বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > লোকায়ুক্ত নিয়োগ হতে চলেছে রাজ্যে, বিধানসভার বৈঠকে উপস্থিত থাকবেন মমতা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

লোকায়ুক্ত নিয়োগ হতে চলেছে রাজ্যে, বিধানসভার বৈঠকে উপস্থিত থাকবেন মমতা

  • রাজ্যের মন্ত্রী–বিধায়কদের দুর্নীতি সংক্রান্ত বিষয়ে নির্দিষ্ট অভিযোগ নিয়ে তদন্ত করার দায়িত্বে থাকেন এই লোকায়ুক্ত।

আবার রাজ্যে লোকায়ুক্ত নিযুক্ত হতে চলেছে। কলকাতা পুরসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের জয়জয়কার হওয়ার পরই আরও স্বচ্ছ প্রশাসন পরিচালনার জন্যই এই উদ্যোগ বলে খবর। আইন অনুযায়ী যে কমিটি এই নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত নেয় তার বৈঠক আগামী সোমবার ডাকা হয়েছে। এই কমিটিতে পদাধিকারবলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়, পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী রয়েছেন।

সোমবার বিধানসভা ভবনে অধ্যক্ষের দফতরে এই বৈঠক হওয়ার কথা। তবে সেখানে রাজ্যের বিরোধী দলনেতা উপস্থিত থাকবেন কিনা তা এখনও স্পষ্ট নয়। এই পদটি শূন্য হয়ে পড়ে রয়েছে। রাজ্যের মন্ত্রী–বিধায়কদের দুর্নীতি সংক্রান্ত বিষয়ে নির্দিষ্ট অভিযোগ নিয়ে তদন্ত করার দায়িত্বে থাকেন এই লোকায়ুক্ত। যা অত্যন্ত জরুরি। এখানে সুপ্রিম কোর্ট বা হাইকোর্টের প্রাক্তন বিচারপতিদেরই এই পদে নিয়োগ করা হয়। তৃতীয়বার ক্ষমতায় ফিরে লোকায়ুক্ত নিয়োগকে মুখ্যমন্ত্রী অগ্রাধিকার দেওয়ার বিষয়টি বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

কেন শুভেন্দু অধিকারীর উপস্থিতি নিয়ে সংশয়?‌ জানা গিয়েছে, তিনি লোকায়ুক্ত পদে নিয়োগের বিষয়ে রাজ্য সরকারের কাছে কাদের নামের প্যানেল রয়েছে সে বিষয়ে তাঁকে আগাম পাঠাতে বলেছেন নবান্নকে। সেই তথ্য নবান্ন তাঁকে আগাম না পাঠালে ওই বৈঠকে তিনি থাকবেন না বলেই খবর। আর আগাম বলতে তিনি কোন দিনের মধ্যে তা নির্দিষ্ট করেননি।

উল্লেখ্য, আগে তথ্য কমিশনার পদে নবীন প্রকাশ এবং বীরেন্দ্রর নিয়োগের বৈঠকের ক্ষেত্রেও একই কারণ দেখিয়ে অনুপস্থিত ছিলেন শুভেন্দু অধিকারী। তবে কমিটি সুপারিশ করলেও এই দু’জনের নিয়োগে এখনও সম্মতি দেননি রাজ্যপাল জগদীপ ধনখড়। লোকায়ুক্তের ক্ষেত্রেও জল কোনদিকে গড়ায় তার দিকে তাকিয়ে নবান্ন।

বন্ধ করুন