বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Cash Encouragement for voting: ভোট দিলে দুগ্ধ প্রস্তুতকারকদের বেশি টাকা দেবে আমুল, অফার গুজরাটে

Cash Encouragement for voting: ভোট দিলে দুগ্ধ প্রস্তুতকারকদের বেশি টাকা দেবে আমুল, অফার গুজরাটে

ভোটার টানতে গুজরাটে নতুন উদ্যোগ (pexel)

Lok Sabha Polls 2024: ভোট দেওয়ার পরে এলে তবেই একমাত্র ভোটারদের আমুল কোম্পানির পক্ষ থেকে এক লিটার করে দুধের দাম বেশি দেওয়া হবে।

ভোট কেন্দ্রে ভোটার টানতে বিভিন্ন উপায় খুঁজছে নির্বাচন কমিশন। এগিয়ে আসছে অনেক বেসরকারি সংস্থাও। এমন পরিস্থিতিতে, আমুল কোম্পানি গুজরাটে একটি অভিনব উদ্যোগ নিয়েছে, যার অধীনে রাজ্যের লক্ষাধিক দুধের চাষীদের ভোট দেওয়ার প্রণোদনা হিসাবে এক লিটার করে দুধের দাম এক টাকা করে বেশি দেওয়া হবে। গুজরাট কোঅপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশনও এই সুবিধায় একমত। অর্থাৎ, একজন কৃষক এক লিটার দুধ সরবরাহ করলে তাঁকে এক টাকা বেশি দেওয়া হবে। এবার দুগ্ধ প্রস্তুতকারক যদি ২০ লিটার বেশি দুধ দেয় তবে তার ২০ টাকা বেশি আয় হবে।

  • কীভাবে পাওয়া যাচ্ছে ১ লিটার দুধের বেশি দাম

ভোট দেওয়ার পরে এলে তবেই একমাত্র ভোটারদের আমুল কোম্পানির পক্ষ থেকে এক লিটার করে দুধের দাম বেশি দেওয়া হবে, এর জন্য ভোটারদের নিজেদের আঙুলে ভোট প্রদানের প্রমাণ হিসাবে কালি চিহ্ন দেখাতে হবে। যা ২০২৪ সালে মে মাসের ৭ তারিখে গুজরাটে ভোট দেওয়ার পরে প্রয়োগ করা হয়েছে। তৃতীয় দফার ভোটে ২৬ টির মধ্যে ২৫ টি লোকসভা আসনের জন্য ভোটগ্রহণের দিনে যে কোনও দুগ্ধ প্রস্তুতকারক ভোট দেওয়ার পর আঙুলে নীল কালি দেখালে তাঁকেও আমুল থেকে এক লিটার দুধে বেশি টাকা দেওয়া হবে।

  • ভোট দিলে টাকাও দেওয়া হবে

গুজরাট কোঅপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন, গুজরাটের সমস্ত দুধ ইউনিয়নের মাথা। এটির ১৮ টি সদস্য ইউনিয়ন রয়েছে, যার সঙ্গে মোট ৩৬ লাখ দুগ্ধ খামারি জড়িত। এই দুগ্ধ খামারিরা রাজ্য জুড়ে ছড়িয়ে থাকা ১৮,৫৬৫ গ্রাম দুগ্ধ সমবায় সমিতির সদস্য। এবং তারা প্রতিদিন প্রায় ৩ কোটি লিটার দুধ উৎপাদন করে।

এই সংস্থারই ভাইস প্রেসিডেন্ট ভালামজি হাম্বল বলেছিলেন যে ফেডারেশনের বোর্ড সিদ্ধান্ত নিয়েছে যে রাজ্যের সমস্ত নিবন্ধিত দুগ্ধ খামারিদের ভোট দিতে উৎসাহিত করার জন্য অর্থও দেওয়া হবে। ভারতের বৃহত্তম ফাস্ট-মুভিং কনজিউমার গুডস ব্র্যান্ড ইতিমধ্যেই গুজরাটের শহুরে ভোটারদের মধ্যে সচেতনতা তৈরি করছে৷ এই সচেতনতা ছড়িয়ে দিতে দুধের থলিতে ছাপা হয়েছে ‘নির্বাচন উদযাপন, দেশের গর্ব’। সরহদ ডেইরির প্রধান নম্র জানিয়েছেন, অনেক বছর আগে থেকেই তারা দুধের পাউচে ছাপানো বার্তার মাধ্যমে ভোট দিতে জনগণকে উদ্বুদ্ধ করে আসছে। প্রতি নির্বাচনের আগে তারা এটা করে। তবে এবার ভোটারদের অর্থের বিনিময়ে ভোট দেওয়ার প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। এই প্রথম ভোট দেওয়ার জন্য পুরস্কার দেবেন তারা। এই পুরস্কার সরাসরি ভোটারদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হবে। তিনি আরও জানিয়েছেন, এই সিদ্ধান্ত সংক্রান্ত একটি বার্তা ইতিমধ্যে সকল সদস্য ইউনিয়নে পাঠানো হয়েছে।

ভোটযুদ্ধ খবর

Latest News

পোল্যান্ডের বিরুদ্ধে এমবাপের গোলে ১-১ ড্র ফ্রান্সের, গ্রুপের সেকন্ড বয় কন্তেরা নেদারল্যান্ডসকে হারিয়ে চমক অস্ট্রিয়ার, গ্রুপ শীর্ষে থেকে শেষ ষোলোয় সাবিতজাররা পাহাড়ের বরফে বিরাট পায়ের ছাপ দেখল বাংলার অভিযাত্রী টিম, গা ছমছমে ইয়েতি রহস্য? ‘উনি ৪৯...!’ প্যারিস ফ্যাশন উইকে প্রীতির লুক দেখে তাজ্জব নেটপাড়া 'কোনও টাকা দিতে হবে না…' প্রযোজনা সংস্থার বিরুদ্ধে অভিযোগ নিয়ে, সরব মানসী প্রথমবার সংসদে, শপথ গ্রহণের সময় কী বললেন রচনা বন্দ্যোপাধ্যায়? দেখুন সেই মুহূর্ত… এশিয়া কাপে শুরুতেই পাকিস্তানের মুখোমুখি ভারত! স্মৃতি-হরমনদের পুরো সূচি দেখুন ৩৭ বছর বয়সে হৃদরোগে মৃত্যু চিকিৎসক অনির্বাণের, কোভিডকালে ভাইরাল হয় তাঁর গান বাসন্তীর লোকালয়ে কুমির আতঙ্ক! বন দফতরের তৎপরতায় মঙ্গলবার ভোর রাতে হল উদ্ধার Video:হাতে সংবিধানের কপি নিয়ে শপথ রাহুলের, বললেন 'জয় হিন্দ, জয় সংবিধান'

T20 WC 2024

পিটিয়ে ভূত ভাগিয়ে দিয়েছেন! হারের পর বিমর্ষ মুখেই রোহিত বন্দনায় হেজেলউড আফগানিস্তান T20 WCUP-এর সেমির টিকিট হাতে পেতেই, ভারতকে কৃতজ্ঞতা জানাল তালিবানরা টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে আফগানিস্তান, রাস্তায় বাঁধনহারা উচ্ছ্বাস সমর্থকদের বাম্বাই সে আয়া মেরা দোস্ত!সেমিতে উঠে বাপ্পি লাহিড়ির গানে রোহিতকে ধন্যবাদ রশিদের ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.