বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Investments in WB: ১৪.৫ লাখ মানুষ পাবে গ্যাস, মিটবে তেলের চাহিদা- ৩০০০ কোটি প্রকল্পের উদ্বোধন মোদীর

Investments in WB: ১৪.৫ লাখ মানুষ পাবে গ্যাস, মিটবে তেলের চাহিদা- ৩০০০ কোটি প্রকল্পের উদ্বোধন মোদীর

হলদিয়া-বারাউনি অপরিশোধিত তেলের পাইপলাইন ও খড়্গপুরে এলপিজি বটলিং প্ল্যান্টের উদ্বোধন করবেন মোদী। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই ও ব্লুমবার্গ)

হলদিয়া-বারাউনি অপরিশোধিত তেলের পাইপলাইন এবং খড়্গপুরে এলপিজি বটলিং প্ল্যান্টের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেজন্য মোট ৩,০০০ কোটি টাকা খরচ করা হয়েছে। ১৪.৫ লাখ মানুষ গ্যাস পাবেন। আর অপরিশোধিত তেলের জোগান মিটবে। 

আজ হলদিয়া-বারাউনি পাইলাইনের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অপরিশোধিত তেল জোগানোর জন্য ৫১৮ কিলোমিটারের সেই পাইপলাইন তৈরি করেছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি)। যে প্রকল্পের জন্য প্রায় ২,৭৯০ কোটি টাকা খরচ হয়েছে বলে প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে। শুধু তাই নয়, পশ্চিম মেদিনীপুরের খড়্গপুরের বিদ্যাসাগরের শিল্পপার্কে এলপিজি বটলিং প্ল্যান্টেরও উদ্বোধন করবেন মোদী। যে প্ল্যান্টের মাধ্যমে প্রায় ১৪.৫ লাখ মানুষকে নিরবিচ্ছিন্নভাবে এলপিজি গ্যাস সরবরাহ করা যাবে বলে দাবি করেছে কেন্দ্রীয় সরকার। ইন্ডিয়ান অয়েলের ওই প্রকল্পে ২০০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। অর্থাৎ সবমিলিয়ে আজ ইন্ডিয়ান অয়েলের প্রায় ৩,০০০ কোটি টাকা প্রকল্পের উদ্বোধন করতে চলেছেন মোদী।

হলদিয়া-বারাউনি অপরিশোধিত তেলের পাইপলাইন

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, বিহার, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গের মধ্যে হলদিয়া-বারাউনি অপরিশোধিত তেলের পাইপলাইন যাচ্ছে। সেই পাইপলাইনের মাধ্যমে হলদিয়া থেকে অপরিশোধিত তেল পাঠানো হবে বারাউনি শোধনাগার, গুয়াহাটি শোধনাগার এবং বঙ্গাইগাঁও তৈল শোধনাগারে। সেই প্রক্রিয়াটা যেমন পরিবেশের পক্ষে ভালো হবে, তেমনই খরচ কমবে। সার্বিকভাবে ওই পাইপলাইনের ফলে পূর্ব ভারত ও উত্তর-পূর্ব ভারতের শোধনাগারগুলির অপরিশোধিত তেলের চাহিদা পূরণ হবে।

খড়্গপুরে এলপিজি বটলিং প্ল্যান্ট

আপাতত পশ্চিমবঙ্গে ইন্ডিয়ান অয়েলের এলপিজি বটলিং প্ল্যান্ট আছে - দুর্গাপুর, কল্যাণী, বজবজ, রানিনগর এবং মালদা। আজ খড়্গপুরের বিদ্যাসাগরের শিল্পপার্কে যে প্ল্যান্টের উদ্বোধন করতে চলেছেন মোদী, তা পশ্চিমবঙ্গের ষষ্ঠ এলপিজি বটলিং প্ল্যান্ট হতে চলেছে বলে ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন: Nashipur rail bridge inauguration: শনিবারই নশিপুর সেতুর উদ্বোধন! কলকাতা থেকে উত্তরবঙ্গ যেতে ৩ ঘণ্টা কম লাগবে

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, ৪৫ একর জমিতে খড়্গপুরের বিদ্যাসাগরের শিল্পপার্কে এলপিজি বটলিং প্ল্যান্ট গড়ে তোলা হয়েছে। খরচ হয়েছে ২০০ কোটি টাকারও বেশি। আট ঘণ্টায় প্রায় ১৭,০০০ সিলিন্ডারে গ্যাস ভরতে পারবে সেই বটলিং প্ল্যান্ট। প্রাথমিকভাবে আট ঘণ্টার একটি শিফটেই কাজ চলবে। পরবর্তীতে শিফটের সংখ্যা বাড়তে পারে। স্বভাবতই দিনে আরও বেশি সংখ্যক সিলিন্ডারে গ্যাস ভরা যাবে বলে কেন্দ্রীয় সরকারের তরফে দাবি করা হয়েছে।

আর সেই প্ল্যান্টের ফলে পশ্চিমবঙ্গের ১৪.৫ লাখ মানুষ উপকৃত হবেন বলে দাবি করেছে কেন্দ্র। যে বিদ্যাসাগরের শিল্পপার্কে এলপিজি বটলিং প্ল্যান্টের ক্ষমতা হল ১২০ থাউজেন্ড মেট্রিক টন পার অ্যানাম (টিএমটিপিএ)। যা ওই অঞ্চলের প্রথম এলপিজি বটলিং প্ল্যান্ট বলে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন: Indian economic growth: ‘এতটাও আশা করা হয়নি’, মোদীর সংস্কার নীতিতেই বাজিমাত অর্থনীতির, বাহবা শিল্পমহলের

বাংলার মুখ খবর

Latest News

আম্বানিদের বিয়ে, ধুতি-পাঞ্জাবিতে খাঁটি বাঙালি শাশ্বত, মায়ের শাড়িতে সাজলেন রাইমা কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা? খড়দায় লেভেল ক্রশিংয়ে ট্রেন ও গাড়ির মধ্যে সংঘর্ষ, বিরাট দুর্ঘটনা থেকে রক্ষা! জিম্বাবোয়ের বিরুদ্ধে টি২০ সিরিজের ৪ ম্যাচে জয়,ভারত অধিনায়ক হিসাবে ইতিহাস শুভমনের এটাই নতুন ভারত, টেস্ট ও T20-র শেষ ২ সিরিজে রচিত হল ঘুরে দাঁড়ানোর নতুন উপাখ্যান ঠিক যেন রাজরানি! রিসেপশনে নজরকাড়া লুকে রাধিকা, গোলাপি শাড়িতে টেক্কা নীতার ‘যতক্ষণ না পর্যন্ত আদালত থেকে …’ কোটা বিরোধী আন্দোলন নিয়ে আর কী বললেন হাসিনা? Euro 2024 Final: কখন, কোথায়, কীভাবে দেখতে পাবেন Spain vs England-এর ফাইনাল ফাইট সেলফিস,কখনও ভালো লিডার হতে পারবে না- যশস্বীর জন্য শুভমনকে তীব্র আক্রমণ নেটপাড়ার পরপর ২ বার জকোভিচকে হারিয়ে উইলম্বডন জয় আলকারাজের! কুর্সিতে একাই থাকলেন ফেডেরার

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.