বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ঘরেই আসবে জল, কষ্টের দিন শেষ, বাস্তবের পথে মুখ্যমন্ত্রীর স্বপ্নের জলপ্রকল্প
ঘরে ঘরে জল পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবে রাজ্য সরকার (ফাইল ছবি )
ঘরে ঘরে জল পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবে রাজ্য সরকার (ফাইল ছবি )

ঘরেই আসবে জল, কষ্টের দিন শেষ, বাস্তবের পথে মুখ্যমন্ত্রীর স্বপ্নের জলপ্রকল্প

  • এখনও বাংলার বহু গ্রামে বাড়ির মহিলারা প্রচুর পথ হেঁটে পানীয় জল আনেন।

সকাল হতেই কোমরে কলসি নিয়ে মহিলারা বেরিয়ে পড়তেন গ্রামের পথে। দূরের কল থেকে জল আনা হত বাড়িতে। একটা সময় এটাই ছিল গ্রাম বাংলার অন্যতম ছবি। তবে কালের নিয়মে তার কিছুটা পরিবর্তন ঘটে। তবে সেটাও পুরোপুরি হয়নি। এখনও বাংলার বহু গ্রামে বাড়ির মহিলারা প্রচুর পথ হেঁটে পানীয় জল আনেন। এনিয়ে ক্ষোভ বিক্ষোভও থাকে। প্রতিবার ভোটের সময় নানা প্রতিশ্রুতির বন্য়া বয়ে যায় গ্রামে গ্রামে। ভোট মিটলেই আবার সেই জলকষ্ট। 

এবার সেই কষ্ট থেকে মুক্তি দিতে এগিয়ে আসছে রাজ্য সরকার। গোটা রাজ্যের সমস্ত গ্রামকে স্বজল গ্রামে পরিণত করার উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। রাজ্যের জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের উদ্য়োগে রাজ্যের সমস্ত গ্রামকে স্বজল গ্রামে পরিণত করার উদ্যোগ নেওয়া হচ্ছে। গ্রামের প্রতিটি বাড়িতে বিশুদ্ধ, পানীয় জল পৌঁছে দেওয়া হবে। এই প্রকল্পতে সফল করার জন্য ৫ বছরের টার্গেট নির্দিষ্ট করা হয়েছে। 

জলস্বপ্ন প্রকল্প। অনেকের কাছে স্বপ্নের মতো মনে হলেও বাস্তবের মাটিতে সেটি করে দেখানোর কথা জানিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী। এই প্রকল্পের মাধ্যমে গ্রামের প্রায় ২ কোটি মানুষের কাছে পরিশ্রুত পানীয় জল পৌঁছে দেওয়া হবে। জনস্বাস্থ্য কারিগরি দফতরের অধীন প্রায় ৫৮ হাজার কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প রূপায়ণের কাজ চলছে। মুখ্যমন্ত্রীর আশা এই জলস্বপ্ন পুরোপুরি সফল হলে আর গ্রামের মহিলাদের জলের জন্য পথ হাঁটতে হবে না। বাড়িতেই মিলবে পরিশ্রুত পানীয় জল। 

 

বন্ধ করুন