বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 100 Days Work: ১০০ দিনের কাজের পাওনা কেন পায় না বাংলা? কবে মিলবে বকেয়া? RTI-এর জবাবে হতাশা চরমে

100 Days Work: ১০০ দিনের কাজের পাওনা কেন পায় না বাংলা? কবে মিলবে বকেয়া? RTI-এর জবাবে হতাশা চরমে

১০০ দিনের কাজ। প্রতীকী ছবি

প্রশ্ন করা হয়েছিল ১০০ দিনের কাজের প্রকল্প পশ্চিমবঙ্গ দেশের মধ্যে কততম স্থানে রয়েছে? সেই প্রশ্নের উত্তরে রাজ্যের চাহিদা অনুসারে টাকা দেওয়া হয়। সেকারণে এই প্রকল্পে বাংলা কততম স্থানে সেটা বলা সম্ভব নয়।

১০০ দিনের বকেয়াই নাকি বিজেপির পক্ষে কাল হয়ে দাঁড়িয়েছিল পঞ্চায়েত ভোটে? এনিয়ে চর্চা কিছু কম হয়নি। এদিকে সামনেই লোকসভা ভোট। ফের সেই বকেয়ার অস্ত্রে শান দিচ্ছে তৃণমূল। গ্রামে গ্রামে ফের সেই হাওয়া উঠতে শুরু করেছে। কিন্তু লোকসভা ভোটের আগে কি ১০০ দিনের কাজের বকেয়া পাওনাগণ্ডা মিলবে?

এবার এনিয়ে রানাঘাটের এক বাসিন্দা কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকে চিঠি পাঠিয়ে এই একশ দিনের বকেয়া নিয়ে জানতে চেয়েছিলেন। আরটিআই করেছিলেন তিনি। এবার প্রশ্ন সেই আরটিআইয়ের কী জবাব এল?

নদিয়ার রানাঘাটের এক স্কুল শিক্ষক সিন্থল ঘোষ এনিয়ে আরটিআই করেছিলেন। গত অগস্ট মাসে তিনি এই প্রশ্ন করেছিলেন। সেখানে একাধিক প্রশ্ন করেছিলেন তিনি। আর তার জবাব এসেছে গত ১১ সেপ্টেম্বর।

সেই আরটিআইয়ের জবাবে মন্ত্রকের তরফে বলা হয়েছে, এই একশ দিনের কাজের বাবদ কেন্দ্রের কাছে রাজ্যের পাওনা হল পাঁচ হাজার কোটি টাকারও বেশি। কিন্তু কেন্দ্রের নির্দেশ অমান্য করায় সেই টাকা বন্ধ রাখা হয়েছে। সেই সঙ্গেই উল্লেখ করা হয়েছে সেই টাকা আদৌ মিলবে কি না তা নিয়ে আরটিআইতে বলার মতো বিষয় নয়।

সেখানে বলা হয়েছে, ২০২২ সালের ৩১ জানুয়ারি শেষবার টাকা দেওয়া হয়েছিল। কেন্দ্রের নির্দেশিকা অমান্য করার জেরে পশ্চিমবঙ্গকে টাকা দেওয়া বন্ধ করা হয়েছিল। কিন্তু কবে এই টাকা দেওয়া হবে সেটা এই আরটিআইয়ের আওতার মধ্যে পড়ে না।

প্রশ্ন করা হয়েছিল ১০০ দিনের কাজের প্রকল্প পশ্চিমবঙ্গ দেশের মধ্যে কততম স্থানে রয়েছে? সেই প্রশ্নের উত্তরে রাজ্যের চাহিদা অনুসারে টাকা দেওয়া হয়। সেকারণে এই প্রকল্পে বাংলা কততম স্থানে সেটা বলা সম্ভব নয়।

কিন্তু ঠিক কত টাকা বকেয়া রয়েছে কেন্দ্রের কাছে?

RTI -তে জবাব এসেছে, ২০২১-২২ ও ২০২২-২৩ আর্থিক বছর মিলিয়ে রাজ্যে মোট ৫ হাজার ৫৫৩ কোটি টাকা বকেয়া রয়েছে। এদিকে এই বকেয়া টাকা মেটানোর দাবিতে ইতিমধ্যেই বড় আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে তৃণমূল।

 

বাংলার মুখ খবর

Latest News

হেরে লিগ টেবিলের শীর্ষে ওঠার সুযোগ হাতছাড়া KKR-এর, প্লে-অফের পথে এক পা সঞ্জুদের এই বৈশাখেই সাত পাক ঘুরছেন আদৃত-কৌশাম্বি! উচ্ছেবাবু-দিদিয়ার বিয়ের শুভদিনটা কবে? নিজেরাই ছুঁল নিজেদের রেকর্ড! IPL-র সর্বোচ্চ রান তাড়া করে জয় RR-র, লজ্জায় KKR প্রথম প্লেয়ার হিসেবে IPL-এ ইতিহাস নারিনের! বিরল তালিকায় নাম জুড়ল রোহিতদের সঙ্গে দু-বছর আগে গোপনে বিয়ে সেরেছিলেন, বাবা হলেন টলি নায়ক, ছেলে হল না মেয়ে? 'তল্লাশির পরিকাঠামো রাখতে হবে',বির্তক এড়াতে হেলিপ্যাডগুলির জন্য নির্দেশিকা জারি ‘প্রমাণ না থাকলে গ্রেফতার নয়’ আপ নেতার আগাম জামিন খারিজ করেও ED-কে সতর্ক SC-র রাম নবমীর প্রাক্কালে উৎসবমুখর অযোধ্যা, দেখুন রাম মন্দিরের অদেখা সব ছবি 'কালো হয়ে যাব তো’, কাঠফাটা রোদে প্রচার,মেকআপে ভরসা রচনার! চুমুক ডাবের জল,লস্যিতে প্রথমবারেই UPSC সিভিল সার্ভিসে তৃতীয় অনন্যা! মেয়েদের মধ্যে প্রথম, কী টিপস দিলেন?

Latest IPL News

৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.