অভিযুক্ত ছাত্রছাত্রীরা। ইনসাটে কালকের সেই বিতর্কিত ছবি।
অভিযুক্ত ছাত্রছাত্রীরা। ইনসাটে কালকের সেই বিতর্কিত ছবি।

রবীন্দ্রভারতী কাণ্ডে ক্ষমা চাইল ৫ অভিযুক্ত, কাঠগড়ায় TMCP

  • গত ৩ বছর ধরে রবীন্দ্রভারতীর বসন্ত উৎসবের আয়োজন করছে TMCP. আর প্রত্যেক বছরই কোনও না-কোনও অভিযোগ উঠেছে।

রবীন্দ্রভারতীকাণ্ডে ক্ষমাচাইলেন অভিযুক্ত ছাত্রছাত্রী ও তাঁদের অভিভাবকরা। শুক্রবার বিশ্ববিদ্যালয়ে এসে লিখিতভাবে ক্ষমা চেয়ে সন্তানদের নিয়ে যান অভিভাবকরা। জানা গিয়েছে, অভিযুক্তরা প্রত্যেকেই বহিরাগত। তারা হুগলির বাসিন্দা।

অভিযুক্তদের যদিও দাবি, অধিকাংশ ছাত্রীর পিঠে রং দিয়ে রবীন্দ্রনাথের গানের পংতি লেখা ছিল। তার মধ্যে কুকথা পিঠে লিখে এসে কেউ দাঁড়িয়ে পড়েছে। তার দায় তাঁদের হতে পারে না। এই নিয়ে রবীন্দ্রভারতীর নিরাপত্তা আধিকারিকের কাছে প্রমাণও পেশ করেছেন তাঁরা। তবে তাতে কাজ হয়নি। শেষ পর্যন্ত লিখিত ক্ষমা চাইতে হয় তাঁদের।

বিশ্ববিদ্যালয়ের একাংশ অবশ্য এই ঘটনার জন্য দায়ী করছেন তৃণমূল ছাত্র পরিষদকে। তাদের দাবি, গত ৩ বছর ধরে রবীন্দ্রভারতীর বসন্ত উৎসবের আয়োজন করছে TMCP. আর প্রত্যেক বছরই কোনও না-কোনও অভিযোগ উঠেছে। নিরাপত্তারক্ষী নিয়োগ করে, সিসিটিভি ক্যামেরা লাগিয়েও কাজ হয়নি। অধ্যাপকদের একাংশের অভিযোগ, রবীন্দ্রভারতীর বসন্ত উৎসবের পাস অন্যান্য কলেজে বিলি করে তৃণমূল ছাত্র পরিষদ। নিজেদের সংগঠন মজবুত করতে এই অনুষ্ঠানকে ব্যবহার করছে সংগঠনটি। যার ফলে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাই ঠিক মতো অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারছেন না।



বন্ধ করুন