বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > গঙ্গাসাগরে শুরু হয়েছে ঝড়ের দাপট, তুমুল মাইকিংয়ের সঙ্গে সতর্ক এনডিআরএফ

গঙ্গাসাগরে শুরু হয়েছে ঝড়ের দাপট, তুমুল মাইকিংয়ের সঙ্গে সতর্ক এনডিআরএফ

নেমেছে এনডিআরএফ–এর স্পেশাল একটি টিম।

শক্তি বাড়িয়ে পূর্ব–মধ্য বঙ্গোপসাগরে সুপার সাইক্লোনে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় মোখা। রবিবার এই ঘূর্ণিঝড়ের গতিবেগ ছিল প্রতি ঘন্টায় ২৪০ কিলোমিটার। ঘূর্ণিঝড় মোখা উত্তর ও উত্তর–পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। আজ ১৪ মে রবিবার দুপুরে মায়ানমারের সিতওয়ে বন্দরের কাছাকাছি এটি ল্যান্ডফল করবে বলে খবর। 

আজ, রবিবার সকাল থেকেই গঙ্গাসাগরের বিভিন্ন এলাকায় শুরু হয়েছে ৪০ থেকে ৪৫ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া। এদিন সকাল থেকেই মেঘাচ্ছন্ন আকাশ দেখা যায়। তার জেরে গঙ্গাসাগরের সি–ব্রিজ চত্বরে যে সমস্ত দোকানগুলি ছিল সেগুলি ইতিমধ্যেই সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। পাশাপাশি প্রশাসনের পক্ষ থেকে নদী সংলগ্ন উপকূলবর্তী বিভিন্ন এলাকায় চলছে মাইকিং প্রচার। আজ উপকূলে মেঘলা আকাশ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আংশিক মেঘলা আকাশ থাকবে বাকি জেলাগুলিতেও। আগামী কাল, সোমবার থেকে আবার তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় মোখার কারণে সকাল থেকেই ফ্রেজারগঞ্জ কোস্টাল থানা এলাকার বিভিন্ন নদী বাঁধ উপকূলবর্তী এলাকাতে মাইকিং প্রচার শুরু হয়েছে। সেখানে নেমেছে এনডিআরএফ–এর স্পেশাল একটি টিম। স্থানীয় মৎস্যজীবী থেকে শুরু করে গ্রামবাসীদের সচেতন করা হয়। সকাল থেকে এখানে সচেতনতার কাজ শুরু হয়েছে। দিঘাতেও মাইকিং চলছে। উপকূলে ঘূর্ড়িঝড়ের প্রভাব পড়লে যাতে ঠেকানো যায় তার জন্যই আগাম সতর্কতা নেওয়া হয়েছে।

অন্যদিকে কোনওভাবে গভীর সমুদ্রে মৎস্যজীবীরা মাছ ধরতে না যায় তার জন্য সচেতন করার কাজ শুরু হয়েছে। নারায়ণপুরে একটি সচেতনতামূলক ক্যাম্প চালু করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। ঘূর্ণিঝড় মোখার কারণে আজ, রবিবার থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকায় বিকালের পর বজ্রবিদ্যুৎ–সহ বৃষ্টিপাত এবং ঘন্টায় ৪০ থেকে ৪৫ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সকাল থেকে প্রশাসনের পক্ষ থেকে নদী উপকূলবর্তী বিভিন্ন এলাকায় সচেতনতামূলক প্রচার করা হচ্ছে।

আর কী জানা যাচ্ছে?‌ শক্তি বাড়িয়ে পূর্ব–মধ্য বঙ্গোপসাগরে সুপার সাইক্লোনে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় মোখা। রবিবার এই ঘূর্ণিঝড়ের গতিবেগ ছিল প্রতি ঘন্টায় ২৪০ কিলোমিটার। ঘূর্ণিঝড় মোখা উত্তর ও উত্তর–পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। আজ ১৪ মে রবিবার দুপুরে মায়ানমারের সিতওয়ে বন্দরের কাছাকাছি এটি ল্যান্ডফল করবে বলে খবর। শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে থাকবে গতিবেগ ২১০ কিলোমিটার প্রতি ঘন্টায় আছড়ে পড়বে। বাংলাদেশের কক্সবাজার এবং মায়ানমারের উত্তর উপকূলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। তবে এখানে বজ্রবিদ্যুৎ–সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদিয়া জেলায়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

সর্বাধিক রান ও উইকেট, সব থেকে বেশি ছয়, গ্রুপ লিগের শেষে বিশ্বকাপের সব পরিসংখ্যান ‘আমি কোনও দলে নেই’, মমতা বেরোতেই বললেন BJPর রাজ্যসভার সদস্য অনন্ত মহারাজ সলমনের কোলে থাকা ছেলেটির সামনে বিয়ে, তাও ভিন্ন ধর্মে, বাবা হিরে ব্যবসায়ী, চেনেন? অনলাইন ব্যাঙ্কিং প্রতারণা রুখতে এবার কেন্দ্রের অস্ত্র ১৬০ ফোন নম্বর সিরিজ বাতিল স্নিকারও আকর্ষণীয় ফ্যাশন হয়ে উঠতে পারে, দেখিয়ে দিলেন তরুণ! রোজগারও বিরাট সরাসরি সংঘাতে জড়াল বাম–কংগ্রেস, দুই আসনে প্রার্থী ঘোষণা করতেই জোটে জট ‘ওদের দুজন’কে…', বন্ধুর সঙ্গে প্রাক্তন প্রিয়াঙ্কার বিয়ের চর্চা,মুখ খুললেন সায়ন্ত বয়স্ক মানুষের দেখাশোনায় এগিয়ে আসছে রোবট, প্রযুক্তির ব্যবহারে কমছে বিপদ কোচবিহারে BJP কর্মীকে ২০ জন মিলে ধর্ষণ করেছে, FIR নিচ্ছে না পুলিশ: বিপ্লব দেব আফ্রিকায় প্লাস্টিক রিসাইক্লিং করে শরণার্থীদের আয়, পরিবেশ রক্ষায় বড় উদ্যোগ

T20 WC 2024

ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.