বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Bus and local trains on 18th March: ৩ দিনের বাস ধর্মঘট প্রত্যাহার, শিয়ালদা ডিভিশনে সোমবার থেকে সব লোকাল ট্রেন চলবে?

Bus and local trains on 18th March: ৩ দিনের বাস ধর্মঘট প্রত্যাহার, শিয়ালদা ডিভিশনে সোমবার থেকে সব লোকাল ট্রেন চলবে?

তিনদিনের বাস ধর্মঘট প্রত্যাহার করে নেওয়া হল, সোমবার থেকে লোকাল ট্রেন পরিষেবা স্বাভাবিক হওয়ার কথা আছে। (ছবিটি প্রতীকী)

সোমবার থেকে কলকাতা ও সংলগ্ন জেলায় তিনদিনের বাস ধর্মঘটের ডাক দেওয়া হয়েছিল। তা প্রত্যাহার করে নেওয়া হল। আর সোমবার থেকে শিয়ালদা ডিভিশনে লোকাল ট্রেন পরিষেবা স্বাভাবিক হয়ে যাবে বলে দাবি করেছেন পূর্ব রেলের কর্তারা।

সোমবার থেকে তিনদিনের যে বাস ধর্মঘটের ডাক দেওয়া হয়েছিল, তা প্রত্যাহার করে নেওয়া হল। রবিবার পাঁচটি বাস অপারেটের যৌথ সংগঠন 'গণপরিবহণ বাঁচাও কমিটি'-র তরফে জানানো হয়েছে, যেহেতু আদর্শ আচরণবিধি কার্যকর হয়ে গিয়েছে, তাই যতক্ষণ না লোকসভা নির্বাচন মিটে যাচ্ছে, ততক্ষণ বাস অপারেটর সংগঠনের বিভিন্ন সমস্যার সমাধান করতে পারবে না রাজ্য প্রশাসন। সেই বিষয়টি বিবেচনা করেই তিনদিনের ধর্মঘট তুলে নেওয়া হচ্ছে। অর্থাৎ সোমবার থেকে স্বাভাবিক পরিষেবা মিলবে বলে 'গণপরিবহণ বাঁচাও কমিটি'-র তরফে জানানো হয়েছে। যা সাধারণ মানুষের দুশ্চিন্তা কিছুটা কাটিয়েছে। তারইমধ্যে শিয়ালদা ডিভিশনের দমদম জংশনে ৫২ ঘণ্টা একটানা কাজের পরে সোমবার থেকে লোকাল ট্রেন পরিষেবা স্বাভাবিক হওয়ার কথা আছে। কিন্তু আদৌও পরিষেবা স্বাভাবিক হবে কিনা, তা নিয়ে প্রশ্নচিহ্ন আছে। কারণ এতদিন (১৯৯৬ সাল) যে রিলে ইন্টারলকিং ব্যবস্থা ছিল, সেটা পালটে ফেলে প্রথম দিনেই আধুনিক ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের সবকিছু একেবারে মসৃণভাবে ট্রেন চালানো যাবে চালানো সম্ভব হবে কিনা, তা নিয়ে কিছুটা ধন্দ আছে সংশ্লিষ্ট মহলের। ওই মহলের ধারণা, সেক্ষেত্রে কয়েকটি ট্রেন কিছুক্ষণ লেট হলেও হতে পারে। 

বাস ধর্মঘট প্রত্যাহার

১৫ বছরের পুরনো বাস বাতিলের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা প্রত্যাহার করে বাসের 'জীবনের মেয়াদ' আরও দু'বছর বাড়ানোর দাবি তুলেছে ‘গণপরিবহণ বাঁচাও কমিটি’। ওই যৌথ সংগঠনের দাবি, করোনাভাইরাসের লকডাউনের জেরে ২০২০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত অধিকাংশ সময় বাসগুলি নিষ্ক্রিয় হয়ে পড়েছিল। তাই বাসের মেয়াদ আরও দু'বছর বাড়ানোর দাবি তোলা হচ্ছে। 

সেই বিষয়টি নিয়ে গত ২২ ফেব্রুয়ারি রাজ্যের পরিবহণ দফতরের কাছে স্মারকলিপিও জমা দিয়েছিল ‘গণপরিবহণ বাঁচাও কমিটি’। সেইসঙ্গে ১৮ মার্চ থেকে তিনদিনের ধর্মঘটের ডাক দেওয়া হয়েছিল। আর তাদের দাবিপূরণের জন্য রাজ্যকে ১৫ দিনের 'ডেডলাইন' বেঁধে দিয়েছিল। যে কমিটিতে আছে জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট, ওয়েস্ট বেঙ্গল বাস অ্যান্ড মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন, বেঙ্গল বাস সিন্ডিকেট, মিনিবাস অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটি এবং ইন্টার অ্যান্ড ইন্ট্রা রিজিয়ন বাস অ্যাসোসিয়েশন।

আরও পড়ুন: Vande Bharat Express timetable change: ৪৫ মিনিট লেটে ছাড়বে বাংলার বন্দে ভারত, আর কোন কোন ট্রেনের টাইমটেবিল পালটাচ্ছে?

জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের এক প্রতিনিধি দাবি করেছেন, ২০০৯ সালে কলকাতা হাইকোর্টের বেঁধে দেওয়া ১৫ বছরের ডেডলাইন মেনে যদি পদক্ষেপ করে রাজ্য সরকার, তাহলে জুলাই থেকে কলকাতা এবং সংলগ্ন জেলার রাস্তায় চলাচল করা ৩,০০০টি বাসের মধ্যে ৬০ শতাংশের বেশিই বসে যাবে। একই পরিণতি হবে মিনিবাসের ক্ষেত্রে। যদিও রাজ্য সরকারের যুক্তি, যদি ১৫ বছরের ডেডলাইন মেনে পদক্ষেপ না করা হয়, তাহলে আদালত অবমাননা করা হবে।

আরও পড়ুন: Darjeeling Paragliding: সাত বছর পরে দার্জিলিংয়ে ফিরছে প্যারাগ্লাইডিং, খরচ কেমন পড়বে? কবে থেকে শুরু?

লোকাল ট্রেন পরিষেবা

শুক্রবার মধ্যরাত ১২টা থেকে সোমবার ভোর চারটে পর্যন্ত দমদমে নন-ইন্টারলকিংয়ের কাজ চলবে। সেজন্য শনিবার এবং রবিবার শিয়ালদা ডিভিশনে প্রচুর লোকাল ট্রেন বাতিল করে দেওয়া হয়েছিল। সোমবার থেকে পরিষেবা স্বাভাবিক হয়ে যাবে বলে পূর্ব রেলের কর্তারা জানিয়েছেন। যদিও সংশ্লিষ্ট মহলের মতে, আধুনিক ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের মাধ্যমে মসৃণভাবে ট্রেন চালাতে আরও দু'তিনদিন লাগবে। 

আরও পড়ুন: Local trains service in Sealdah: ‘দিনে ১২০ বেশি ট্রেন চলবে, বাড়বে গতি’, আজও দমদমে দুর্ভোগের মধ্যেই আশা দেখছে রেল

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

পর্ণা-সৃজনের জীবনে ঝড় তুলতে হাজির রাজা! নিম ফুলের মধুর গল্পে ফের বড় চমক! ‘ওঁর এনার্জি লেভেল মারাত্মক…’ কিং খানের প্রশংসায় পঞ্চমুখ বিজয় সেতুপতি মিনিয়াপোলিসের মানুষকে ফুচকা খাওয়ালো ভারতীয় রেস্তোরাঁ, এরপর যা হল অবাক হবেন Dravid's Replacement:ভারতের কোচের পদ পুরো আলাদা- গম্ভীরকে নিয়ে বড় দাবি কুম্বলের আশা পারেখ থেকে রিনা দত্ত- আমিরের ‘আম্মি’-র বার্থডে ব্যাশে এলেন কারা? বৃষ্টি তো হবেই, কবে থেকে গরম কমবে বাংলায়? ৫০ কিমিতে উঠবে ঝড়, কোথায় কোথায়? 'যেদিন কার্তিকের সঙ্গে দেখা হয়, তখন ওঁর ওজন ৯০ কেজি, একটাও পুশ-আপ দিতে পারেনি' ‘‌যারা দলে থেকে বেইমানি করেছে তাদের তাড়ানো হবে’‌, শতাব্দীর হুঁশিয়ারি বীরভূমে ইডেনে উড়ন্ত বাজ বাংলার অভিষেক, অবিশ্বাস্য ক্যাচে মন্ত্রমুগ্ধ সকলে- ভিডিয়ো সুধা-তেজের প্রেম কাহিনিতে তৃতীয় ব্যক্তি? শুভ বিবাহ নিয়ে মুখ খুললেন শ্রীতমা

T20 WC 2024

ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.