বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজারহাটে ডেটা সেন্টার তৈরির কাজ শুরু করছে এয়ারটেল
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

রাজারহাটে ডেটা সেন্টার তৈরির কাজ শুরু করছে এয়ারটেল

  • সারা দেশ সহ রাজ্যে ৫ হাজার কোটি বিনিয়োগের কথা জানাল ভারতী এয়ারটেল।

‌তথ্য প্রযুক্তি ক্ষেত্রে রাজ্যে নতুন বিনিয়োগ হতে চলেছে। রাজারহাটে এবার ডেটা সেন্টার তৈরির পরিকল্পনা করল ভারতী এয়ারটেল। এর ফলে রাজ্যে তথ্য প্রযুক্তি শিল্পে প্রসার হবে বলে মনে করা হচ্ছে। সেইসঙ্গে কর্ম সংস্থানেরও সৃষ্টি হবে।

ডিজিটাল প্রযুক্তি প্রসারিত হওয়ায় ডেটা বিশ্লেষনের ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন হতে চলেছে। ৫জি প্রযুক্তি চলে আসলে সেই চাহিদা আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। এই পরিস্থিতিতে সারা দেশ সহ রাজ্যে ৫ হাজার কোটি বিনিয়োগের কথা জানাল ভারতী এয়ারটেল। এই রাজ্যে রাজারহাটে ডেটা সেন্টার তৈরি হবে। আগামী ৩ থেকে ৪ মাসের মধ্যেই ডেটা সেন্টার তৈরির কাজ শুরু হয়ে যাবে। এয়ারটেলের তরফে রাজরহাটে জায়গা নেওয়া হয়েছে। রাজারহাটের পাশাপাশি সারা দেশ জুড়ে এভাবে ডেটা সেন্টার তৈরি হবে।

সংস্থার সিইও অজয় চিৎকারা জানিয়েছেন, এখন সংস্থার তরফে ৭০টি শহরে ১০টি বড় ও ১২০টি ছোট ডেটা সেন্টার চালায়। আরও সাতটি বড় ডেটা সেন্টার তৈরি হবে। রাজারহাট ছাড়াও চেন্নাই, পুনে, মুম্বই, হায়দরাবাদ, বেঙ্গালুরু ও নয়ডায় বড় ডেটা সেন্টার তৈরি হবে। ক্যাম্পাসের মতো জায়গা নিয়ে এই ডেটা সেন্টারগুলি তৈরি হবে। প্রতিবেশি দেশগুলির জন্য এগুলি ডেটা সেন্টার হাব হিসাবে কাজ করবে। শুধু এয়ারটেল সংস্থাই নয়, রিলায়েন্স ও জিওয়ের তরফেও এই ডেটা সেন্টার তৈরির ব্যাপারে পরিকল্পনা চলছে। সংস্থাগুলি যে এই বিষয়ে আগ্রহ দেখিয়েছে, সেকথা জানিয়েছিলেন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

বন্ধ করুন