বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > প্রশিক্ষণ না নেওয়ায় বেতন বৃদ্ধির টাকা ফেরত চাইল রাজ্য, মামলা দায়ের শিক্ষকদের
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট

প্রশিক্ষণ না নেওয়ায় বেতন বৃদ্ধির টাকা ফেরত চাইল রাজ্য, মামলা দায়ের শিক্ষকদের

বেতন বৃদ্ধির টাকা কেন ফেরত চাইবে স্কুল শিক্ষা দফতর, তাই নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন শিক্ষকরা।

‌শর্ত ছিল শিক্ষকের চাকরি পাওয়ার ৫ বছরের মধ্যে প্রশিক্ষণের ডিগ্রি করে নিতে হবে। কিন্তু করা হয়নি। তাই এবার চাকরি পাওয়ার পর বিভিন্ন সময়ে বেতন বৃদ্ধির টাকা ফেরত চাইছে স্কুল শিক্ষা দফতর। এখন স্কুল শিক্ষা দফতরের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করলেন শিক্ষকরা।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে এই মামলার শুনানি হবে। বেতন বৃদ্ধির টাকা কেন ফেরত চাইবে স্কুল শিক্ষা দফতর, তাই নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন শিক্ষকরা। এর আগে উচ্চ প্রাথমিক ও প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে বার বার হাইকোর্টের কাছে প্রশ্নের মুখে পড়তে হয়েছে স্কুল সার্ভিস কমিশনকে। এবার স্কুল শিক্ষা দফতরের নামে মামলা ঠুকলেন প্রায় শতাধিক শিক্ষক।

জানা গিয়েছে, স্কুল শিক্ষা দফতরের এই নির্দেশিকায় যে সব শিক্ষকরা সমস্যায় পড়েছেন, তাঁদের মধ্যে বেশিরভাগই নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষক। তাঁরা কেউ ২০০৪, কেউ ২০০৫ আবার কেউ ২০০৬ সালে নিযুক্ত হয়েছেন। ১৫ বছর ধরে শিক্ষকতা করার পর এখন তাঁরা স্কুল শিক্ষা দফতরের নির্দেশিকা পেয়ে সমস্যায় পড়েছেন। নিয়ম অনুযায়ী, তাঁদেরকে প্রশিক্ষণ ডিগ্রি নিতে বলা হলেও তা নেওয়া হয়নি। স্কুল শিক্ষা দফতরের নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, বেতন বৃদ্ধির টাকা যদি তাঁরা ফেরত না দেন, তাহলে তাঁরা অন্যান্য সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হবে।

বন্ধ করুন