বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ত্রাণ দুর্নীতিতে আদালতে ধাক্কা রাজ্যের, CAG তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট

ত্রাণ দুর্নীতিতে আদালতে ধাক্কা রাজ্যের, CAG তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

  • সোমবার ত্রাণ দুর্নীতি মামলার শুনানিতে CAG-কে তদন্তের নির্দেশ দেয় আদালত। রাজ্য সরকারকে তদন্তে সহযোগিতার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বন্যাত্রাণ দুর্নীতি মামলায় আদালতে বড় ধাক্কা খেল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ওই মামলায় দুর্নীতির তদন্তভার CAG-কে দিল কলকাতা হাইকোর্ট। আগামী ১৪ ফেব্রুয়ারির মধ্যে আদালতে তদন্ত রিপোর্ট পেশ করতে নির্দেশ দিয়েছেন বিচারপতি। আদালতের নির্দেশে স্বাভাবিক ভাবেই অস্বস্তিতে তৃণমূল।

সোমবার ত্রাণ দুর্নীতি মামলার শুনানিতে CAG-কে তদন্তের নির্দেশ দেয় আদালত। রাজ্য সরকারকে তদন্তে সহযোগিতার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আগামী ১৪ ফেব্রুয়ারির মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে হবে বলে নির্দেস দিয়েছেন বিচারপতি।

২০১৭ সালে মালদা ও মুর্শিদাবাদ জেলায় বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য কেন্দ্রীয় ক্ষতিপূরণের টাকা আসে। সেই টাকা নিজেদের মধ্যেই ভাগবাটোয়ারা করে নেন তৃণমূল নেতারা। ক্ষতিগ্রস্তদের প্রত্যেকের জন্য ৭০,০০০ টাকা করে ক্ষতিপূরণ বরাদ্দ করেছিল রাজ্য। তালিকায় প্রকৃত ক্ষতিগ্রস্তদের নাম থাকলেও পাশে তৃণমূল নেতাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর বসিয়ে টাকা পাচার করা হয়। এমনকী এক একটি অ্যাকাউন্টে একাধিকবার ক্ষতিপূরণের টাকা ঢুকেছে বলে অভিযোগ।

এই মামলায় আগেই রাজ্যের চরম ভর্ৎসনার মুখে পড়েছে রাজ্য সরকার। এর আগে এই মামলায় রাজ্য সরকারকে তদন্ত করে রিপোর্ট দিতে বলেছিল আদালত। রাজ্যের তরফে জমা দেওয়া রিপোর্ট দেখে তৎকালীন প্রধান বিচারপতি রাজেশ বিন্দল বলেছিলেন, ‘এই রিপোর্ট আদালত ও জনগণের চোখে ধুলো দেওয়ার চেষ্টা।’ এর পর রিপোর্ট গ্রহণ করতে অস্বীকার করে আদালত। নতুন করে তদন্তের নির্দেশ দেয় রাজ্যকে।

 

বন্ধ করুন