বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Dakshin Dinajpur University: আবারও দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ঠিকানা বদল, একে অপরকে কটাক্ষ BJP-তৃণমূলের

Dakshin Dinajpur University: আবারও দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ঠিকানা বদল, একে অপরকে কটাক্ষ BJP-তৃণমূলের

আবারও দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ঠিকানা বদল

২০১৮ সালের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয় ঘোষণা করেছিলেন। সেইমতো ২০২০ সালের শেষের দিকে শুরু হয়েছিল বিশ্ববিদ্যালয়। এরপর প্রথম সেমিস্টার শুরু হয় ২০২১ সালের অক্টোবর মাস থেকে। 

ঘোষণা করা হয়েছিল ৬ বছর আগে। আর পথচলা শুরু হয়েছিল ৪ বছর আগে। কিন্তু, এখনও স্থায়ী ঠিকানা পেল না দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়। আবারও বিশ্ববিদ্যালয়ের ঠিকানা বদলে ফেলা হল। এবার একটি বেসরকারি বিএড কলেজে বিশ্ববিদ্যালয়ের বাসস্থান বদল করা হয়েছে। আর এই নিয়ে লোকসভা ভোটের আগে শুরু হয়েছে জোর রাজনৈতিক তরজা। এতো বছরেও বিশ্ববিদ্যালয়ের জন্য স্থায়ী ভবন করতে না পারায় তৃণমূলকে দায়ী করেছে বিজেপি। অন্যদিকে, পালটা বিজেপিকে কটাক্ষ করেছে তৃণমূল কংগ্রেস। তাদের দাবি, জমি পাওয়া যাচ্ছে না।

আরও পড়ুন: দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল, বড় পদক্ষেপ

২০১৮ সালের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয় ঘোষণা করেছিলেন। সেইমতো ২০২০ সালের শেষের দিকে শুরু হয়েছিল বিশ্ববিদ্যালয়। এরপর প্রথম সেমিস্টার শুরু হয় ২০২১ সালের অক্টোবর মাস থেকে। প্রথমে একটি বাড়ি ভাড়া নিয়ে সেখানে বিশ্ববিদ্যালয়ের যাবতীয় কাজকর্ম এবং ক্লাস শুরু করা হয়। এরপর ঠিক হয় যে বালুরঘাট বিমানবন্দর সংলগ্ন এলাকায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ভবন তৈরি করা হবে। এরজন্য জমিও চিহ্নিত করা হয়। পরে জমিটি প্রাচীর দিয়ে ঘিরে ফেলা হয়। কিন্তু শেষমেষ সেখানে আর বিশ্ববিদ্যালয়ের ভবন তৈরি হয়ে ওঠেনি। কোনও একটি কারণে সেখানে বিশ্ববিদ্যালয়ের ভবন তৈরির কাজ আটকে যায়।

তারপরেও বেশ কয়েকবার বিশ্ব বিদ্যালয় স্থায়ী ভবন পায়নি। ২০২১ সালে বালুরঘাটে একটি ঘর ভাড়া নিয়ে অনলাইনে পঠনপাঠন অনলাইনে শুরু হয়। সম্প্রতি গার্লস কলেজের হস্টেলে প্রথম অফলাইন ক্লাস শুরু হয়েছে। কিন্তু, স্থায়ী ভবন না পাওয়ায় ঘুরে বেড়াতে হচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঘুরে বেড়াতে হচ্ছে।

অন্যদিকে, সম্প্রতি বালুরঘাট পুরসভার সঙ্গে ভবন নিয়ে চুক্তি করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে এখনও পুরসভার কাছ থেকে ভবন পাওয়া যায়নি। তা নিয়েও বিতর্ক শুরু হয়েছে। এই নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। এনিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু রাজ্যপালকে দায়ী করছেন। অন্যদিকে,

তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্র দাবি করেছেন বিশ্ববিদ্যালয়ের জন্য কোনও জায়গা পাওয়া যাচ্ছে না। বিশ্ববিদ্যালয়ের জন্য পতিরামেও জায়গা দেখা হচ্ছে বলে তিনি জানান।

বাংলার মুখ খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর 18 ওভার শেষে South Africa-র স্কোর 142/5 গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.