বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > উচ্চক্ষমতাসম্পন্ন সুপার কম্পিউটার প্রকল্প চালু খড়গপুর আইআইটিতে
পরমশক্তি সুপার কম্পিউটার প্রকল্পের উদ্বোধন করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়

উচ্চক্ষমতাসম্পন্ন সুপার কম্পিউটার প্রকল্প চালু খড়গপুর আইআইটিতে

পূর্ব, উত্তর–পূর্ব ও উত্তর ভারতের নোডাল সেন্টার হিসাবে কাজ করবে এই খড়গপুর আইআইটি।

উচ্চক্ষমতাসম্পন্ন ‌সুপার কম্পিউটার প্রকল্প চালু হল খড়গপুর আইআইটিতে। রবিবার এই নতুন ব্যবস্থার উদ্বোধন করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। অত্যাধুনিক এই কম্পিউটার গবেষণা ক্ষেত্রে বিশাল পরিবর্তন আনবে বলে আইআইটি বিজ্ঞানীদের মতো।

এই সুপার কম্পিউটারের নাম দেওয়া হয়েছে ‘‌পরমশক্তি সুপার কম্পিউটার।’‌ এই কম্পিউটারের প্রয়োগ সম্পর্কে বলতে গিয়ে বিজ্ঞানীরা এটিকে ‘‌গেম চেঞ্জার’‌ হিসাবে আখ্যা দিয়েছেন। ন্যাশনাল সুপার কম্পিউটার মিশনের মধ্যেই এটি অন্যতম একটি প্রকল্প। বিজ্ঞানীদের মতে, গবেষণাক্ষেত্রে পরবর্তী প্রজন্ম যাতে আরও বেশি করে এগিয়ে যেতে পারে, তা নিশ্চিত করতে এই অত্যাধুনিক কম্পিউটার কাজ করবে। পদার্থবিদ্যা, রসায়ণ, কৃষি ও জীববিদ্যার ক্ষেত্রে প্রসারের জন্য এই কম্পিউটার সাহায্য করবে। বিজ্ঞানীরা জানিয়েছেন, ভবিষ্যতে ঘূর্ণিঝড়ের গতি প্রকৃতি ট্র্যা কিং করার ক্ষেত্রে এই পরমশক্তি কম্পিউটার সাহায্য করবে। পাশাপাশি জলবায়ু পরিবর্তনের বিষয়ে গবেষণার জন্য এটি খুবই সাহায্য করবে। এছাড়া জলবায়ু পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্য রেখে কৃষিক্ষেত্রে নিত্যনতুন গবেষণার কাজেও এই অত্যাধুনিক কম্পিউটার কাজে আসবে।

এদিন নতুন এই প্রকল্পটিকে উ্দ্বোধন করতে ও প্রাক্তনীদের একটি অনুষ্ঠানে যোগ দিতে সস্ত্রীক খড়গপুর আইআইটিতে পৌঁছে যান রাজ্যপাল জগদীপ ধনকড়। অত্যাধুনিক এই প্রকল্পে পূর্ব, উত্তর–পূর্ব ও উত্তর ভারতের নোডাল সেন্টার হিসাবে কাজ করবে এই খড়গপুর আইআইটি। এর আগে ন্যাশনাল সুপার কম্পিউটার মিশনের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন খড়গপুর আইআইটির প্রাক্তনীদের একটি অনুষ্ঠানেও হাজির ছিলেন রাজ্যপাল। ৫ জন প্রাক্তনীর হাতে পুরস্কার তুলে দেন তিনি।

বন্ধ করুন