বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > হাতিমি নয়, সন্ধে রাতে দমদম বিমানবন্দরের রানওয়ে ছুঁল ‘উড়ন্ত তিমি’

হাতিমি নয়, সন্ধে রাতে দমদম বিমানবন্দরের রানওয়ে ছুঁল ‘উড়ন্ত তিমি’

দমদম বিমানবন্দরে এয়ারবাস বলুগা। ছবি - টুইটার

ছ’তলা বাড়ি সমান উঁচু বিমানটিকে নিয়ে বিমানবন্দরের ও বিমানসংস্থার কর্মীদের মধ্যে উৎসাহের অন্ত ছিল না। এই বিমানের দৈর্ঘ্য ১৮৪ ফুট। উচ্চতা প্রায় ৫৭ ফুট। ডানার মোট দৈর্ঘ্য ১৪৭ ফুট। সর্বোচ্চ ৪৭,০০০ কিলোগ্রাম পণ্যবহন করতে পারে বিমানটি।

কলকাতার দমদম নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে দেখা গেল বিরল বিমান ‘বলুগা’ বা সাদা তিমিকে। বিমান নির্মাতা সংস্থা এয়ারবাসের তৈরি এই বিশেষ বিমানটিতে করে বিমানের দেহাংশ পরিবহণ করা হয়। কখনো এয়ারবাসের তৈরি হেলিকপ্টার গ্রাহকের কাছে পৌঁছতে ব্যবহার করা হয় এই বিশেষ বিমান। তেমনই ২টি বিমান থাইল্যান্ডের পাটায়ায় পৌঁছে দিতে যাচ্ছিল এই বিমান। পথে বিশ্রাম নিতে কলকাতায় অবতরণ করে বিমানটি। ২৩ বছর পর কলকাতায় অবতরণ করল এই বিমান।

ইউরোপীয় সংস্থা এয়ারবাসের বিমানের বিভিন্ন যন্ত্রাংশ তৈরি হয় ইউরোপের বিভিন্ন দেশে। সমস্ত যন্ত্রাংশ জুড়ে বিমানের রূপ দেওয়া হয় ফ্রান্সের টুলুসে। এয়ারবাসের বিমানের ফিউসালজ বা মূল দেহ (যেখানে যাত্রীরা বসেন ও পণ্য বোঝাই করা হয়) সেটি তৈরি হয় জার্মানির হামবুর্গে। সেখান থেকে ফিউসালজগুলি টুলুসে উড়িয়ে আনতে ৫টি বিশালআকৃতি পণ্যবাহী বিমান তৈরি করেছে এয়ারবাস। শনিবার কলকাতায় অবতরণ করে বলুগা টু বিমানটি।

দমদম বিমানবন্দরে এয়ারবাস বলুগা। ছবি - টুইটার
দমদম বিমানবন্দরে এয়ারবাস বলুগা। ছবি - টুইটার

ছ’তলা বাড়ি সমান উঁচু বিমানটিকে নিয়ে বিমানবন্দরের ও বিমানসংস্থার কর্মীদের মধ্যে উৎসাহের অন্ত ছিল না। এই বিমানের দৈর্ঘ্য ১৮৪ ফুট। উচ্চতা প্রায় ৫৭ ফুট। ডানার মোট দৈর্ঘ্য ১৪৭ ফুট। সর্বোচ্চ ৪৭,০০০ কিলোগ্রাম পণ্যবহন করতে পারে বিমানটি। বিমানটিতে মোট ২৩,৮৬০ লিটার জ্বালানি ধরে। এরবার সম্পূর্ণ জ্বালানি ভরে ৪০ টন ওজন নিয়ে ২,৭৭৯ কিলোমিটার উড়তে পারে বিমানটি।

শনিবার রাত ৮.৫২ মিনিটে কলকাতায় অবতরণ করে এয়ারবাস বলুগা ২। তার পর ২৪ ঘণ্টা এয়ারপোর্টের ১৬ নম্বর পার্কিং বেতে বিশ্রামে ছিল বিমানটি। তখনই অদ্ভূতদর্শন বিমানটিকে দেখতে এয়ারপোর্টের অ্যাপ্রন এরিয়ায় ভিড় জমে যায়। সাধারণ মানুষের প্রবেশাধিকার না থাকলেও বিমানবন্দরের আধিকারিক ও কর্মীরা এই বিমানের সঙ্গে সেলফি তোলার বিরল সুযোগ হাতছাড়া করেননি।

বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, টুলুস থেকে ২টি হেলিকপ্টার নিয়ে মার্সেলস, এথেন্স, কায়েরো, আবুধাবি, আমদাবাদ হয়ে বিমানটি পৌঁছেছে কলকাতায়।

ও হ্যাঁ, উত্তর সাগরের সাদা তিমি বলুগার মতো দেখতে বলে এমন নামকরণ হয়েছে এই বিমানের। শেষ বার ১৯৯৯ সালে কলকাতায় নেমেছিল এই বিমান।

 

বাংলার মুখ খবর

Latest News

রবিতে ৯০ কিমিতে ঝড় কলকাতায়, কখন? ঘূর্ণিঝড় রেমালের জেরে দফায়-দফায় প্রবল বৃষ্টি ১০ রানে ৬ উইকেট, মুস্তাফিজুরের দৌলতে অবশেষে আধা শক্তির USA-কে হারাল বাংলাদেশ কানে ফের ইতিহাস ভারতীয় কন্যের! গ্রাঁ প্রিঁ জিতল পায়েল কাপাডিয়ার 'অল উই ইমাজিন…' রোহিত, জসপ্রীত, জাদেজা, সিরাজরা উড়ে গেল আমেরিকায়, কোহলির দেখা মিলল না- ভিডিয়ো '৩৫০এর দিকে…'ষষ্ঠ দফার পরে ইন্ডিয়া জোট কত আসন পেতে পারে? বড় হিসেব দিল কংগ্রেস ‘করব না বিয়ে’, শেষ মুহূর্তে বেঁকে বসেন কৌশাম্বি! কেন ঝার খেতে হয় আদৃতকে? ১৯ নভেম্বরের ভাঙা হৃদয় জুড়বে ২৯ জুন? T20 বিশ্বকাপ জিততে আমেরিকায় রওনা ভারতের মহিলার সঙ্গে সাংসদের নগ্ন ছবি তুলে ব্ল্যাকমেল, খুনিদের পারিশ্রমিকের পরিকল্পনা! Exclusive-ধর্ম,সমাজের জন্য লড়ব,মৃত্যু হলে হবে,মমতাকে চ্যালেঞ্জ কার্তিক মহারাজের 14 ওভার শেষে West Indies-র স্কোর 127/3

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.