বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ‌গরুমারায় বাইসন হত্যা, তদন্তে চোরাশিকারিদের ত্রাস অরল্যান্ডো, ইতিমধ্যে ধৃত ১

‌গরুমারায় বাইসন হত্যা, তদন্তে চোরাশিকারিদের ত্রাস অরল্যান্ডো, ইতিমধ্যে ধৃত ১

বেলজিয়ান ম্যালিনয় প্রজাতির কুকুর। ছবি : সংগৃহীত

এই বেলজিয়ান ম্যালিনয় প্রজাতির কুকুরের সাহায্যেই ওসামা বিন লাদেন থেকে আইএসআইএস নেতা আবু বকর আল বাগদাদি সকলে ধরা পড়েছে।

পশ্চিমবঙ্গ বন দফতরে কাজে যোগ দেওয়ার ২ মাসের মধ্যে কামাল করে দেখাল অরল্যান্ডো। বৃহস্পতিবার সকালে গরুমারা জাতীয় উদ্যানের ভেতর এক গৌর অর্থাৎ ভারতীয় বাইসনের দেহ দেখতে পান বনকর্মীরা। মৃতদেহের কিছু অংশ না পাওয়ায় তদন্ত শুরু করে বন দফতর। সূত্র মারফত তদন্তকারী আধিকারকরা জানতে পারেন, ওই বাইসনটিকে শিকার করে তার মাংস রান্না করেছে কয়েকজন গ্রামবাসী।

এর পরই তল্লাশি শুরু করে তদন্তকারীদের একটি দল। তিনটি বাড়িতে তল্লাশি চালানোর পরও কিছু না পাওয়ায় সহায়তা নেওয়া হয় অরল্যান্ডোর। অরল্যান্ডো আর কেউ নয়, সে হল বেলজিয়ান ম্যালিনয় প্রজাতির এক স্নিফার ডগ। চোরাশিকারিদের শায়েস্তা করার জন্যই পশ্চিমবঙ্গ বন দফতর এই গোয়েন্দা কুকুরকে গরুমারা জাতীয় উদ্যানে মোতায়ন করে। তদন্তে নেমে এক কুঁড়েঘরের ছাদে লুকিয়ে রাখা বাইসনের মাংস খুঁজে পায় অরল্যান্ডো।

বন দফতরের এক আধিকারিক জানান, ‘‌এই প্রথম অরল্যান্ডোকে তদন্তের কাজে নামানো হল। জলপাইগুড়ি জেলার বোড়োদিঘি চা বাগানের কাছে একটি গোপন আস্তানা থেকে ইতিমধ্যে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। আরও ৭ জনের খোঁজে তল্লাশি অভিযান চলছে।’‌ তদন্তকারী দল ওই গোপন আস্তানা থেকে কাঁচা মাংস, ধারালো অস্ত্র ও মদ–সহ কিছু রান্না করা মাংস উদ্ধার করেছে। সেগুলির নমুনা ফরেনসিক তদন্তের জন্য পাঠানো হয়েছে।

এই বেলজিয়ান ম্যালিনয় প্রজাতির কুকুরের সাহায্যেই ওসামা বিন লাদেন থেকে আইএসআইএস নেতা আবু বকর আল বাগদাদি সকলে ধরা পড়েছে। ভারতে সর্বপ্রথম এই প্রজাতির কুকুরে পরিচয় করায় সিআরপিএফ। সেই নকশালবিরোধী অভিযান–সহ নানা লক্ষ্যপূরণে ভারতীয় সুরক্ষা বাহিনীর অন্যতম প্রিয় হয়ে উঠেছে এই কুকুর।

পশ্চিমঙ্গের প্রধান মুখ্য বনপাল রবিকান্ত সিনহা বলেন, ‘‌জুন মাসের শেষে রাজ্য বন দফতরে যোগদান করে অরল্যান্ডো। মধ্যপ্রদেশের ভোপালে পুলিশ কুকুর প্রশিক্ষণ স্কুলে সে প্রশিক্ষণ পায়। অরল্যান্ডোকে গরুমারায় পাঠানো হয়। আর শায়ানা নামে আরেকজন বেলজিয়ান ম্যালিনয় প্রজাতির কুকুরকে পাঠানো হয়েছিল সুন্দরবনে।’‌

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

একটুতেই টেনশন, দুশ্চিন্তা করেন? স্ট্রেসকে ‘গুডবাই’ বলতে হলে খেতে হবে এগুলি ‘তিতলি’এখন ‘রাণী’র বন্ধু, ওজন বাড়াতেই কি লিড রোল বাদ পড়ছেন? কী বলছেন মধুপ্রিয়া হিট অ্যান্ড রান ধারার বিরুদ্ধে ডানকুনিতে জ্বলেছিল আগুন, এবার কার্যকর হবে সেটাও? রোহিতের নির্দেশ মানেননি কুলদীপ, তারপর… অধিনায়কের কথা অমান্য করার ফল কী হল? ‘‌আগামী তিন মাস মন কি বাত অনুষ্ঠানের সম্প্রচার বন্ধ থাকবে’‌, ঘোষণা করলেন মোদী একেবারে কাচের মতো ঝকঝকে হবে দাঁত! থাকবে না একটুও হলুদ ছোপ সন্দেশখালিতে ফের বিক্ষোভ মহিলাদের, সুজিত, পার্থর বিরুদ্ধে উঠল Go back স্লোগান ‘যৌন মিলনের বয়স বেঁধে দিক সরকার..’, চিটিং বিরোধী বিল নিয়ে ঘেঁটে ঘ কঙ্গনা বেড়মজুরে নাচ ২ মন্ত্রীর, তবে সন্দেশখালির পথে বাধা ফ্যাক্ট ফাইন্ডিং টিমকে মাঝের মধ্যে টিভি বন্ধ করে দিই- BPL 2024 নিয়ে কোচ হাথুরুসিংহের বিতর্কিত মন্তব্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.