বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Local trains service in Sealdah: ‘দিনে ১২০ বেশি ট্রেন চলবে, বাড়বে গতি’, আজও দমদমে দুর্ভোগের মধ্যেই আশা দেখছে রেল

Local trains service in Sealdah: ‘দিনে ১২০ বেশি ট্রেন চলবে, বাড়বে গতি’, আজও দমদমে দুর্ভোগের মধ্যেই আশা দেখছে রেল

দমদমে চলছে কাজ। আর তার ফলে দিনে ১২০টি ট্রেন বেশি চালানো যাবে। (ছবি সৌজন্যে Indian Railways ও প্রতীকী হিন্দুস্তান টাইমস)

রুট রিলে ইন্টারলকিং ব্যবস্থার পরিবর্তে দমদম জংশনে ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম চালু করার কাজ করছে। ওই রুট রিলে ব্যবস্থা ১৯৯৬ সাল থেকে ছিল। নয়া ব্যবস্থা চালু করার জন্য ৫২ ঘণ্টার ব্লক চলছে। তার জেরে প্রচুর ট্রেন বাতিল হলেও ভবিষ্যতে লাভ হবে বলে দাবি রেলের কর্তাদের।

শনিবারের পুনরাবৃত্তি হল রবিবার। দমদমে নন-ইন্টারলকিং কাজের জন্য রবিবার সকাল থেকেই শিয়ালদা ডিভিশনে বিপর্যস্ত হয়ে পড়েছে লোকাল ট্রেন পরিষেবা। বিশেষত শিয়ালদা-ডানকুনি শাখা এবং শিয়ালদা-বনগাঁ শাখায় যাত্রীদের দুর্ভোগ চরমে উঠেছে। বিশেষত আজ পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের সাব-অর্ডিনেট ফুড সাপ্লাইস সার্ভিসে সাব-ইনস্পেক্টর (গ্রেড-থ্রি) নিয়োগের পরীক্ষা আছে। শনিবারের ‘ইতিহাস’ শোনার পরে অনেক চাকরিপ্রার্থীই ট্রেনের পথ এড়িয়ে গিয়েছিলেন। কিন্তু যাঁদের ট্রেন ছাড়া কোনও উপায় নেই, তাঁদের চরম সমস্যার মুখে পড়তে হয়েছে। যাত্রীদের দাবি, ওই দুটি লাইনের প্রচুর ট্রেন বাতিল করে দেওয়া হচ্ছে। বনগাঁ শাখার ট্রেনগুলি দমদম ক্যান্টনমেন্ট পর্যন্ত আসছে। তারপর ফের বনগাঁর দিকে যাচ্ছে। তুলনামূলকভাবে শিয়ালদা মেন লাইনে পরিষেবা কিছুটা ঠিকঠাক আছে। যে ট্রেনগুলি বাতিল করা হবে বলে ঘোষণা করা হয়েছিল, সেগুলি চলছে না। কিছুটা লেট হলেও বাকি লোকাল ট্রেনগুলি চলছে।

দমদমে নন-ইন্টারলকিংয়ের কাজ ও বাতিল ট্রেন

শিয়ালদা ডিভিশনের অন্যতম ব্যস্ত স্টেশন দমদম জংশনে এতদিন রুট রিলে ইন্টারলকিং ব্যবস্থা ছিল। যা ১৯৯৬ সালে চালু হয়েছিল। সেই পুরনো ব্যবস্থাকে পালটে আধুনিক ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের জন্য শুক্রবার মধ্যরাত ১২ টা থেকে দমদম জংশনে কাজ শুরু হয়েছে। সোমবার ভোর চারটে পর্যন্ত সেই কাজ চলবে। 

(রবিবার শিয়ালদা লাইনে কোন কোন ট্রেন বাতিল আছে? দেখে নিন পুরো তালিকা ও সময়সূচি)

তার জেরে শনিবার শিয়ালদা ডিভিশনে ১৩০টি লোকাল ট্রেন বাতিল ছিল। রবিবার বাতিল করা হয়েছে ১০৩টি লোকাল ট্রেন। তাছাড়া কয়েকটি এক্সপ্রেস ও মেমু ট্রেনও বাতিল করা হয়েছে। শনিবার এবং রবিবার হলেও দু'দিনই সরকারি চাকরির পরীক্ষা থাকায় দুর্ভোগ চরমে ওঠে চাকরিপ্রার্থীদের। অনেকেরই বক্তব্য, এরকম গুরুত্বপূর্ণ পরীক্ষার দিন কীভাবে এরকম মেগা কাজ করার সিদ্ধান্ত নিল রেল? ট্রেন তো অনেকেরই ‘লাইফলাইন’। যাঁরা দূর-দূরান্ত থেকে আসেন, তাঁদের সকলের পক্ষে তো কাঁড়ি-কাঁড়ি টাকা খরচ করে গাড়িতে করে আসা সম্ভব নয়।

আরও পড়ুন: Kolkata metro fare list from Ruby: রুবি থেকে ৩২ মেট্রো স্টেশনে যেতে পারবেন! কোথায় কত ভাড়া লাগবে? দেখুন পুরো তালিকা

ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের ফলে কী লাভ হবে?

পূর্ব রেলের আধিকারিকদের দাবি, নন-ইন্টারলকিংয়ের কাজের জন্য এই দু'দিন দুর্ভোগ পোহাতে হচ্ছে বটে। কিন্তু ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের ফলে শিয়ালদা ডিভিশনে লোকাল ট্রেনের পরিষেবা আরও ভালো হবে। দমদম জংশনে রুট রিলে ইন্টারলকিং ব্যবস্থায় ২২৬টি রুট ছিল। নয়া ব্যবস্থায় সেটা বেড়ে হবে ৩৪৪টি। ফলে ট্রেনের সংখ্যা বৃদ্ধি পাবে। বাড়বে ট্রেনের গতি। গোলযোগের ঘটনা কমবে। বৃষ্টির সময় কোনও সমস্যা হবে না। সার্বিকভাবে ট্রেনের গতিও বাড়বে বলে দাবি করেছেন পূর্ব রেলের আধিকারিকরা।

আরও পড়ুন: Howrah Maidan to Esplanade metro fare: হাওড়া ময়দান থেকে রুবি-দমদম যেতে কত ভাড়া? রইল তালিকা, পুরনো স্মার্টকার্ডে হবে?

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

ঘূর্ণাবর্তের জেরে প্রবল বৃষ্টি বাংলায়! মঙ্গল থেকে কোন কোন জেলায় বাড়বে? হবে ঝড়ও বয়স নাকি ৫৮! ‘সরফিরা’ অক্ষয়ের হট লুকে ঘায়েল ভক্তরা, কবে মুক্তি পাবে এই ছবি? ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে ১৫ জুন লাকি কারা? রইল আজ শনিবারের রাশিফল 14 ওভার শেষে Uganda-র স্কোর 27/7 সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? ১৫ জুনের রাশিফল দেখে নিন 7 ওভার শেষে Nepal-র স্কোর 34/0 মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? কারা লাকি? রইল ১৫ জুন ২০২৪র রাশিফল একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ‘তিনি যে-সে ব্যক্তি নন…',ইয়েদুরাপ্পাকে যৌন হেনস্থা কেস-এ রক্ষাকবচ দিয়ে বলল কোর্ট বিশ্বকাপ থেকে ছিটকে গেল পাকিস্তান, ‘মাঠে না নেমেই’ সুপার এইটে USA- পয়েন্ট তালিকা

T20 WC 2024

একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.