বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Raiganj University: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপে ভুয়ো আবেদন! তদন্তে অনগ্রসর উন্নয়ন দফতর

Raiganj University: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপে ভুয়ো আবেদন! তদন্তে অনগ্রসর উন্নয়ন দফতর

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি।

যার নামে স্কলারশিপের জন্য আবেদন জানানো হয়েছে সেই ছাত্রীর নাম জয়া মুর্মু। তিনি কালিয়াগঞ্জের বাসিন্দা। 

এবার বিশ্ববিদ্যালয়েও পড়ুয়াদের স্কলারশিপের টাকা নিয়ে দুর্নীতির অভিযোগ উঠল। উত্তর দিনাজপুরের রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে এই অভিযোগ উঠেছে। এই অভিযোগ প্রকাশ্যে আসতেই তদন্ত শুরু করে দিয়েছে জেলা অনগ্রসর উন্নয়ন দফতর। অভিযোগ, এক ছাত্রীর নামে অনগ্রসর সম্প্রদায়ের স্কলারশিপের জন্য আবেদন জানানো হয়েছে। অথচ ওই ছাত্রী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া নন।

যার নামে স্কলারশিপের জন্য আবেদন জানানো হয়েছে সেই ছাত্রীর নাম জয়া মুর্মু। তিনি কালিয়াগঞ্জের বাসিন্দা। তার সরকারি জাতি শংসাপত্র থাকলেও তিনি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া নন বলেই দাবি জানিয়েছে তার পরিবার। বিশ্ববিদ্যালয়ের ছাত্রী না হওয়া সত্ত্বেও কীভাবে তার নামে স্কলারশিপের জন্য আবেদন জানানো হয়েছে? তা নিয়ে প্রশ্ন তুলেছে ওই ছাত্রীর পরিবার। রাজ্য সরকারের ওএএসআইএস পোর্টালে তার নাম রয়েছে বলে অভিযোগ। এ বিষয়ে ছাত্রীর বাবা মিস্ত্রি মুর্মুর অভিযোগ, তার মেয়ে কোনওদিন স্কলারশিপের জন্য আবেদন করেনি। তাছাড়া ওই বিশ্ববিদ্যালয় ছাত্রীও নয়। পরিবারের দাবি, মেয়ে কালিয়াগঞ্জের পার্বতী সুন্দরী হাই স্কুলের ছাত্রী। বর্তমানে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে নার্সিং ট্রেনিং নিয়ে পড়ছেন।

এই ঘটনা প্রকাশ্যে আসতেই স্কলারশিপে বেনিয়ম নিয়ে উঠছে প্রশ্ন। একই সঙ্গে একাধিক ভুয়ো ফর্ম জমা দেওয়া হয়েছে বলেও অভিযোগ উঠেছে। এই ঘটনায় আগেই বিডিও এবং আইসি-র কাছে অভিযোগ দায়ের হয়েছিল। গতকাল জেলা শাসকের কাছে অভিযোগ জানানো হয়েছে। তার ভিত্তিতে শুরু হয়েছে তদন্ত।

বন্ধ করুন