বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > G‌arbeta Agitation: ‘‌কেন আমরা টাকা পাব না?’‌, কেন্দ্রীয় প্রতিনিধিদলের গাড়ি আটকে বিক্ষোভ মহিলাদের

G‌arbeta Agitation: ‘‌কেন আমরা টাকা পাব না?’‌, কেন্দ্রীয় প্রতিনিধিদলের গাড়ি আটকে বিক্ষোভ মহিলাদের

গ্রামবাসীদের বিক্ষোভের মুখে কেন্দ্রীয় প্রতিনিধি দল।

গড়বেতা তিন নম্বর ব্লকের শুকনাতোর গ্রামে প্রবেশ করে। আর তখনই একশো দিনের কাজের প্রকল্পে কেন্দ্রীয় সরকারের বঞ্চনার অভিযোগ তুলে তুমুল বিক্ষোভ দেখাল গ্রামবাসীরা। পশ্চিম মেদিনীপুরের গড়বেতায় চার সদস্যের কেন্দ্রীয় প্রতিনিধি দলকে ঘিরে রেখে বিক্ষোভ দেখাল ক্ষুব্ধ গ্রামবাসীরা।

এবার গ্রামে উলটপুরাণ। ‌গ্রামবাসীদের বিক্ষোভের মুখে পড়ল গোটা কেন্দ্রীয় প্রতিনিধি দল। আবাস যোজনার পর আবার কেন্দ্রীয় প্রতিনিধিদল পশ্চিম মেদিনীপুর জেলায় মিড –ডে মিলের খাবারের গুণগতমান–সহ বিভিন্ন প্রকল্পের কাজ খতিয়ে দেখার জন্য বুধবার গড়বেতা তিন নম্বর ব্লকের শুকনাতোর গ্রামে প্রবেশ করে। আর তখনই একশো দিনের কাজের প্রকল্পে কেন্দ্রীয় সরকারের বঞ্চনার অভিযোগ তুলে তুমুল বিক্ষোভ দেখাল গ্রামবাসীরা। পশ্চিম মেদিনীপুরের গড়বেতায় চার সদস্যের কেন্দ্রীয় প্রতিনিধি দলকে ঘিরে রেখে বিক্ষোভ দেখাল ক্ষুব্ধ গ্রামবাসীরা। তবে পুলিশের হস্তক্ষেপে কেন্দ্রীয় প্রতিনিধিদের বের করে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে।

ঠিক কী ঘটেছে গড়বেতায়?‌ স্থানীয় সূত্রে খবর, এলাকাবাসীর অভিযোগ একশো দিনের প্রকল্পের টাকা এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকার আটকে রেখেছে। একশো দিনের কাজের টাকা কেন পাবো না?‌ এই অভিযোগ তুলে বিক্ষোভ দেখাতে থাকে এলাকার মহিলারা। এদিন কেন্দ্রীয় প্রতিনিধি দলের গাড়ি আটকে বিক্ষোভ দেখান এলাকার মহিলারা। তাতে বেশ তপ্ত হয়ে ওঠে পরিবেশ। গ্রাম পঞ্চায়েতের নানা কাজ খতিয়ে দেখতে মঙ্গলবার মেদিনীপুরে আসেন ন্যাশনাল লেভেল মনিটরিং টিম। চার সদস্যের এই প্রতিনিধিদল মঙ্গলবার জেলা প্রশাসনের কর্তাদের সঙ্গে বৈঠক করেন। আজ বুধবার দুপুরে গড়বেতা তিন নম্বর ব্লকের একাধিক এলাকা পরিদর্শনে যান। সেখানে গিয়েই বিক্ষোভের মুখে পড়েন তাঁরা।

ঠিক কী বলছেন গ্রামবাসীরা?‌ এই বিক্ষোভ নিয়ে গ্রামের এক মহিলা মানসুরা বিবি বলেন, ‘‌আমরা মাথার ঘাম পায়ে ফেলে কাজ করেছি। অথচ একটা টাকাও পাইনি। কেন আমরা টাকা পাব না?‌ সেটা জানাতে হবে। তাই আজকে আমরা বিক্ষোভ দেখিয়েছি।’‌ আর এক গ্রামের মহিলা বলেন, ‘‌অনেকদিন ধরে টাকা আটকে রেখে দিয়েছে। একশো দিনের কাজের টাকা আমরা পাচ্ছি না। তাই আজকে আমরা বিক্ষোভ দেখালাম।’‌ কিছুদিন আগে ১০০ দিনের কাজের প্রকল্পে কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে সরব হতে দেখা গিয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। টাকা আটকে রাখলে আগামী দিনে গ্রামবাসীরা বিক্ষোভ দেখাবেন বলে কেন্দ্রকে হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। এবার সেটাই ঘটল।

আর কী জানা যাচ্ছে?‌ নতুন বছরের শুরুতেই কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক ন্যাশনাল লেভেল মনিটরিং টিম পাঠাচ্ছে বলে জানিয়ে দেয় রাজ্যকে। নানা প্রকল্পের কাজ দেখার পাশাপাশি অডিট করার কাজ করে এই প্রতিনিধি দলের সদস্যরা। একশো দিনের গ্রামীণ কর্মসংস্থান প্রকল্প, প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা, আবাস যোজনা–সহ ১১টি কেন্দ্রীয় গ্রামীণ প্রকল্পের কাজ দেখতে আসেন তাঁরা। এবার মানুষের প্রাপ্য না পাওয়া থেকে তৈরি হওয়া ক্ষোভের মুখে পড়েন তাঁরা।

বাংলার মুখ খবর

Latest News

রবিবার সকালে মন ভালো রাখুন, যতই গরম লাগুক, পড়ুন দিনের সেরা ৫ জোকস আর হেসে নিন জয় জয় শিবশঙ্কর, নাটু নাটু, মিলিয়ে তৈরি হবে বিশেষ নাচ, War 2তে নাচবেন হৃত্বিক-NTR IPL-এ তৃতীয় দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের, সব থেকে কম বলে ৫০ করেছেন কারা? 'ফিরবে ইলেক্টোরাল বন্ড', নির্মলা সীতারামনের এই মন্তব্য শুনেই আক্রমণে কংগ্রেস পরনে স্পোর্টস ব্রা, কার প্রতি ভালোবাসার টানে জিমে ঘাম ঝরাচ্ছেন মিমি? স্বাভাবিকের থেকে ৮.৩ ডিগ্রি বেশি গরম! পুড়ছে বাংলা, ব্যারাকপুরে ৪৩, ক্যানিংয়ে ৪২ হরমোনের কারণে পুরু গোঁফ কিশোরীর, পরীক্ষায় প্রথম হয়েও কটাক্ষের শিকার স্বাতী কুম্ভ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন ২১ থেকে ২৭ এপ্রিলের রাশিফল মকর রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন ২১ থেকে ২৭ এপ্রিলের রাশিফল ধনু রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন ২১ থেকে ২৭ এপ্রিলের রাশিফল

Latest IPL News

'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.