বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > রেশনে চালের বরাদ্দ কমে ১ কেজি, মমতাকে টুইটে বিঁধলেন সৌমিত্র খাঁ
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

রেশনে চালের বরাদ্দ কমে ১ কেজি, মমতাকে টুইটে বিঁধলেন সৌমিত্র খাঁ

  • খাদ্য দফতরের প্রকাশিত বিজ্ঞাপনে দেখা যাচ্ছে প্রতিমাসে কার্ডপিছু ৫ কিলোগ্রাম চালের বরাদ্দ কমিয়ে করা হয়েছে ১ কিলোগ্রাম।

আগামী জুন পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার প্রতিশ্রুতি রাখলেও রেশনে বরাদ্দ কমাল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এবার থেকে কার্ড পিছু মাসে ১ কিলোগ্রাম করে চাল মিলবে। সঙ্গে মিলবে ১ কিলোগ্রাম গম। অগাস্ট থেকে ২০২১ সালের জুন মাস পর্যন্ত বিনামূল্যে মিলবে এতটুকুই। 

গত ৩০ জুন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, আগামী বছর জুন পর্যন্ত প্রত্যেক রাজ্যবাসীকে বিনামূল্যে রেশন দেবে রাজ্য সরকার। বলে রাখি, ওই দিনই সেপ্টেম্বর পর্যন্ত দেশবাসীকে প্রতি মাসে বিনামূল্যে ৫ কিলোগ্রাম করে চাল দেওয়ার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পালটা ঘোষণায় মুখ্যমন্ত্রী জানান, আগামী বছর জুন পর্যন্ত বিনামূল্যে মিলবে রেশন। 

গত ২১ জুলাই তৃণমূলের শহিদ দিবসের ভার্চুয়াল সভায় এক কদম এগিয়ে মমতা বলেন, ‘ক্ষমতায় ফিরলে আজীবন বিনামূল্যে রেশনের ব্যবস্থা করবে সরকার।’ এর পর খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানান, অগাস্টে রাজ্যবাসীকে চালের সঙ্গে কিছু পরিমানে গম দেওয়া হবে। তিনি বলেন, ‘গুদামে টন টন গম পড়ে পড়ে নষ্ট হচ্ছে। সেগুলি এখনই বিলি না করলে আর খাওয়ার যোগ্য থাকবে না।’

সেই মতো অগাস্টে শুরু হয় রেশন বিলি। কিন্তু খাদ্য দফতরের প্রকাশিত বিজ্ঞাপনে দেখা যাচ্ছে প্রতিমাসে কার্ডপিছু ৫ কিলোগ্রাম চালের বরাদ্দ কমিয়ে করা হয়েছে ১ কিলোগ্রাম। সঙ্গে ১ কিলোগ্রাম করে গম মিলবে বলে জানানো হয়েছে বিজ্ঞাপনে। 

সেই বিজ্ঞাপন টুইট করে বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ লিখেছেন, ‘ফ্রি তে রেশন দেবেন বলেছিলেন দিদি। ৫ কেজি থেকে ১ কেজি করে দেওয়া হল।’

 

বন্ধ করুন