বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Jhargram: রাজ্য পুলিশের উদ্যোগে ঝাড়গ্রামে চালু হল ‘দিশা কোচিং সেন্টার’
কোচিং সেন্টারের প্রতীকী ছবি। (HT_PRINT)

Jhargram: রাজ্য পুলিশের উদ্যোগে ঝাড়গ্রামে চালু হল ‘দিশা কোচিং সেন্টার’

  • এই কোচিং সেন্টারগুলির একটি কোচিং সেন্টার ২৩১ জনকে নিয়ে পথ চলা শুরু করেছে। মূলত পুলিশকর্মীরা এই কোচিং সেন্টারগুলিতে পড়াবেন। পুলিশ সুপার জানান, জেলার অনেক মেধাবী পড়ুয়া রয়েছে যারা অর্থের অভাবে টিউশন পড়তে পারে না। তাদের জন্যই এই কোচিং সেন্টারের উদ্বোধন করা হয়েছে।

পড়ুয়াদের বিনামূল্যে কোচিং দেওয়ার জন্য ঝাড়গ্রাম জেলায় রাজ্য পুলিশের উদ্যোগে অবৈতনিক কোচিং সেন্টার চালু হল। প্রতিটি গ্রাম পঞ্চায়েত এলাকায় একটি করে এই কোচিং সেন্টারের উদ্বোধন করা হয়। ঝাড়গ্রাম জেলার পুলিশ সুপার অরিজিৎ সিনহা ঝাড়গ্রাম ব্লকের সাপ ধরা গ্রাম পঞ্চায়েতের প্রণবানন্দ বিদ্যামন্দির থেকে জেলার সব কোচিং সেন্টারের উদ্বোধন করেন। এই কোচিং সেন্টারের নাম দেওয়া হয়েছে ‘দিশা কোচিং সেন্টার’।

এই কোচিং সেন্টারগুলির একটি কোচিং সেন্টার ২৩১ জনকে নিয়ে পথ চলা শুরু করেছে। মূলত পুলিশকর্মীরা এই কোচিং সেন্টারগুলিতে পড়াবেন। পুলিশ সুপার জানান, জেলার অনেক মেধাবী পড়ুয়া রয়েছে যারা অর্থের অভাবে টিউশন পড়তে পারে না। তাদের জন্যই এই কোচিং সেন্টারের উদ্বোধন করা হয়েছে। তারা বিনামূল্যে কোচিং সেন্টারগুলিতে পড়তে পারবে। ৭৯ টি কোচিং সেন্টারে পড়াবেন ২৪০ জন পুলিশ কর্মী। মূলত যে সমস্ত পুলিশকর্মীদের শিক্ষাগত যোগ্যতা স্নাতকোত্তর তারাই কোচিংয়ে পড়াবেন বলে জানিয়েছেন পুলিশ সুপার।

প্রসঙ্গত, জঙ্গলমহলে পুলিশের উদ্যোগে ছাত্র-ছাত্রীদের জন্য একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। এর আগে যুবক-যুবতীদের সেনাবাহিনীর চাকরির পরীক্ষায় সফল হওয়ার জন্য পুলিশের উদ্যোগে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া, বেকার যুবক যুবতীদের গাড়ি চালানোর প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আর এবার বিনামূল্যে কোচিং দেওয়ার ব্যবস্থা করল পুলিশ। গ্রাম পঞ্চায়েতের সদস্যের সঙ্গে যোগাযোগ করে দরিদ্র পড়ুয়ারা এই কোচিং সেন্টারে ভর্তি হতে পারবেন বলে পুলিশ সুপার জানিয়েছেন। পুলিশ সুপার বলেন, ‘ঝাড়গ্রাম জেলাকে সফলতার দিকে এগিয়ে নিয়ে যাওয়াই আমাদের লক্ষ্য। সেই কারণে এই কর্মসূচির নাম রাখা হয়েছে দিশা কোচিং সেন্টার।’ পুলিশ প্রশাসনের এই উদ্যোগে খুশি ছাত্র ছাত্রী থেকে অভিভাবকেরা।

বন্ধ করুন