বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 21 July Sahid Dibas Verdict by HC: কোন শর্তে ধর্মতলায় ২১ জুলাইয়ের জনসমাবেশে সায় কলকাতা হাই কোর্টের?

21 July Sahid Dibas Verdict by HC: কোন শর্তে ধর্মতলায় ২১ জুলাইয়ের জনসমাবেশে সায় কলকাতা হাই কোর্টের?

কলকাতা হাই কোর্ট। ফাইল ছবি (HT_PRINT)

প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ বলে, গত ১০ জুন নবান্নের তরফে যে কোভিড বিধি জারি করা হয়েছিল, তা মেনে সমাবেশ করতে হবে ধর্মতলায়।

পূর্ব ঘোষণা মতো আজ ধর্মতলাতেই অনুষ্ঠিত হতে চলেছে ২১ জুলাইয়ের মহাসমাবেশ। লাখ লাখ তৃণমূল কংগ্রেস কর্মী ইতিমধ্যেই ধর্মতলা পৌঁছেছেন বা ধর্মতলার দিকে এগোচ্ছেন। তবে আজকের দিনে যাতে কোনও অনভিপ্রেত ঘটনা ঘটে তাহলে তা কলকাতা হাই কোর্টের অবমাননা হবে সেটি। উল্লেখ্য, এর আগে আসানসোলের মঞ্চ থেকে মমতা ঘোষণা করেছিলেন, আজ ধর্মতলায় বিজেপির বিরুদ্ধে ‘জিহাদ’ ঘোষণা করবেন তিনি। এই আবহে ২১-এর মহাসমাবেশ বন্ধ করার আর্জি জানিয়ে কলকাতা হাই কোর্টে দায়ের হয়েছিল জনস্বার্থ মামলা। সেই মামলার রায়ে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছিল, অনভিপ্রেত ঘটনা ঘটলে এবং রাজ্য পুলিশ তা নিয়ন্ত্রণ করতে অসমর্থ হলে প্রয়োজনে কেন্দ্রীয় বাহিনীরও সাহায্য নেওয়া যেতে পারে।

এদিকে রাজ্যে গত কয়েকদিনে করোনা পরিস্থিতির অবনতি হয়েছে। এই আবহে ২১ জুলাই উপলক্ষে যে জনসমাগম হতে চলেছে, সেখানে কঠোর ভাবে করোনা বিধি মেনে চলার নির্দেশ দিয়েছেন বিচারপতি। নির্দেশে উল্লেখ করা হয়েছে, এই সমাবেশ যেন করোনা সংক্রমণের জন্য দায়ী হয়ে না ওঠে। রাজ্যে কোভিড যাতে ছড়িয়ে না পড়ে তার সমস্ত ব্যবস্থা নিতে হবে সরকারকে।

প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ বলে, গত ১০ জুন নবান্নের তরফে যে কোভিড বিধি জারি করা হয়েছিল, তা মেনে সমাবেশ করতে হবে ধর্মতলায়। উল্লেখ্য, ২ বছর ভার্চুয়াল সভার পর ফের এরবার ধর্মতলার ওয়াই চ্যানেলে প্রকাশ্য জনসমাবেশ হবে ২১ জুলাইয়ের শহিদ দিবস উপলক্ষে। তৃণমূলের দাবি, এবার কলকাতায় রেকর্ড সংখ্যক কর্মী-সমর্থকের জমায়েত হবে। তৃতীয়বার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ক্ষমতায় আসার পর এটাই সব থেকে বড় সমাবেশ।

বন্ধ করুন