটান বলে দেওয়া হয়েছে আগে চা পাতার নমুনা পরীক্ষার সার্টিফিকেট দেখাতে হবে। তারপর চা নেওয়া হবে।

বাংলার মুখ খবর

Latest News

ভাটপাড়ায় উদ্ধার তাজা বোমা, নিষ্ক্রিয় করল পুলিশ, একে অপরকে নিশানা পার্থ-অর্জুনের ‘‌এক বছর, এক প্রধানমন্ত্রী ফর্মুলা বানাচ্ছে ইন্ডিয়া জোট’‌, আশঙ্কা প্রকাশ মোদীর বিদ্যুৎ বাঁচাতে হাঁসফাঁস গরমে কত ডিগ্রিতে রাখতে হবে এসি? পরামর্শ দিলেন মমতা লন্ডন-আবু ধাবি নয়, অনন্ত-রাধিকার বিবাহ বাসর বসবে অন্য এক রূপকথার শহরে! ইংরেজিতে দুর্বল হওয়ায় ভালো পরীক্ষা দিতে পারেননি, আত্মঘাতী মেডিক্যালের ছাত্রী এক ভারতীয় ক্রিকেটারের সঙ্গে নাকি প্রেম করছেন,সচিনের কোলের মেয়েটিতে চিনতে পারলেন লোকসভা ভোট কোন রাজ্যে কটা আসন পাবে বিজেপি? গুণে গুণে বলে দিলেন মমতা শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC আজব টুইস্ট!এই কেন্দ্রে নিজের প্রার্থী ছেড়ে অন্য দলের প্রার্থীকে ভোটের আপিল কংএর মমতার দেওয়া জমি পছন্দ নয়! মুর্শিদাবাদের স্কুলে দুবছর ধরে বাস ৩৫ পরিবারের

Latest IPL News

শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.