বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > অবিলম্বে ডাইনি অপবাদে মারধর বন্ধ করতে হবে, স্মারকলিপি আদিবাসীদের
ডাইনি প্রথার অবসান করার দাবি আদিবাসীদের। ছবিটি প্রতীকী। (প্রতীকী ছবি)
ডাইনি প্রথার অবসান করার দাবি আদিবাসীদের। ছবিটি প্রতীকী। (প্রতীকী ছবি)

অবিলম্বে ডাইনি অপবাদে মারধর বন্ধ করতে হবে, স্মারকলিপি আদিবাসীদের

  • দাবি জানালেন আদিবাসীদের একাংশ।

রাজ্যের একাধিক জেলায় এখনও ডাইনি অপবাদে মারধরের অভিযোগ ওঠে। সেই প্রবণতা রোখার দাবি জানালেন আদিবাসীদের একাংশ। পশ্চিম বর্ধমানের আদিবাসীদের সংগঠন 'আদিবাসী সেঙ্গেল অভিযান' এই প্রবণতার ইতি টানার দাবি জানিয়েছে। এই দাবিতে সংগঠনের পক্ষ থেকে পশ্চিম বর্ধমানের জেলাশাসকের কাছে স্মারকলিপি জমা দেওয়া হয়।

বুধবার সংগঠনের পশ্চিম বর্ধমান জেলা কমিটির উদ্যোগে এই স্মারকলিপি জমা দেওয়া হয়। এর পাশাপাশি প্রতিলিপি জমা দেওয়া হয় আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের অফিসে এবং আসানসোলের মহকুমা শাসকের অফিসে। সংগঠনের সদস্যরা দাবি জানিয়েছেন, 'দীর্ঘদিন ধরে ডাইনি অপবাদে অনেক নিরীহ মানুষ মারা যাচ্ছেন। সেই কারণে এই ধরনের ঘটনা শেষ হওয়া জরুরি'। পশ্চিম বর্ধমান জেলা কমিটির সদস্যদের বক্তব্য, ' আদিবাসী গ্রামগুলিতে ডাইনি অপবাদের বিষয়টি প্রচলিত আছে। তাতে হিংসা , হত্যা এবং প্রতারণা লেগেই রয়েছে। তা বন্ধ করতে না পারলে অনেক নিরীহ মানুষ মারা যাবেন।'

তাঁদের দাবি, ডাইনি অপবাদে অত্যাচার বন্ধের জন্য আদিবাসী গ্রামের প্রধানদের নিয়ে একটি কমিটি গঠন করা হোক। এই দাবি ছাড়াও আদিবাসী সমাজের সংস্কারের দাবি জানিয়েছে এই সংগঠন। মোট পাঁচ দফা দাবিতে স্মারকলিপি জমা দিয়েছে আদিবাসী সেঙ্গেল অভিযান।

বন্ধ করুন