HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আবেদন ১ লক্ষ, স্টুডেন্ট ক্রেডিট কার্ডে এতদিনে ঋণ পেলেন মাত্র ১,০০০

আবেদন ১ লক্ষ, স্টুডেন্ট ক্রেডিট কার্ডে এতদিনে ঋণ পেলেন মাত্র ১,০০০

এর পরই ব্যাঙ্কগুলিকে হুঁশিয়ারি দেন রাজ্যের মুখ্যসচিব। জানান, যে সব ব্যাঙ্ক সরকারি প্রকল্পে ঋণ দেবে না তাদের অধীনে থাকা সরকারি ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে।

ফাইল ছবি

ধমকেই কাজ হল। রাজ্যের পড়ুয়াদের সরকারি প্রকল্পে ঋণদান শুরু করল ২টি বেসরকারি ব্যাঙ্ক। উচ্চশিক্ষা দফতর সূত্রে এমনই দাবি করা হয়েছে। রাজ্য সরকারের দাবি, পুজোর পরে ঋণদানের গতি বাড়বে।

বিধানসভা ভোটে জয়ের পর রাজ্যে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। এই প্রকল্পে উচ্চশিক্ষায় আগ্রহী পড়ুয়ারা বিনা গ্যারান্টিতে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবেন। পড়ুয়াদের গ্যারান্টার হবে রাজ্য সরকার। প্রকল্প চালু হতেই আবেদনপত্র জমা পড়তে শুরু করে। আবেদনের প্রক্রিয়া গতি পায় ‘দুয়ারে সরকার’ শিবিরে। স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পে প্রায় ১ লক্ষ ঋণের আবেদন জমা পড়ে। কিন্তু ঋণ দিতে বেঁকে বসে প্রায় সব ব্যাঙ্ক।

এর পরই ব্যাঙ্কগুলিকে হুঁশিয়ারি দেন রাজ্যের মুখ্যসচিব। জানান, যে সব ব্যাঙ্ক সরকারি প্রকল্পে ঋণ দেবে না তাদের অধীনে থাকা সরকারি ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। এর পরই রাজ্য সরকারের সঙ্গে ২টি বেসরকারি ব্যাঙ্ক চুক্তিবদ্ধ হয়েছে বলে জানিয়েছে উচ্চশিক্ষা দফতর। যার মাধ্যমে ইতিমধ্যে ১ হাজার পড়ুয়া মোট ৪০ কোটি টাকা ঋণ পেয়েছে বলে দাবি তাদের। 

সরকারের তরফে জানানো হয়েছে, পুজোর আগে আরও ২টি বেসরকারি ব্যাঙ্কের সঙ্গে চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। যার ফলে আরও ২ হাজার পড়ুয়া পুজোর পর সরকারি ব্যাঙ্কগুলির সঙ্গেও চুক্তি হবে। ফলে ঋণদানে গতি বাড়বে। তবে মোট ১ লক্ষ পড়ুয়া কতদিনে ঋণ পাবেন তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। 

 

বাংলার মুখ খবর

Latest News

ঘণ্টায় সাড়ে ৬ লাখ টাকা খরচ! ডায়মন্ড মডেলের হিসেব দিলেন অভিষেক,১০ বছরে কত জানেন? কীভাবে ব্যাকিং ছাড়া এক দশক পার করলেন বলিউডে? সহজ সত্যিটা বললেন তাপসী দুরন্ত তুষার দেশপান্ডের গতির সামনে থমকে গেল ট্র্যাভিসদের SRH, ৭৮ রানে জিতল CSK SRK-র ছেলের বলে মারতে পারল না রিঙ্কু, KKR ফ্যানরা বলল 'স্টার্ক কে? আব্রাম খেলুক! কসবার আনন্দপুরে রক্তাক্ত বিজেপি নেত্রী, গ্রেফতার আসরাফ সহ ২ 'সব ঠিক আছে তো?' ছেলেকে নিয়েই জন্মদিনের আনন্দে মাতোয়ারা কোয়েল, গরহাজির রানে DC ম্যাচের আগে ইডেনের পিচ নিয়ে কি খুশি নন KKR-এর হেড কোচ চন্দ্রকান্ত পণ্ডিত 'বাবা, আমি আর পারছি না!' দুর্গাপুরে ইঞ্জিনিয়ারিং পড়ুয়ার রহস্যমৃত্যু ক্লপ যুগের শেষ, এবার লিভারপুলের দায়িত্বে আর্নে স্লট ইডেন গার্ডেন্সে নাইটদের বধ করে মিষ্টি দই দিয়ে সেলিব্রেশন পঞ্জাব ক্রিকেটারদের

Latest IPL News

দুরন্ত তুষার দেশপান্ডের গতির সামনে থমকে গেল ট্র্যাভিসদের SRH, ৭৮ রানে জিতল CSK SRK-র ছেলের বলে মারতে পারল না রিঙ্কু, KKR ফ্যানরা বলল 'স্টার্ক কে? আব্রাম খেলুক! DC ম্যাচের আগে ইডেনের পিচ নিয়ে কি খুশি নন KKR-এর হেড কোচ চন্দ্রকান্ত পণ্ডিত ইডেন গার্ডেন্সে নাইটদের বধ করে মিষ্টি দই দিয়ে সেলিব্রেশন পঞ্জাব ক্রিকেটারদের ইডেনের পিচ পরীক্ষায় DC ডিরেক্টর সৌরভ, KKR-র জন্য নাইটদের অনুশীলনে শাহরুখ রিঙ্কুর পর আবার কোন ক্রিকেটার পেলেন বিরাট কোহলির ব্যাট? দেখুন… IPL 2024-বোলারদের বাঁঁচান, আইপিএলে ব্যাটারদের দাদাগিরি দেখে আবেদন অশ্বিনের ১৫ বছর ধরে জেতাচ্ছি, নিজেরা না খেলে এরা স্ট্রাইক রেট নিয়ে লাফাচ্ছে, তোপ বিরাটের অপরাজিত ৭০-এও নায়ক নন কোহলি, ৪১ বলের শতরানে RCB-কে জেতালেন ব্রিটিশ তারকা IPL 2024- দিল্লি ম্যাচের আগেই দুই ক্রিকেটারকে নিয়ে বড় আপডেট দিলেন নাইটদের কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.