বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Paddy selling: অনলাইনে আবেদনের পরেও মিলছে না তারিখ, সহায়ক মূল্যে ধান বিক্রি নিয়ে সমস্যা

Paddy selling: অনলাইনে আবেদনের পরেও মিলছে না তারিখ, সহায়ক মূল্যে ধান বিক্রি নিয়ে সমস্যা

ধান বিক্রিতে সমস্যা। প্রতীকী ছবি (HT_PRINT)

বর্ধমানে প্রায় এক মাসের বেশি সময় ধরে সহায়ক মূল্যে কৃষকদের কাছ থেকে ধান কিনছে রাজ্য সরকার। গত বছর সহায়ক মূল্যে চাষিদের কাছ থেকে ধান কেনার লক্ষ্যমাত্রা ছিল ৬৬ হাজার টন। তবে চলতি অর্ধবর্ষে ৬৯ হাজার টন ধান কেনার লক্ষ্যমাত্রা রয়েছে সরকারের। এক্ষেত্রে প্রতি কুইন্টালে ২৮১৮ টাকা করে দিচ্ছে সরকার।

চাষিরা যাতে ন্যায্যমূল্যে ধান বিক্রি করতে পারে তার জন্য সহায়ক মূল্যে ধান কিনে থাকে রাজ্য সরকার। ধান ক্রয় কেন্দ্রে সহায়ক মূল্য ধান বিক্রি করতে গেলে এর জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করে নির্দিষ্ট তারিখ ঠিক করতে হয়। সেই তারিখ পাওয়ার পর তবে ধান বিক্রি করা যায়। কিন্তু, অভিযোগ বর্ধমানে রেজিস্ট্রেশনের পরেও ধান বিক্রির জন্য তারিখ পাচ্ছেন না ভাগচাষিরা। এরফলে তারা সমস্যায় পড়েছেন। ইতিমধ্যেই বিষয়টি জানানো হয়েছে জেলা প্রশাসনের কাছে।

আরও পড়ুন: ধান ক্রয় কেন্দ্রে ফড়েদের বাড়বাড়ন্ত, খোলা বাজারেই বিক্রি করছেন চাষিরা

প্রসঙ্গত, বর্ধমানে প্রায় এক মাসের বেশি সময় ধরে সহায়ক মূল্যে কৃষকদের কাছ থেকে ধান কিনছে রাজ্য সরকার। গত বছর সহায়ক মূল্যে চাষিদের কাছ থেকে ধান কেনার লক্ষ্যমাত্রা ছিল ৬৬ হাজার টন। তবে চলতি অর্ধবর্ষে ৬৯ হাজার টন ধান কেনার লক্ষ্যমাত্রা রয়েছে সরকারের। এক্ষেত্রে প্রতি কুইন্টালে ২৮১৮ টাকা করে দিচ্ছে সরকার। সেই সঙ্গে কেন্দ্রীয় ধান ক্রয় কেন্দ্রে কোনও কৃষক ধান বিক্রি করলে সেক্ষেত্রে প্রতি কুইণ্ঠালে ২০ টাকা করে উৎসাহ ভাতা দেওয়া হচ্ছে । এখনও পর্যন্ত ৬,৮৭০ টন ধান কেনা হয়েছে এখানে।

সাধারণত যে কেউ ধান ক্রয় কেন্দ্রে গিয়ে ধান বিক্রি করতে পারেন না। এর জন্য আগে নির্দিষ্ট দিনক্ষণ পেতে হয়। সেক্ষেত্রে প্রথমে অনলাইনে একটি আবেদন জমা দিতে হয়। এরপর চাষিরা ধান বিক্রয়ের সুযোগ পান। ভাগচাষিদের ক্ষেত্রে তারা কোন জমিতে চাষ করছেন? কার জমিতে চাষ করছেন? কতটা জমিতে চাষ করছেন? এই সমস্ত তথ্য জানাতে হয়। সেই তথ্য যাচাই করার পরে ভাগচাষিদের ধান বিক্রি করার সুযোগ দেওয়া হয়।

চাষীদের অনেকের অভিযোগ, তারা প্রায় ১০ থেকে ১৫ দিন আগে ধান বিক্রির জন্য আবেদন করেছেন। কিন্তু এখনও পর্যন্ত কোনও তারিখ তারা পাননি। তারা অনলাইনে আবেদন করেছেন। কিন্তু এখনও পর্যন্ত তাদের আবেদন পত্র যাচাই করা হয়নি। ফলে ধান বিক্রি করার সুযোগ পাচ্ছে না। চাষিদের আরও বক্তব্য, সম্প্রতি ভাঙাল এলাকায় দুয়ারে সরকারের শিবিরে ধান বিক্রি নিয়ে নিজেদের সমস্যার কথা জানিয়েছিলেন তারা। কিন্তু তারপরও সেই সমস্যার সমাধান হয়নি। অন্যদিকে, এ বিষয়ে খাদ্য দফতরের বক্তব্য, সংশ্লিষ্ট ব্লক প্রশাসন এই বিষয়গুলি যাচাইয়ের দায়িত্বে থাকে। সে ক্ষেত্রে ভাগ চাষিদের বিষয়গুলি ভালো করে যাচাই করে দেখা হয়। তাতে সমস্যা রয়েছে কিনা খতিয়ে দেখতে গেলে কিছুটা সময় লাগে। অন্যদিকে, জেলা প্রশাসনের বক্তব্য, অনলাইন পোর্টালে কিছুটা সমস্যা ছিল। তবে বর্তমানে সেই সমস্যা মিটে গিয়েছে। চাষিদের সুবিধার জন্য সবকিছু খতিয়ে দেখা হচ্ছে।

 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

নারী নির্যাতন থেকে খুনের চেষ্টার অভিযোগ রয়েছে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বিরুদ্ধে তৃতীয় কারো আগমন! বাগদানের পরও ঘরবাঁধার স্বপ্ন চুরমার সুস্মিতার, জানালেন অনির্বাণ বাংলার ছায়া নাগপুরে, কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত ৬, আহত ৮ সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা ভাগীরথীতে কমেছে মাছ, সংখ্যা বৃদ্ধি করতে কয়েক লক্ষ চারা ছাড়ল প্রশাসন টানা বৃষ্টি, ভয়াবহ ধসে সিকিমে ৯জনের মৃত্যু, আটকে পর্যটকরা, বিপর্যয় কালিম্পংয়েও ডোমজুড়ে ডাকাতিতে বিহারের সুবোধ গ্যাং! প্রাথমিক তথ্যের ভিত্তিতে দাবি পুলিশের মিড ডে মিলে চাল চুরিতে আটক মাদ্রাসার হেডমাস্টার, তদন্তে গিয়ে প্রহৃত কমিটি সদস্য বার্ড ফ্লু আতঙ্কের মধ্যেই মালদায় লাফিয়ে বাড়ছে ডেঙ্গি, চিন্তায় স্বাস্থ্য দফতর

T20 WC 2024

সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা তিনটি কম স্কোর করা মানে… T20 WC 2024-এ কোহলির ব্যর্থতা নিয়ে মুখ খুললেন গাভাসকর জল থৈ-থৈ রাস্তাঘাট, বন্যা পরিস্থিতি ফ্লোরিডায়! খেলা না হলেই চরম বিপদ পাকিস্তানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.