বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ভাতা চেয়ে ফোন করলেন পুরোহিতরা, যোগাযোগ করলেন ‘‌সরাসরি মুখ্যমন্ত্রী’‌ নম্বরে

ভাতা চেয়ে ফোন করলেন পুরোহিতরা, যোগাযোগ করলেন ‘‌সরাসরি মুখ্যমন্ত্রী’‌ নম্বরে

ভাতা চাইছেন পুরোহিতরা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

সামাজিক প্রকল্প চালু করে বাংলার মানুষকে অনেকটা স্বস্তি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে কেউ কেউ পরিষেবা পেতে সমস্যায় পড়ছেন। আসলে একটা বড় প্রকল্প জনমানসের মধ্যে ছড়িয়ে দিতে সময় তো লাগেই। তাই এই সমস্যা মেটাতে রাজ্যে চালু হয়েছিল দিদিকে বলো। পরে চালু হল সরাসরি মুখ্যমন্ত্রী। হেল্পলাইন নম্বর হল—৯১৩৭০৯১৩৭০।

রাস্তার কাজ থেকে লক্ষ্মী ভাণ্ডারের টাকা না পাওয়া—সব অভিযোগই মানুষ জানাতে শুরু করেছেন ‘‌সরাসরি মুখ্যমন্ত্রী’‌তে ফোন করে। সে কথা উত্তরবঙ্গ সফরের জনসভা থেকে বলতে শোনা গিয়েছে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এবার ভাতা চাইছেন পুরোহিতরা। তাও সরাসরি মুখ্যমন্ত্রী নম্বরে ফোন করে। সেই তালিকা বড় হতে শুরু করেছে বলে খবর। নানা জেলা প্রশাসন থেকে প্রাপ্ত খবর, এই আবেদন খতিয়ে দেখা হচ্ছে। আর তাঁদের নাম তোলার কাজ চলছে দ্রুতগতিতে।

এদিকে ২০১১ সালে বিপুল জনসমর্থন নিয়ে ক্ষমতায় আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখন তিনি হ্যাট্রিক করেছেন। পর পর তিনবার জয়ী হয়েছেন। আর ২০১২ সালে ইমাম–মোয়াজ্জেমদের উদ্দেশে ভাতা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। তারপর ২০২০ সালের অক্টোবর মাসে পুরোহিতদের জন্যও মাসিক ভাতার ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ বিরোধীরা পুরোহিতদের ভাতা কেন মিলছে না?‌ বলে প্রশ্ন তোলেন। তাই প্রত্যেক মাসে সনাতনী ব্রাহ্মণ পুরোহিতদের ১ হাজার টাকা করে ভাতা দেওয়া হয়। একুশের নির্বাচনে জয়ী হওয়ার পর সেই ভাতা বাড়ানো কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। সুতরাং তারপর থেকে ইমামদের মাসিক ভাতা বেড়ে হল ৩ হাজার টাকা। আর মোয়াজ্জেম ও পুরোহিতদের ভাতা বেড়ে হয় দেড় হাজার টাকা। যা পেয়ে খুশি সকলে।

অন্যদিকে এই স্টেট ওয়েলফেয়ার স্কিম ফর পুরোহিত—জেলা তথ্য ও সংস্কৃতি দফতর দেখত। কিন্তু এখন নানা অভিযোগ জমা পড়েছে। সেই অভিযোগ এবং আবেদনের তালিকা নিয়ে জেলায় বিডিও’‌দের সঙ্গে সমন্বয় রেখে তথ্য ও সংস্কৃতি দফতর কাজ করছে। যাঁদেরকে এই তালিকাভুক্ত করা হয়েছে তাঁদের নাম ‘‌জয় বাংলা পোর্টালে’‌ তোলা হয়। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই এই কাজ চলছে বলে খবর। জেলা প্রশাসন সূত্রে খবর, নতুন করে আবেদন নেওয়ার প্রচার হচ্ছে না সেটা নয়। তবে যে অভিযোগ আগে আসছে সেগুলি দ্রুত খতিয়ে দেখা হচ্ছে। সবটাই হচ্ছে এসওপি ধরে।

আরও পড়ুন:‌ হলদিয়া বন্দরে শ্রমিকদের তুমুল বিক্ষোভ, অচলাবস্থায় ফিরে গেল পণ্যবাহী জাহাজ

আর কী জানা যাচ্ছে?‌ সামাজিক প্রকল্প চালু করে বাংলার মানুষকে অনেকটা স্বস্তি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে কেউ কেউ পরিষেবা পেতে সমস্যায় পড়ছেন। আসলে একটা বড় প্রকল্প জনমানসের মধ্যে ছড়িয়ে দিতে সময় তো লাগেই। তাই এই সমস্যা মেটাতে রাজ্যে চালু হয়েছিল দিদিকে বলো। পরে চালু হল সরাসরি মুখ্যমন্ত্রী। এখানে সরাসরি ফোন করে সমস্যা জানানো যায়। আর তা দ্রুত পদক্ষেপ করা হয়। উপকৃত হন সাধারণ মানুষ। এই নম্বরে ফোন করে বহু সমস্যার সমাধান হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। আর হেল্পলাইন নম্বর হল—৯১৩৭০৯১৩৭০।

বাংলার মুখ খবর

Latest News

মোদীর ছবিতে সিঙ্গাপুরের মেট্রোর ছবি, তথ্য ফাঁস করে ভারতীয় জালি পার্টি বলল তৃণমূল মুম্বই পর্ব অতীত,এখন T20 বিশ্বকাপ নিয়ে ভাবছেন,বাউচারকে তুড়ি মেরে ওড়ালেন রোহিত Cannes-এ গিয়ে নতুন বন্ধুর সঙ্গে মাহি! ছেলেকে নিয়ে শান বললেন… 'মুম্বই যেতে চাই না...' ইন্ডিয়ান আইডলের পুরোনো ভিডিয়োতে রোহিত যোগ! কিনে তো অনেক খেলেন, এবার বাড়িতেই বানিয়ে ফেলুন ম্যাঙ্গো আইসক্রিম মাঠের বাইরে ওকে নিয়ে ভক্তদের ক্ষোভ হার্দিকের খেলার প্রভাব ফেলেছে-যুক্তি বাউচারের ভারত সেবা সংঘের মহারাজকে আক্রমণ মমতার, BJP-কে তোপ দেগে দুষলেন ১ রামকৃষ্ণ মিশনকেও 'আজ তুমিই ডানা মেলে উড়ে গেলে...মা', স্মৃতিযাপনে মোনালি ঠাকুর Video: জনসভায় ইন্দ্রনীলের গানের তালে পা মেলালেন দেব-মমতা বিয়ে-রিসেপশনের পর স্বামীর হাত ধরে মধুচন্দ্রিমায় উড়ে গেলে 'আদৃতপ্রিয়া' কৌশাম্বি

Latest IPL News

মুম্বই পর্ব অতীত,এখন T20 বিশ্বকাপ নিয়ে ভাবছেন,বাউচারকে তুড়ি মেরে ওড়ালেন রোহিত মাঠের বাইরে ওকে নিয়ে ভক্তদের ক্ষোভ হার্দিকের খেলার প্রভাব ফেলেছে-যুক্তি বাউচারের আগ্রাসন দেখিয়ে বল তাক করলেন অর্জুন, হেসে সচিন-পুত্রকে উড়িয়ে দিলেন স্টইনিস ২০২৩-র বিশ্বকাপ নয়, IPL ও T20 বিশ্বকাপের হারটা আরও বেশি হৃদয় ভেঙেছিল,বললেন বিরাট সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.