নিউ ইয়র্কে COVID 19 আক্রান্ত বাঘ, হোমটাউনে হালুমের ওপর শুরু ২৪ ঘণ্টার নজরদারি

  • ছড়ানো হচ্ছে জীবাণুনাশক স্প্রে। কড়া সুরক্ষাবিধি জারি হয়েছে দেখভালের দায়িত্বে থাকা কর্মীদের জন্য।
রয়্যাল বেঙ্গল টাইগারের হোমটাউন বলে কথা। এক চুলও ঝুঁকি নেওয়ার উপায় নেই। তাই নিউ ইয়র্কে বাঘের করোনা সংক্রমণ ধরা পড়তেই সতর্ক হল রাজ্য বনদফতর। আলিপুর চিড়িয়াখানায় বাঘের খাঁচায় ছড়ানো হল জীবাণুনাশক। সঙ্গে বাঘের ওপর শুরু হয়েছে ২৪ ঘণ্টার নজরদারি।
1/6রয়্যাল বেঙ্গল টাইগারের হোমটাউন বলে কথা। এক চুলও ঝুঁকি নেওয়ার উপায় নেই। তাই নিউ ইয়র্কে বাঘের করোনা সংক্রমণ ধরা পড়তেই সতর্ক হল রাজ্য বনদফতর। আলিপুর চিড়িয়াখানায় বাঘের খাঁচায় ছড়ানো হল জীবাণুনাশক। সঙ্গে বাঘের ওপর শুরু হয়েছে ২৪ ঘণ্টার নজরদারি।
সোমবার বাঘের খাঁচায় জীবাণুনাশক ছড়ানোর সময় হাজির ছিলেন রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। বাঘের প্রতিটি খাঁচায় PPE পরে জীবাণুনাশক ছড়ান রাজ্য সরকার নিযুক্ত এক প্রশিক্ষিত কর্মী। আলিপুর চিড়িয়াখানায় বর্তমানে ৮টি বাঘ রয়েছে।
2/6সোমবার বাঘের খাঁচায় জীবাণুনাশক ছড়ানোর সময় হাজির ছিলেন রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। বাঘের প্রতিটি খাঁচায় PPE পরে জীবাণুনাশক ছড়ান রাজ্য সরকার নিযুক্ত এক প্রশিক্ষিত কর্মী। আলিপুর চিড়িয়াখানায় বর্তমানে ৮টি বাঘ রয়েছে।
গত রবিবার নিউ ইয়র্কের বংস চিড়িয়াখানায় প্রথম বাঘের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর মেলে। তার পরই নড়েচড়ে বসেন বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। সিদ্ধান্ত হয়, চিড়িয়াখানায় বাঘের খাঁচাকেও জীবাণুমুক্ত করা হবে। সেই মতো সোমবার চলে জীবাণুনিধন যজ্ঞ।
3/6গত রবিবার নিউ ইয়র্কের বংস চিড়িয়াখানায় প্রথম বাঘের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর মেলে। তার পরই নড়েচড়ে বসেন বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। সিদ্ধান্ত হয়, চিড়িয়াখানায় বাঘের খাঁচাকেও জীবাণুমুক্ত করা হবে। সেই মতো সোমবার চলে জীবাণুনিধন যজ্ঞ।
Kolkata: A worker sanitises a tiger's enclosure at the Alipore zoo during the nationwide lockdown imposed in the wake of coronavirus pandemic, in Kolkata, Monday, April 6, 2020. A four-year-old female Malayan tiger at New York's Bronx Zoo has tested positive for the coronavirus, federal officials and the zoo said Sunday. (PTI Photo/Ashok Bhaumik) (PTI06-04-2020_000157A) (PTI)
4/6Kolkata: A worker sanitises a tiger's enclosure at the Alipore zoo during the nationwide lockdown imposed in the wake of coronavirus pandemic, in Kolkata, Monday, April 6, 2020. A four-year-old female Malayan tiger at New York's Bronx Zoo has tested positive for the coronavirus, federal officials and the zoo said Sunday. (PTI Photo/Ashok Bhaumik) (PTI06-04-2020_000157A) (PTI)
বাঘ প্রজননে আলিপুর চিড়িয়াখানার নামডাক বিশ্বব্যাপী। বিশ্বে প্রথম সাদা বাঘের প্রজনন হয়েছিল এখানেই। তাছাড়া বিশ্বে বাঘেদের সব থেকে বড় আবাস সুন্দরবনের সব থেকে কাছে এই চিড়িয়াখানা। ফলে বাঘেদের আচরণ ও চিকিৎসা নিয়েও নানা গবেষণা চলে এখানে। এহেন চিড়িয়াখানায় বাঘেদের যে সামান্যতম ঝুঁকির মুখে ফেলা উচিত নয় তা বুঝেই পদক্ষেপ করেছে রাজ্য সরকার। (PTI)
5/6বাঘ প্রজননে আলিপুর চিড়িয়াখানার নামডাক বিশ্বব্যাপী। বিশ্বে প্রথম সাদা বাঘের প্রজনন হয়েছিল এখানেই। তাছাড়া বিশ্বে বাঘেদের সব থেকে বড় আবাস সুন্দরবনের সব থেকে কাছে এই চিড়িয়াখানা। ফলে বাঘেদের আচরণ ও চিকিৎসা নিয়েও নানা গবেষণা চলে এখানে। এহেন চিড়িয়াখানায় বাঘেদের যে সামান্যতম ঝুঁকির মুখে ফেলা উচিত নয় তা বুঝেই পদক্ষেপ করেছে রাজ্য সরকার। (PTI)
আলিপুর চিড়িয়াখানার নির্দেশক আশিস কুমার সামন্ত জানিয়েছেন, ‘ফেব্রুয়ারি থেকেই বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে চিড়িয়াখানায় বাঘ-সিংহ-চিতাবাঘের খাঁচায় জীবাণুনাশকের স্প্রে চলছে। এছাড়া প্রাণীদের দেখভালের দায়িত্বে থাকা কর্মীদের জন্য কড়া সুরক্ষাবিধি চালু করা হয়েছে। নিউ ইয়র্কে বাঘের করোনা আক্রান্ত হওয়ার পর আমরা বাঘের ওপর ২৪ ঘণ্টা নজরদারি শুরু করেছি।’ (REUTERS)
6/6আলিপুর চিড়িয়াখানার নির্দেশক আশিস কুমার সামন্ত জানিয়েছেন, ‘ফেব্রুয়ারি থেকেই বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে চিড়িয়াখানায় বাঘ-সিংহ-চিতাবাঘের খাঁচায় জীবাণুনাশকের স্প্রে চলছে। এছাড়া প্রাণীদের দেখভালের দায়িত্বে থাকা কর্মীদের জন্য কড়া সুরক্ষাবিধি চালু করা হয়েছে। নিউ ইয়র্কে বাঘের করোনা আক্রান্ত হওয়ার পর আমরা বাঘের ওপর ২৪ ঘণ্টা নজরদারি শুরু করেছি।’ (REUTERS)
অন্য গ্যালারিগুলি