বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Investments in WB: ১৪.৫ লাখ মানুষ পাবে গ্যাস, মিটবে তেলের চাহিদা- ৩০০০ কোটি প্রকল্পের উদ্বোধন মোদীর

Investments in WB: ১৪.৫ লাখ মানুষ পাবে গ্যাস, মিটবে তেলের চাহিদা- ৩০০০ কোটি প্রকল্পের উদ্বোধন মোদীর

হলদিয়া-বারাউনি অপরিশোধিত তেলের পাইপলাইন ও খড়্গপুরে এলপিজি বটলিং প্ল্যান্টের উদ্বোধন করবেন মোদী। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই ও ব্লুমবার্গ)

হলদিয়া-বারাউনি অপরিশোধিত তেলের পাইপলাইন এবং খড়্গপুরে এলপিজি বটলিং প্ল্যান্টের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেজন্য মোট ৩,০০০ কোটি টাকা খরচ করা হয়েছে। ১৪.৫ লাখ মানুষ গ্যাস পাবেন। আর অপরিশোধিত তেলের জোগান মিটবে। 

আজ হলদিয়া-বারাউনি পাইলাইনের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অপরিশোধিত তেল জোগানোর জন্য ৫১৮ কিলোমিটারের সেই পাইপলাইন তৈরি করেছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি)। যে প্রকল্পের জন্য প্রায় ২,৭৯০ কোটি টাকা খরচ হয়েছে বলে প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে। শুধু তাই নয়, পশ্চিম মেদিনীপুরের খড়্গপুরের বিদ্যাসাগরের শিল্পপার্কে এলপিজি বটলিং প্ল্যান্টেরও উদ্বোধন করবেন মোদী। যে প্ল্যান্টের মাধ্যমে প্রায় ১৪.৫ লাখ মানুষকে নিরবিচ্ছিন্নভাবে এলপিজি গ্যাস সরবরাহ করা যাবে বলে দাবি করেছে কেন্দ্রীয় সরকার। ইন্ডিয়ান অয়েলের ওই প্রকল্পে ২০০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। অর্থাৎ সবমিলিয়ে আজ ইন্ডিয়ান অয়েলের প্রায় ৩,০০০ কোটি টাকা প্রকল্পের উদ্বোধন করতে চলেছেন মোদী।

হলদিয়া-বারাউনি অপরিশোধিত তেলের পাইপলাইন

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, বিহার, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গের মধ্যে হলদিয়া-বারাউনি অপরিশোধিত তেলের পাইপলাইন যাচ্ছে। সেই পাইপলাইনের মাধ্যমে হলদিয়া থেকে অপরিশোধিত তেল পাঠানো হবে বারাউনি শোধনাগার, গুয়াহাটি শোধনাগার এবং বঙ্গাইগাঁও তৈল শোধনাগারে। সেই প্রক্রিয়াটা যেমন পরিবেশের পক্ষে ভালো হবে, তেমনই খরচ কমবে। সার্বিকভাবে ওই পাইপলাইনের ফলে পূর্ব ভারত ও উত্তর-পূর্ব ভারতের শোধনাগারগুলির অপরিশোধিত তেলের চাহিদা পূরণ হবে।

খড়্গপুরে এলপিজি বটলিং প্ল্যান্ট

আপাতত পশ্চিমবঙ্গে ইন্ডিয়ান অয়েলের এলপিজি বটলিং প্ল্যান্ট আছে - দুর্গাপুর, কল্যাণী, বজবজ, রানিনগর এবং মালদা। আজ খড়্গপুরের বিদ্যাসাগরের শিল্পপার্কে যে প্ল্যান্টের উদ্বোধন করতে চলেছেন মোদী, তা পশ্চিমবঙ্গের ষষ্ঠ এলপিজি বটলিং প্ল্যান্ট হতে চলেছে বলে ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন: Nashipur rail bridge inauguration: শনিবারই নশিপুর সেতুর উদ্বোধন! কলকাতা থেকে উত্তরবঙ্গ যেতে ৩ ঘণ্টা কম লাগবে

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, ৪৫ একর জমিতে খড়্গপুরের বিদ্যাসাগরের শিল্পপার্কে এলপিজি বটলিং প্ল্যান্ট গড়ে তোলা হয়েছে। খরচ হয়েছে ২০০ কোটি টাকারও বেশি। আট ঘণ্টায় প্রায় ১৭,০০০ সিলিন্ডারে গ্যাস ভরতে পারবে সেই বটলিং প্ল্যান্ট। প্রাথমিকভাবে আট ঘণ্টার একটি শিফটেই কাজ চলবে। পরবর্তীতে শিফটের সংখ্যা বাড়তে পারে। স্বভাবতই দিনে আরও বেশি সংখ্যক সিলিন্ডারে গ্যাস ভরা যাবে বলে কেন্দ্রীয় সরকারের তরফে দাবি করা হয়েছে।

আর সেই প্ল্যান্টের ফলে পশ্চিমবঙ্গের ১৪.৫ লাখ মানুষ উপকৃত হবেন বলে দাবি করেছে কেন্দ্র। যে বিদ্যাসাগরের শিল্পপার্কে এলপিজি বটলিং প্ল্যান্টের ক্ষমতা হল ১২০ থাউজেন্ড মেট্রিক টন পার অ্যানাম (টিএমটিপিএ)। যা ওই অঞ্চলের প্রথম এলপিজি বটলিং প্ল্যান্ট বলে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন: Indian economic growth: ‘এতটাও আশা করা হয়নি’, মোদীর সংস্কার নীতিতেই বাজিমাত অর্থনীতির, বাহবা শিল্পমহলের

বাংলার মুখ খবর

Latest News

মাঠকর্মীদের থেকে পিচের বিষয়ে ধারণা পেয়েই অলআউট যাওয়ার সিদ্ধান্ত নিই- অকপট হেড ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল ওড়িশায় ভয়াবহ দুর্ঘটনার কবলে কলকাতাগামী বাস, মৃত ৫ যাত্রী, আহত ৪০ ‘ওর নিজের বিয়ে তো…’, সহবাস পরামর্শে জিনাতকে তুলোধনা মুমতাজের, টানলেন পুরনো কথা IPL 2024-এর মাঝে ঘোর দুঃসংবাদ, প্রয়াত ইংল্যান্ডের 'সেরা স্পিনার' ডেরেক আন্ডারউড গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল RCB vs SRH: ২০ ওভারের ম্যাচে ৫৪৯ রান, IPL 2024-এর মঞ্চে তৈরি হল নতুন বিশ্বরেকর্ড IPL 2024 Points Table: RCB-কে হারিয়ে নেট রানরেট বাড়াল SRH,কোহলিরা লাস্টবয়ই থাকল

Latest IPL News

গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.