বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সরিয়ে ফেলা হচ্ছে বিশ্বভারতীর বিতর্কিত ফলক, নতুনে শুধুই থাকছে বিশ্বকবির নাম

সরিয়ে ফেলা হচ্ছে বিশ্বভারতীর বিতর্কিত ফলক, নতুনে শুধুই থাকছে বিশ্বকবির নাম

রবীন্দ্রনাথ ঠাকুর

এই নতুন ফলকে থাকবে না প্রধানমন্ত্রী নাম। থাকবে না উপাচার্যের নাম। এখানে শুধু থাকবে কবিগুরুর নাম বলে জানা গিয়েছে। বাংলায় একটা বড় লেখা থাকবে। যার মাধ্যমে বিশ্বভারতীর ঐতিহ্য সবার সামনে তুলে ধরা হবে। তারপর ইংরেজি এবং হিন্দিতেও তা অনুবাদ করে লেখা থাকবে। তবে সেটা ফলকে থাকবে না। 

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বিতর্কিত ফলক সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে তকমা ইউনেস্কো দিয়েছিল, ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে সেখানে নিজের নাম বসিয়ে দিয়েছিলেন প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। একইসঙ্গে সেই ফলকে ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম। অথচ আশ্চর্যজনকভাবে ছিল না বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নাম। এই নিয়ে বিতর্ক চরমে উঠেছিল। এমনকী এই নিয়ে পুলিশে অভিযোগ দায়ের হয়। যার জন্য আজ তিন ঘণ্টা পুলিশের জেরার মুখোমুখি হন বিদ্যুৎ চক্রবর্তী। আবার ২২ নভেম্বর পুলিশের জেরার মুখোমুখি হবেন। তবে আজ, সোমবার বিশ্বভারতী কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে নতুন ফলক বসানো হবে।

পুরনো ফলক সরিয়ে ফেলা হবে। আর নতুন ফলকে শুধুই থাকবে কবিগুরুর নাম। বিদ্যুৎ চক্রবর্তীর মেয়াদ শেষ হওয়ার পর এবার এই সিদ্ধান্ত নিয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। চারদিন হয়েছে নতুন ভারপ্রাপ্ত উপাচার্য যোগ দিয়েছেন এখানে। এবার এই বিষয়টি নিয়ে আলোচনা করতে সঞ্জয়কুমার মল্লিককে নয়াদিল্লিতে ডেকে পাঠানো হয়েছে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের পক্ষ থেকে ভারপ্রাপ্ত উপাচার্যকে ডেকে পাঠানো হয়েছে বলে খবর। ১৯২১ সালে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় গড়ে তুলেছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। নোবেলজয়ী এই কবির নামই সেখান থেকে বাদ দেওয়া হয়েছিল।

এদিকে এই বিতর্কে জল অনেকদূর পর্যন্ত গড়িয়েছিল। তবে নতুন এই উপাচার্য আসতে সেই বিতর্ক অনেকটা কমেছে। কারণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিতর্কিত ফলক সরিয়ে দেওয়া হবে। এই বিষয়ে একটি বিবৃতি জারি করা হয়েছে। এই বিবৃতি জারি করেছেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায়। যেখানে লেখা আছে, ‘‌উপাচার্যের পরামর্শে নতুন করে ফলক বসানো হবে। বিশ্বভারতীকে যে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট বলে ইউনেস্কো ঘোষণা করেছে সেটি আবার নতুন করে লিখে বসানো হবে। আর সেটি করা হবে দ্রুততার সঙ্গে। এই ফলকে তিনটি ভাষায় লেখা থাকবে। বাংলা আগে তারপর হিন্দি এবং ইংরেজি। এই গোটা বিষয়টি কমিটি ঠিক করে করবে।’‌

আরও পড়ুন:‌ ‘‌এটা আদতে একটা চমক’‌, কটাক্ষ শুভেন্দুর ‘‌ভুলভাল বকছেন’‌, পাল্টা খোঁচা কুণালের

অন্যদিকে এই নতুন ফলকে থাকবে না প্রধানমন্ত্রী নাম। থাকবে না উপাচার্যের নাম। এখানে শুধু থাকবে কবিগুরুর নাম বলে জানা গিয়েছে। বাংলায় একটা বড় লেখা থাকবে। যার মাধ্যমে বিশ্বভারতীর ঐতিহ্য সবার সামনে তুলে ধরা হবে। তারপর ইংরেজি এবং হিন্দিতেও তা অনুবাদ করে লেখা থাকবে। তবে সেটা ফলকে থাকবে না। স্টিলের উপর খোদাই করে লেখা থাকবে। গোটা বিষয়টি দেখছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী মঙ্গলে পরীক্ষা, বুধেই UGC-NET বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে! ক্যানসার আক্রান্ত স্ত্রী'র মৃত্যু, হাসপাতালেই গুলি করে আত্মহত্যা IPS অফিসারের সমানে সমানে টক্কর, ২ দল মিলিয়ে চার ব্যাটারের শতরান,এমনটা মেয়েদের ODI-এ আগে ঘটেনি ষড়যন্ত্র করে পুড়িয়ে দেওয়া হয়েছে হলং বাংলো? তদন্ত কমিটি গঠন বনমন্ত্রীর ‘BJP কর্মীকে পিটিয়ে মেরেছে পুলিশ’ বলে অভিযোগ, স্ত্রীর সামনে ময়নাতদন্তের নির্দেশ

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.