বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > অমিত শাহ যখন বলে দিয়েছেন ওটা আজ থেকে বিরসা মুন্ডারই মূর্তি: দিলীপ ঘোষ
যে মূর্তি নিয়ে এত বিতর্ক। 
যে মূর্তি নিয়ে এত বিতর্ক। 

অমিত শাহ যখন বলে দিয়েছেন ওটা আজ থেকে বিরসা মুন্ডারই মূর্তি: দিলীপ ঘোষ

  • তৃণমূল বিরসা মুন্ডার মূর্তি সরিয়ে দিয়েছে, অভিযোগ দিলীপের

বিরসা মুন্ডার মূর্তি বিতর্কে মুখ খুললেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। শনিবার সংবাদমাধ্যমের সামনে পালটা তৃণমূলের বিরুদ্ধে বিরসা মুন্ডাকে অপমান করার অভিযোগ তোলেন তিনি। সঙ্গে তাঁর দাবি, স্বরাষ্ট্রমন্ত্রী যখন ঘোষণা করেছেন, ওটা যার মূর্তিই হয়ে থাক, আজ থেকে ওটা বিরসা মুন্ডার মূর্তি।

শনিবার দিলীপবাবু বলেন, ‘তৃণমূল পরিচালিত জেলা পরিষদ ওই মোড়ের নাম বিরসা মুন্ডা মোড় করেছে। ওখানে বিরসা মুন্ডার একটি ছোট্ট মূর্তি ছিল। সেটিকে সরিয়ে এই মূর্তিটি বসানো হয়েছে। তাহলে তৃণমূল কি বিরসা মুন্ডাকে অপমান করেছে? তাঁর মূর্তি সরিয়ে দিয়েছেন’? 

দিলীপের দাবি, ‘তাদের লোকেরা বলছে নাকি শিকারির মূর্তি। বনবাসীরা তো শিকারিই হন। বিরসা মুন্ডাকে ওরা শিকারি হিসাবে দেখেন না কি একজন মহাপুরুষ ও স্বাধীনতা সংগ্রামী হিসাবে দেখেন’? 

এর পরই দিলীপ ঘোষের সদর্প ঘোষণা, ‘বিরসা মুন্ডা ভেবেই আমরা শ্রদ্ধাজ্ঞাপণ করেছি। মূর্তিটি বিরসা মুন্ডার না হলেও স্বরাষ্ট্রমন্ত্রী ঘোষণা করার পর আজ থেকে ওটা বিরসা মুন্ডার মূর্তিই হবে। এটা সবাইকে মেনে নিতে হবে’।

বৃহস্পতিবার বাঁকুড়া সফরের শুরুতে বাঁকুড়া শহরের বাইরে পুয়াবাগান মোড়ে বিরসা মুন্ডার মূর্তিতে পুষ্পার্ঘ দান করেন অমিত শাহ। শুক্রবার তৃণমূল-সহ বেশ কয়েকটি আদিবাসী সংগঠনের তরফে দাবি করা হয় মূর্তিটি বিরসা মুন্ডার নয়। তৃণমূলের তরফে আক্রমণ শানিয়ে মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, ‘বাংলার সংস্কৃতি আদিবাসী সংস্কৃতি জানেন না শাহরা। তাই চমক দিতে গিয়ে ভুল করে ফেলেছেন তাঁরা।’

 

বন্ধ করুন