বাংলা নিউজ > টেকটক > ভারতে ব্যবসা নিয়ে আত্মবিশ্বাসী Apple সিইও টিম কুক, জানালেন ভবিষ্যতের পরিকল্পনা

ভারতে ব্যবসা নিয়ে আত্মবিশ্বাসী Apple সিইও টিম কুক, জানালেন ভবিষ্যতের পরিকল্পনা

ভারতে বসে এত আয় কেন করছে Apple (REUTERS)

Apple: অ্যাপলের সিইও টিম কুক বলেছেন যে কোম্পানিটি ভারতে রেকর্ড ব্যবসা বৃদ্ধি করেছে এবং কোম্পানিটি ভারতীয় বাজারের দিকে বিশেষ মনোযোগ দিচ্ছে।

ভারতে ডবল ডিজিট বৃদ্ধি দেখছে অ্যাপল। মার্চ প্রান্তিকে নতুন রাজস্ব রেকর্ড গড়েছে কোম্পানিটি। আসলে এই মুহূর্তে আইফোন উৎপাদনকারী কোম্পানি অ্যাপলের মূল লক্ষ্য এখন ভারতীয় বাজারের দিকে। এমনটাই জানিয়েছেন সিইও টিম কুক। বৃদ্ধির পরিসংখ্যান নিয়ে খুব খুশি হয়ে কুক আরও জানিয়েছেন যে অ্যাপল ডেভেলপার থেকে শুরু করে বাজার এবং অপারেশন পর্যন্ত সমগ্র ইকোসিস্টেমে কাজ করছে। প্রতিযোগিতায় টিকে থাকার জন্য অ্যাপল ভারতে আইফোন তৈরি করছে।

প্রযুক্তি কোম্পানির দ্বিতীয় ত্রৈমাসিকের উপার্জনে ভারতের অবদান সম্পর্কে কথা বলতে গিয়ে কুক বলেছেন, মার্চ ত্রৈমাসিকে ভারতে অ্যাপলের নজরকাড়া মুনাফা কোম্পানির জন্য একটি নতুন রাজস্ব রেকর্ড। কুকের কথায়, যেমনটি আমি আগে বলেছি, ভারতের বাজারকে অবিশ্বাস্যভাবে উত্তেজনাপূর্ণ বাজার হিসাবে দেখি আমি। তাই এটি বাজারেই আমরা প্রাথমিকভাবে ফোকাস করছি। কুপারটিনো ভিত্তিক আইফোন নির্মাতা এক ডজনেরও বেশি দেশ এবং অঞ্চলে রেকর্ড আয়ের রিপোর্ট করেছে এদিন। এর মধ্যে ভারতের পাশাপাশি রয়েছে ল্যাটিন আমেরিকা এবং পশ্চিম এশিয়ার পাশাপাশি কানাডা, স্পেন এবং তুরস্ক।

ভারতে অ্যাপলের পারফরম্যান্স সম্পর্কে, কুক বলেছেন যে কোম্পানির অপারেশনাল কাজ এবং বিভিন্ন উদ্যোগের পাশাপাশি বাজারে প্রবেশের পরিকল্পনা চলছে। তিনি জানিয়েছেন, আমরা গত বছর কিছু স্টোর খুলেছি এবং সেখানে আরও মুনাফার অপার সম্ভাবনা দেখছি। ২০২৪ সালের মার্চ মাসে শেষ হওয়া অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিকের আর্থিক ফলাফল ঘোষণা করে, অ্যাপল বলেছে যে এটি ত্রৈমাসিকে ৯০.৮ বিলিয়ন মার্কিন ডলার আয় রেকর্ড করেছে, যা আগের বছরের থেকে যদিও চার শতাংশ কম। আসলে অ্যাপল এক অক্টোবর থেকে পরের বছরের ২৮ সেপ্টেম্বর পর্যন্ত আর্থিক বছর অনুসরণ করে।

জানা গিয়েছে, অ্যাপল তার ক্রমবর্ধমান ক্রিয়াকলাপকে সমর্থন করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে নতুন সৌর এবং বায়ু শক্তিতেও বিনিয়োগ করতে শুরু করেছে।

  • স্টক মার্কেটে 'অ্যাপল' ঢেউ

কোম্পানির উচ্চাভিলাষী স্টক বাইব্যাক পরিকল্পনা এবং আশাবাদী বিক্রয় দৃষ্টিভঙ্গির ঘোষণার পর শুক্রবার অ্যাপলের শেয়ার সাত শতাংশ বেড়েছে, যা বিনিয়োগকারীদের আকৃষ্ট করেছে। স্টক মূল্যের বৃদ্ধি অ্যাপলের বাজার মূলধনে প্রায় ২০০ বিলিয়ন মার্কিন ডলার যোগ করেছে, এটিকে ২.৮৬ ট্রিলিয়ন মার্কিন ডলারে ঠেলে দিয়েছে। মাইক্রোসফটের পরে দ্বিতীয় সবচেয়ে মূল্যবান কোম্পানি এখন অ্যাপল।

  • টিম কুক কত আয় করেন

অ্যাপলের সিইও টিম কুকের বার্ষিক আয়, কোম্পানির সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে ফাইল করার সঙ্গে সঙ্গে প্রকাশ করা হয়েছে। ফাইলিং অনুসারে জানা গিয়েছে, টিম কুক ২০২৩ সালে প্রায় ৬৩.২ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন। অ্যাপলের দেওয়া প্রক্সি স্টেটমেন্টে দেওয়া তথ্য অনুযায়ী, এই পরিমাণ ২০২২ সালের তুলনায় অনেকটাই কম। ২০২২ সালে, কুক ৯৯.৪ মিলিয়ন মার্কিন ডলার পেয়েছেন। যেখানে, যদি ২০২১ সালের কথা বলা হয়, কুকের এই পরিমাণ ছিল ৯৮.৭ মিলিয়ন মার্কিন ডলার। কুকের বেস বেতন সম্পর্কে কথা বললে, ২০১৬ সাল থেকে এটি ৩ মিলিয়ন মার্কিন ডলার হয়েছে।

টেকটক খবর

Latest News

‘দাগটা কীসের!’, সৌরভ দাসের গলায় ‘লাভ বাইটস’ খুঁজে পেলেন নাকি অঙ্কুশ-ঐন্দ্রিলা ভোট ব্যাঙ্ককে খুশি করার চেষ্টা? সরকারি চাকরিতে OBC সংরক্ষণ বাড়ালেন মুখ্যমন্ত্রী কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল NEET-এ গ্রেস মার্কস পাওয়া ১৫৬৩ জনের মধ্যে ৪৮ শতাংশই ফের দিলেন না পরীক্ষা: NTA মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল IND vs AUS ম্যাচে বৃষ্টির আশঙ্কা! খেলা ভেস্তে গেলে সেমিফাইনালের সমীকরণ কী হবে? বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.